বাফুফে কথা শুনল না, জেমি ডের হতাশা

>ঘরোয়া লিগে নিবন্ধিত ৫ বিদেশি খেলোয়াড় একই ম্যাচে খেলানোর ব্যবস্থা করে দিয়েছে বাফুফে। ইংল্যান্ডে বসে খবরটি শুনে হতাশা লুকাতে পারেননি জাতীয় দলের কোচ জেমি ডে।
লিগে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা না কমায় হতাশ জেমি ডে। ছবি: প্রথম আলো
লিগে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা না কমায় হতাশ জেমি ডে। ছবি: প্রথম আলো

ঘরোয়া ফুটবলে বিদেশি ফুটবলার কমানোর অনুরোধ জানিয়েছিলেন জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডে। তাঁর কথা, বাংলাদেশের ক্লাবগুলো যদি লিগে বিদেশি না কমায়, তাহলে ভালো মানের দেশি স্ট্রাইকার তৈরি করা সম্ভব নয়। বাংলাদেশ দলে বহুদিন ধরে চলে আসা স্ট্রাইকার-সংকট সমাধানের লক্ষ্যেই ছিল পরামর্শটা। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশন জেমির সে অনুরোধ তো রাখেইনি; উল্টো এক ম্যাচে ৫ বিদেশি খেলোয়াড় খেলানোর নতুন নিয়ম জারি করেছে।

সংবাদটা শুনে নিজের হতাশা লুকাতে পারেননি কোচ। তবে তিনি বাফুফের এ সিদ্ধান্ত মেনে নিচ্ছেন বলেই প্রথম আলোকে জানিয়েছেন, ‘আমি শুধু বাংলাদেশকে প্রয়োজনীয় পরামর্শ দিতে পারি। কিন্তু ফেডারেশন আমার কথা না রাখলে আমার তো কিছু করার নেই। আমি তাদের সিদ্ধান্ত মেনে নিচ্ছি।’

জেমির অধীনে গত দেড় বছর জাতীয় দলের পারফরম্যান্সের যথেষ্ট উন্নতি হয়েছে। খেলার মান বেড়েছে। কিন্তু আসল জায়গাতেই গলদ রয়ে গেছে আর সেটি গোল করা। কেবল গোল করতে না পারার কারণে কারণে অনেক ম্যাচেই দল কাঙ্ক্ষিত ফল পায়নি। জিততে পারেনি। গত অক্টোবরে কাতার ও ভারতের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের দুটি অ্যাওয়ে ম্যাচ এর সবচেয়ে বড় উদাহরণ। দুটি ম্যাচেই দুর্দান্ত ফুটবল খেলে বাংলাদেশ। কাতারের বিপক্ষে ঢাকায় একের পর এক গোলের সুযোগ হাতছাড়া না করলে ২-০ গোলে হারা ম্যাচটার ফল অন্য রকম হতে পারত, এ বিশ্বাস প্রায় সবারই। কলকাতায় ভারতের বিপক্ষে ম্যাচটি ১-১ গোলে ড্র হলেও তৈরি করা নিশ্চিত সুযোগগুলো কাজে লাগাতে পারলে ম্যাচটা হয়তো বাংলাদেশই জিতত। বিশ্বকাপ বাছাইপর্বে তাজিকিস্তানের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতেও প্রায় একই ঘটনা ঘটেছে। আমাদের ফুটবলারদের যে গোল করার অভ্যাস নেই, তার সবশেষ উদাহরণ বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্ট। সেমিফাইনালে বুরুন্ডির বিপক্ষে গোলের সুযোগ নষ্ট করার খেসারত দিয়েছে জাতীয় দল।

বাফুফের নতুন নিয়মে স্ট্রাইকার তৈরি দূরে থাক, ক্লাবের হয়ে দেশি ফুটবলারদের খেলার সুযোগও কমে আসবে। এমনিতেই গত মৌসুম থেকে লিগে এক দলে ৪ বিদেশি খেলানোর নিয়ম করা হয়েছে। এবার নিবন্ধনের সংখ্যা করা হয়েছে ৫। খেলানো যাবে সবাইকেই। বদলি খেলোয়াড় হিসেবে বিদেশির বদলে নামাতে হবে বিদেশিকেই। তবে এশীয় ফুটবলারের বদলে বদলি হিসেবে নামাতে হবে একজন এশিয়ানকেই। গতকাল বাফুফে সভায় অনুমোদিত হয় আইনটি।