মাঠে দাঁড়িয়েই রকিবুল দেখলেন তামিমের ইতিহাস

তামিমকে অভিনন্দন জানালেন রকিবুল। ছবি: শামসুল হক
তামিমকে অভিনন্দন জানালেন রকিবুল। ছবি: শামসুল হক

ব্যাপারটা বেশ মজার। যে রকিবুল হাসানকে ছাড়িয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটা খেললেন তামিম ইকবাল, সেই রকিবুল মাঠে দাঁড়িয়েই অভিনন্দিত করলেন জাতীয় দলের ওপেনারকে। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ইতিহাস গড়ার দিনে তামিমের প্রতিপক্ষ হিসেবে মাঠে ছিলেন প্রথম বাংলাদেশি হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করা এ ব্যাটসম্যান। 

৩১৩ ছাড়িয়ে ৩১৪ রানে পৌঁছতেই কাভার থেকে তামিমের দিকে এগিয়ে গেলেন রকিবুল। হাত মেলালেন নতুন রেকর্ডধারী তামিমের সঙ্গে। নামের পাশে অপরাজিত ৩৩৪ রান নিয়ে মাঠ ছাড়ার আগে তামিমের সঙ্গে দাঁড়িয়ে ছবিও তুললেন রকিবুল।

সেই ২০০৭ সালে জাতীয় লিগে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন রকিবুল। বরিশালের হয়ে সিলেটের বিপক্ষে ফতুল্লায় অপরাজিত ৩১৩ রানের ইনিংসটিই ১৩ বছর ধরে দেশের একমাত্র ট্রিপল সেঞ্চুরি হয়ে ছিল। হয়ে ছিল সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ হয়ে। আজ তামিম ৩৩৪ রান করে নিজেকে নিয়ে গেলেন অন্য উচ্চতায়।

প্রথম শ্রেণির ক্রিকেটে না হলেও দীর্ঘ পরিসরে ক্রিকেটে এর আগেও ট্রিপল সেঞ্চুরি আছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। ১৯৮৫-৮৬ সালে জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন তারিকউজ্জামান মুনির। ধানমন্ডি ক্রিকেট স্টেডিয়ামে (আবাহনী মাঠ) চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে ৩০৮ রানের ইনিংস খেলেছিলেন মুনির। তাঁর সঙ্গে জুটি গড়ে আতাহার আলী খান করেছিলেন ১৫৮। দুজনের জুটি ছিল ৪৫৮ রানের।