আইপিএলের দলের সঙ্গে খেলতে চায় পিএসএলের দল

ইসলামাবাদ ইউনাইটেডকে নিয়ে অনেক স্বপ্ন দলটির মালিকের। ছবি: ইসলামাবাদ ইউনাইটেড টুইটার
ইসলামাবাদ ইউনাইটেডকে নিয়ে অনেক স্বপ্ন দলটির মালিকের। ছবি: ইসলামাবাদ ইউনাইটেড টুইটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ যে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ও সেরা টি-টোয়েন্টি লিগ, এ নিয়ে কারও দ্বিমত নেই। অর্থের ঝনঝনানি আর ক্রিকেটে অনুরাগীদের আগ্রহ মিলিয়ে আইপিএলের ধারে কাছে নেই কেউ। দ্বিতীয় স্থানের জন্য অবশ্য ভালোই দৌড় ঝাঁপ চলছে। খেলার মানে বিগ ব্যাশই এগিয়ে। আবার বাংলাদেশের ক্রিকেট কর্মকর্তারা দাবি করেন জনপ্রিয়তা ও প্রচারে আইপিএলের পরই নাকি বিপিএল। এবার পাকিস্তান সুপার লিগও এগিয়ে এসেছে সে দাবি নিয়ে।

গত কয়েক বছরে তারকা ক্রিকেটার টানায় বেশ এগিয়ে গেছে পিএসএল। ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাত বেশ পছন্দ টি-টোয়েন্টি বিশেষজ্ঞদের। ওই সময়ে অন্যান্য লিগেও খুব বেশি ব্যস্ততা না থাকায় পিএসএলে তুলনামূলক অন্যান্য ফ্র্যাঞ্চাইজির চেয়ে তারকা বেশি দেখা যায়। অন্যান্য লিগের পরে শুরু হয়েও তাই নিজস্ব একটি অবস্থান তৈরি করেছে লিগটি। আর সে কারণেই পিএসএল নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেছে লিগ সংশ্লিষ্ট সবাই।

এঁদেরই একজন আলি নাকভি। ইসলামাবাদ ইউনাইটেডের মালিক স্বপ্ন দেখছেন আইপিএলের সেরা দলের সঙ্গে পিএসএলের দলের খেলা আয়োজনের। ইন্ডিয়া টিভির বরাত দিয়ে একটি ওয়েবসাইট নাকভির উদ্ধৃতিও ছেপেছে এ নিয়ে। নাকভি বলেছেন, ‘আমার মনে হয় আইপিএল ও পিএসএলের দলগুলোর মধ্যে নিয়মিত ম্যাচ হওয়া উচিত। কারণ এ দুটিই বিশ্বের সেরা দুটি লিগ। এ নিয়ে আলোচনা হওয়া উচিত। ভবিষ্যতে এ রকম কিছু হতেই পারে।’

এক দেশের ফ্র্যাঞ্চাইজির আরেক দেশের লিগে খেলা নতুন কিছু নয়। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সেরা দলগুলোকে নিয়ে আয়োজন করা হয়েছিল চ্যাম্পিয়নস লিগ। কিন্তু দর্শক আগ্রহ না থাকায় কয়েক বছর পরই সে উদ্যোগ থেমে গেছে। আর ভারত-পাকিস্তানের মাঝে রাজনৈতিক অস্থিরতায় দ্বিপক্ষীয় সিরিজই তো হয় না! আইপিএল ও পিএসএলের দলের মাঝে ম্যাচ আয়োজনের স্বপ্ন তাই হয়তো অলীক হয়েই থাকবে।