জিম্বাবুয়ের এই খেলোয়াড় মনে করিয়ে দিলেন স্মিথ-লাম্বাদের

মাঠ ছাড়ছেন কাসুজা। ছবি : এএফপি
মাঠ ছাড়ছেন কাসুজা। ছবি : এএফপি
>

চলছে জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ। এই সিরিজেই জিম্বাবুয়ের হয়ে অভিষেক হয়েছে কেভিন কাসুজার। দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ফিল্ডিং করতে গিয়ে নতুন এই তারকার হেলমেটে বল লেগেছে, ফলে মাঠ ছাড়তে হয়েছে তাঁকে।

ফিলিপ হিউজের স্মৃতি এখনও তরতাজা। কিছুদিন আগে ভয় ধরিয়ে দিয়েছেন স্টিভ স্মিথ, আন্দ্রে রাসেল ও ঋষভ পন্তুও। হ্যাঁ, ঠিকই ধরেছেন, ক্রিকেট খেলতে গিয়ে মাথায় বল দিয়ে আঘাত পাওয়া তারকাদের কথাই বলা হচ্ছে। এবার সেই তালিকায় যুক্ত হলেন জিম্বাবুয়ের কেভিন কাসুজা।

কাসুজার কপাল ভালো, ফিল হিউজের ভাগ্য বরণ করতে হয়নি তাঁকে। যদিও স্মিথ বা রাসেলদের মতো আঘাত পেয়ে মাঠ ঠিকই ছাড়তে হয়েছে এই সিরিজে অভিষেক হওয়া তারকার।

হারারেতে বুধবার শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন সকালের ঘটনা। কুশল মেন্ডিসের ব্যাকফুট পুল শট সরাসরি কাসুজার হেলমেটে গিয়ে লাগে। সেখান থেকে স্কয়ার লেগে দাঁড়ানো কার্ল মুম্বা বলটা তালুবন্দী করেন। আউট হয়ে যান মেন্ডিস। কিন্তু তাতে কার কী? হেলমেটে বল লাগার কারণে ততক্ষণে যে কাসুজা মাঠেই শয্যা নিয়েছেন!

সঙ্গে সঙ্গে জিম্বাবুয়ের এই ডানহাতি ওপেনারকে মাঠ থেকে সরাসরি হাসপাতালে নেওয়া হয়। তার কনকাশন (মাথায় আঘাতজনিত জটিলতা) বদলি হিসেবে তিমাইসেন মারুমার নাম ঘোষণা করেছে দেশটির ক্রিকেট সংস্থা। বলা হচ্ছে, হালকা কনকাশান হয়েছে কাসুজার মাথায়, অবস্থা এখন স্থিতিশীল। তবে এখনও নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁকে।

নিজের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করেছিলেন কাসুজা। কাকতালীয় ব্যাপার হলো, ওই ম্যাচেও দ্বিতীয় ইনিংসে হেলমেটে বল লাগার কারণে ব্যাট করতে পারেননি তিনি। ওই ম্যাচেও কাসুজার মাথায় বল লেগেছিল এই কুশল মেন্ডিসের প্রায় একই ঢংয়ের শটেই! সে ম্যাচে সরাসরি মাঠের বাইরে যাননি তিনি, কিছুক্ষণ পরে গিয়েছিলেন। তখন তাঁর কনকাশন বদলি হিসেবে মাঠে নামানো হয়েছিল ব্রায়ান মাদজিঙ্গানিয়ামাকে।

কিছুদিন আগে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকান তালাওয়াজের হয়ে খেলতে গিয়ে মাথায় চোট পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ তারকা আন্দ্রে রাসেল। কাসুজার সঙ্গে তাঁর পার্থক্য হল, কাসুজা করছিলেন ফিল্ডিং, আর রাসেল ব্যাটিং। সেন্ট লুসিয়া জুকসের দক্ষিণ আফ্রিকান পেস বোলার হার্ডাস ভিলোয়েনের এক দুরন্ত বাউন্সার আঘাত হেনেছিল রাসেলের ডান কানের নিচে। দ্রুতই তাঁকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। রাসেলের সিটি স্ক্যান রিপোর্ট অবশ্য ভালোই এসেছিল। পরে বিপিএল খেলতে এসে রাজশাহী রয়্যালসের অধিনায়ক হয়ে দলটিকে চ্যাম্পিয়ন বানিয়েছেন রাসেল।

গত আগস্ট-সেপ্টেম্বরে অ্যাশেজ খেলতে গিয়ে ইংলিশ পেসার জফরা আর্চারের বাউন্সারে একইভাবে আঘাত পেয়েছিলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। ঢাকার মাঠে আবাহনীর হয়ে খেলার সময় কাসুজার মতোই ফিল্ডিং করতে গিয়ে মাথায় বলের আঘাত পান রমন লাম্বা। সে আঘাত থেকে ভারতীয় ক্রিকেটারের মর্মান্তিক মৃত্যু এখনো বাংলাদেশ ক্রিকেটে অন্যতম বড় শোকাবহ ঘটনা।