প্রোটিয়াদের বিপক্ষে ফিফটি 'ছোট' তামিমের

>
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে জিতে ব্যাটিং করছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে জিতে ব্যাটিং করছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল
দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে বাংলাদেশ

উইকেটে তরুণ তামিমের আগ্রাসন এখনো রক্তে আলোড়ন তোলে ক্রিকেটারদের মনে। প্রতিপক্ষের পেসারদের গতির সামনেও যে নতজানু না হয়ে আক্রমণে নামা যায় বাংলাদেশি ওপেনারদের পক্ষে, সেটা তামিমের সুবাদেই দেখেছিল বাংলাদেশ। আজ পচেফস্ট্রুমে যেন সেই তামিমের দেখা মিলেছিল। সেই আগ্রাসন, সেই সামনের পায়ের দক্ষতা। বিভ্রম কাটানোর অবশ্য প্রয়োজন হয়নি। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে আজ তামিমই নেমেছিলেন। ডাক নাম তামিম হলেও তাঁকে অবশ্য সবাই চেনে তানজীদ হাসান নামে।

যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমে ব্যাটিং করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তানজীদের দারুণ স্ট্রোক প্লে বাংলাদেশকে দারুণ শুরু এনে দিয়েছিল। ফিফটি তুলে নেওয়া তানজীদের দারুণ ইনিংস অবশ্য শেষ হয়েছে ৮০ রানে। ৮৪ বলের ইনিংসে ১২টি চার ছিল তাঁর। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ ৩২ ওভার শেষে ৩ উইকেটে ১৪৩ রান তুলেছে।

দুই ওপেনার পারভেজ হোসেন ও তানজীদ শুরুটা দুর্দান্ত করেন। এ দুজনের ৬০ রানের জুটি ভিতটা গড়ে দিয়েছে। ১২.১ ওভারে ফেকো মোলেৎসানের বলে এলবিডব্লু হন পারভেজ হোসেন। আউট হওয়ার আগে তাঁর ব্যাট থেকে আসে ৪০ বলে ১৭ রান। তবে উইকেটের অপরপ্রান্তে তানজীদ দারুণ খেলছেন। দলীয় ৭৩ রানের মাথায় খুমালোর দারুণ এক সরাসরি থ্রোতে রান আউটের ফাঁদে পড়েন মাহমুদুল হাসান। তিনি ফিরেছেন ৩ রানে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসের সময় বাংলাদেশ যুবদলের অধিনায়ক আকবর আলী। ছবি: আইসিসি টুইটার পেজ
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসের সময় বাংলাদেশ যুবদলের অধিনায়ক আকবর আলী। ছবি: আইসিসি টুইটার পেজ

এবারের যুব বিশ্বকাপে বাংলাদেশ গ্রুপপর্বে বাংলাদেশ খেলেছে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে। জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেও পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। গ্রুপসেরা হয়েই কোয়ার্টার ফাইনালে ওঠে যুবরা।