ক্যারিয়ারঘাতী চোটকে বুড়ো আঙ্গুল গোমেজের, ফিরলেন অনুশীলনে

অনুশীলনে ফিরেছেন গোমেজ। ছবি : এভারটনের টুইটার অ্যাকাউন্ট
অনুশীলনে ফিরেছেন গোমেজ। ছবি : এভারটনের টুইটার অ্যাকাউন্ট
>

প্রায় মাস তিনেক আগে টটেনহামের সঙ্গে খেলতে গিয়ে বাজে ট্যাকলের শিকার হয়েছিলেন এভারটনের পর্তুগিজ মিডফিল্ডার আন্দ্রে গোমেজ। চোটের ধরনটা এতোই ভয়াবহ ছিল, মোটামুটি সবাই ধরে নিয়েছিল, হয়তো আর কখনও খেলা হবে না গোমেজের। সেটা হয়নি, সুস্থ হয়ে আবারও অনুশীলনে ফিরেছেন তিনি

আধুনিক চিকিৎসাবিজ্ঞানের যে কতটা উত্তরোত্তর উন্নতি সাধিত হয়েছে, তার প্রমাণ আবারও পাওয়া গেল।

জঘন্য এক ট্যাকলের শিকার হয়ে ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার যোগাড় হয়েছিল এভারটনের পর্তুগিজ মিডফিল্ডার আন্দ্রে গোমেজের। ক্যারিয়ার শেষ তো দূর, মাত্র তিন মাসের পুনর্বাসন-প্রক্রিয়া শেষ করে আবারও অনুশীলন করতে নেমেছেন তিনি।

ঘটনাটা গত নভেম্বরের। ইংলিশ লিগের ম্যাচ খেলতে নেমেছিল টটেনহাম হটস্পার ও এভারটন। ম্যাচের শেষ দিকে এভারটনের পর্তুগিজ মিডফিল্ডার আন্দ্রে গোমেজকে খুবই বাজেভাবে ট্যাকল করেন টটেনহামের দুই তারকা হিউং মিন সন ও সার্জ অরিয়ের। গোমেজ মাঠে বাঁ প্রান্ত দিয়ে বল নিয়ে এগিয়ে যাচ্ছিলেন। তখনই ঘটল বিপত্তি। পেছন থেকে আন্দ্রে গোমেজকে ট্যাকল করলেন টটেনহামের দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড সন হিউং মিন। সেই ট্যাকল সরাসরি গোমেজকে ক্ষতিগ্রস্ত না করলেও, টাল সামলাতে পারলেন না পর্তুগিজ মিডফিল্ডার। ওদিকে সন শতভাগ নির্ভুল ট্যাকল করতে পারলে গোমেজের পা থেকে বল সামনে চলে যাওয়ার কথা। সে বল নিজের নিয়ন্ত্রণে আনার জন্য সামনে ছিলেন আইভরি কোস্টের রাইটব্যাক সার্জ অরিয়ের। সনের ট্যাকলটা শতভাগ নির্ভুলও হয়নি, ফলে গোমেজও থেমে যাননি। ওদিকে বল নিজের নিয়ন্ত্রণে চলে আসছে ভেবে দুই পা দিয়ে বিপজ্জনকভাবে গোমেজের কাছে চলে গেলেন অরিয়ের। তিনিও নিজেকে সামলাতে পারলেন না। অরিয়েরের দুই পায়ের মধ্যে গোমেজের ডান পা বাজেভাবে আটকে গিয়েছিল, ওই অবস্থাতেই দুজন পড়ে গেলেন। অরিয়েরের কিছু হয়নি, তবে যা ক্ষতি হওয়ার ততক্ষণে হয়ে গিয়েছিল গোমেজের। ডান গোড়ালি বাজেভাবে স্থানচ্যুত হয়ে গিয়েছিল তাঁর। গোমেজের হৃদয়বিদারক চিৎকার শুনে সবাই বুঝে গিয়েছিলেন, খবর ভালো নয়।

এ ধরণের চোটের পর ফুটবলাররা সাধারণত মাঠে ফিরতে পারেন না। পারলেও, আগের সেই ঝলক দেখা যায় না। কিন্তু ওই যে, আধুনিক চিকিৎসাবিজ্ঞানের কেরামতি! ছিয়াশি দিন যেতে না যেতেই বল পায়ে পুরোদস্তুর অনুশীলন করা শুরু করেছেন গোমেজ। দুই দিন আগেও মিডফিল্ডারদের চোটের কারণে ডিফেন্ডার মেসন হোলগেটকে মিডফিল্ডে খেলিয়েছিলেন এভারটনের সাবেক ভারপ্রাপ্ত ম্যানেজার ডানকান ফার্গুসন। আন্দ্রে গোমেজ, জ্যাঁ-ফিলিপ জিব্যামিন, মরগান শ্নাইডারলিন, ফাবিয়ান ডেলফ, টম ডেভিসের মতো মিডফিল্ডাররা বিভিন্ন মেয়াদের চোটে পড়ে মাঠের বাইরে ছিলেন। গোমেজের মতো দক্ষ মিডফিল্ডারের ফিরে আসার খবরটা বর্তমান কোচ কার্লো আনচেলত্তির কানে মধু হয়েই ঝরবে!

স্বাভাবিকভাবেই আনচেলত্তি উচ্ছ্বসিত, ‘এটা অনেক ভালো একটা খবর। ওর পুনর্বাসন প্রক্রিয়াটা ভালোভাবে চলছে। আসা করি ও তাড়াতাড়ি মাঠে নামতে পারবে। আমাদের ওকে দফরকার। কেননা গোমেজ একজন অসাধারণ খেলোয়াড়।’

২৪ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে লিগ তালিকার ১২তম অবস্থানে আছে এভারটন। লিগ তালিকায় উন্নতি করতে হলে গোমেজের মাঠে নামাটা এভারটনের তাই বড় দরকার।