মেসি নয়, নতুন রোনালদোকে নিয়ে এল বার্সেলোনা

আগামী মৌসুমে মেসির সঙ্গে খেলবেন এই উইঙ্গার। ছবি: বার্সেলোনা ওয়েবসাইট
আগামী মৌসুমে মেসির সঙ্গে খেলবেন এই উইঙ্গার। ছবি: বার্সেলোনা ওয়েবসাইট

বার্সেলোনার ইতিহাসকে বদলে দিয়েছেন লিওনেল মেসি। কাতালান ক্লাবের হয়ে ইতিহাস প্রতিদিন নতুন করে লিখছেন এই আর্জেন্টাইন। বার্সেলোনাতে মেসি এতটাই প্রভাব বিস্তার করেছেন যে তাঁর অবসরের বহু আগ থেকেই ভবিষ্যতের কথা ভেবে রাখতে হচ্ছে। সে উদ্দেশ্যে নেইমারকেও এনেছিল ক্লাবটি। সে প্রকল্প একটু বাধা গ্রস্ত হয়েছে। নতুন মেসির খোঁজ না পাওয়ায় এখন তাই নতুন রোনালদোর দিকে হাত বাড়িয়েছে বার্সেলোনা।

ক্রিস্টিয়ানো রোনালদোর সুবাদে পর্তুগাল থেকে ভালো উইঙ্গার বের হলেই নামের পাশে নতুন রোনালদো ট্যাগ লেগে যাচ্ছে। ১২৬ মিলিয়ন ইউরোতে অ্যাটলেটিকো মাদ্রিদে যোগ দেওয়া জোয়াও ফেলিক্সের পাশেও সেটা ছিল। তবে তাঁর আগেই এ ট্যাগ পেয়েছিলেন ফ্রান্সিসকো ত্রিনকাও। ২০১৮ অনূর্ধ্ব-১৯ ইউরো জেতার পথে সর্বোচ্চ গোলদাতা হওয়ার সময়ই এ ট্যাগ পেয়েছিলেন। আজ বার্সেলোনা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে। আগামী মৌসুমেই এসসি ব্রাগা থেকে বার্সেলোনায় আসছেন ২০ বছর বয়সী ত্রিনকাও। ত্রিনকাওর বাই-আউট ৩০ মিলিয়ন ইউরো বলে শোনা গেলেও তাঁকে ৩১ মিলিয়ন ইউরোতে আনছে বার্সেলোনা।

আজ আনুষ্ঠানিকভাবে বার্সেলোনা তাদের ওয়েবসাইটে এ খবর জানিয়ে দিয়েছে, ‘বার্সেলোনা ও ব্রাগা আজ ফ্রান্সিসকো ত্রিনকাওর দলবদলের ব্যাপারে একমত হয়েছে। ২০২০ সালের ১ জুলাই ত্রিনকাও বার্সেলোনায় যোগ দেবে। ৩১ মিলিয়ন ইউরোতে হওয়া এ দলবদলে এই ফুটবলার পাঁচ বছরের জন্য ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছেন। ২০২৪-২৫ মৌসুম পর্যন্ত এ চুক্তিতে তার বাই-আউট ক্লজ হবে ৫০০ মিলিয়ন।’

ত্রিনকাওর বাই-আউট ক্লজই বলছে বার্সেলোনা তাঁকে কত গুরুত্ব দিচ্ছে। তাঁর চেয়ে বেশি বাই আউট ক্লজ মাত্র দুজনের আছে। আঁতোয়ান গ্রিজমানকে বার্সেলোনার আপত্তিতে দলে টানতে চাইলে ৮০০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে অন্য ক্লাবকে। মেসির ক্ষেত্রে সেটা ৭০০ মিলিয়ন ইউরো।

প্রথম দিকে রোনালদোর সঙ্গে তুলনা হলেও ত্রিনকাও কিন্তু মেসির মতোই বাঁ পায়ের খেলোয়াড়। তাঁর মতোই আক্রমণের ডান দিকে খেলতে পছন্দ করেন ত্রিনকাও। তবে দলের প্রয়োজনে বাঁদিকে নামতে দেখা যায় তাঁকে।