বার্সা কোচের চোখে পানি এনে দিচ্ছেন কোন ফরোয়ার্ড

হাতে থাকা ফরোয়ার্ডদের নিয়েই ভাবছেন সেতিয়েন। ছবি: এএফপি
হাতে থাকা ফরোয়ার্ডদের নিয়েই ভাবছেন সেতিয়েন। ছবি: এএফপি
>লুইস সুয়ারেজের চোটে একজন স্ট্রাইকারও বড় দরকার ছিল বার্সেলোনার। দল বদলের অঙ্কে বনিবনা বা দলবদলের ধরনে সম্মত না হওয়াতে কাউকেই আনতে পারেনি তারা।

এখনো এক মাস হয়নি বার্সেলোনার দায়িত্ব পেয়েছেন কিকে সেতিয়েন। দল গোছানোর জন্য পর্যাপ্ত সুযোগ পাননি। কিন্তু এর মাঝেই পাসিং ফুটবলের মন্ত্র ছড়িয়ে দিয়েছেন দলে। জানুয়ারিতে দায়িত্ব পেয়েছেন বলে দলবদলের সুবিধা নিতে পারতেন সেতিয়েন। লুইস সুয়ারেজের চোটের কারণে একজন স্ট্রাইকারও বড় দরকার ছিল বার্সেলোনার।

দলবদলের শেষ দিন পর্যন্ত কোনো না কোনো ফরোয়ার্ডকে আনার চেষ্টা করেছে বার্সেলোনা। রদ্রিগো মরেনো, লরেন মরোন, পিয়েরে অবামেয়াং, দুসান তাদিচ, রিচার্লিসন, এমনকি চীনে খেলা বাকাম্বুর কথা ভেবেছিল তাঁরা। কিন্তু দল বদলের অঙ্কে বনিবনা বা দলবদলের ধরনে সম্মত না হওয়ায় কাউকেই টানতে পারেনি তারা। একজন পরীক্ষিত ‘নম্বর নাইন’ ছাড়াই আগামী চার মাস কাটাতে হবে সেতিয়েনকে। কোপা দেল রেতে লেগানেসের বিপক্ষে আঁতোয়ান গ্রিজমানকে সে দায়িত্ব দেওয়া হয়েছিল। সেটা পালন করতে সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানিয়ে দিয়েছেন গ্রিজমান।

সেতিয়েনকে অবশ্য গ্রিজমান নয়, মুগ্ধ করছেন বার্সেলোনার আরেক ফরোয়ার্ড। ২০১৭ সালে বার্সেলোনার ততকালীন দলবদলের রেকর্ড গড়ে এসেছিলেন ওসমানে ডেমবেলে। কিন্তু এখনো প্রতিভার পূর্ণ রূপ দেখাতে পারেননি। চোটের কারণে আপাতত মাঠের বাইরেই আছেন। ধীরে ধীরে আবার অনুশীলনে ফিরছেন। আর তাতে যে চেষ্টা দেখাচ্ছেন, তাতেই তৃপ্ত সেতিয়েন, ‘ডেমবেলের সঙ্গে আমার এখনো কথা হয়নি। আর সবার মতো ওর-ও উন্নতির জায়গা আছে। আপনাকে মাথায় রাখতে হবে, এরা এখনো বাচ্চা। এখনো পর্যন্ত ওদের যে নিবেদন দেখেছি তা অসাধারণ। ও অনুশীলনে যে দক্ষতা ও দৃঢ়তা দেখায়, তাতে আমার চোখে পানি চলে আসে।’

সেতিয়েনের আশা মাঠে ফিরলে মেসির সঙ্গী হয়ে দলে অনেক বড় অবদান রাখতে পারবেন ডেমবেলে। সে ক্ষেত্রে ডেমবেলেকেই এই দলবদলের নতুন খেলোয়াড় হিসেবে ধরে নিতে পারবেন কোচ, ‘আমরা ডেমবেলেকে নিয়েই খুশি। সেই আমাদের শীতকালীন সংগ্রহ হতে পারে। আপনি কখনোই জানবেন না কী হতে পারে এবং সব সময় ইতিবাচক দিকটা দেখি। এটা নিশ্চিত ও সুস্থ হলে সেটা আমাদের কাজে আসবে।’