তামিমের তিন শর পর মাহমুদউল্লাহদেরও তিন শতক

সেঞ্চুরি পেয়েছেন এরা তিনজনই। ফাইল ছবি
সেঞ্চুরি পেয়েছেন এরা তিনজনই। ফাইল ছবি

ঘরোয়া ক্রিকেটের আজ সব আলো কেড়ে নিয়েছেন তামিম ইকবাল। গতকালের অপরাজিত ডাবল সেঞ্চুরিকে আজ রূপ দিয়েছেন নিজের ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরিতে। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস খেলে রেকর্ডে নাম লিখিয়ে তবেই মাঠ ছেড়েছেন। মিরপুরে তামিম যখন একাই ত্রিশতকের আলো জ্বেলেছেন, সাগরিকায় তখন তিনজন মিলে সে দায়িত্ব ভাগাভাগি করে নিয়েছেন। তামিমের মতোই পাকিস্তান সফরের আগে ফর্মে ফিরেছেন মাহমুদউল্লাহ।

আজ মাত্র ৭০ বলে সেঞ্চুরি পেয়েছেন মাহমুদউল্লাহ। ৮ চার ও ৫ ছক্কার এক ঝড়ো ইনিংসকে দলকে জয়ের জন্য প্রয়োজনীয় রান এনে দিয়েছেন মাহমুদউল্লাহ। জহুর আহমদ স্টেডিয়ামে আজ বিসিবি উত্তরাঞ্চলের বিপক্ষে দক্ষিণাঞ্চলের হয়ে মাহুমুদউল্লাহ ছাড়াও সেঞ্চুরি পেয়েছেন শাহরিয়ার নাফীস ও শামসুর রহমান।

৪০ রানে দিন শুরু করেছিল দক্ষিণাঞ্চল। নাফীস ও শামসুরকে চা-বিরতির আগেও আলাদা করা যায়নি। দুজনই চা বিরতির আগে পেয়ে গেছেন সেঞ্চুরি। সেঞ্চুরি পেতে দুজনেরই সমান ১০টি করে চার মারতে হয়েছে। খেলায় অবশ্য একটু বেশিই সতর্ক ছিলেন নাফীস। ফলে আগে সেঞ্চুরি পেলেও শামসুরের (২১৮ বল) চেয়ে আরও ২০ বল বেশি খেলতে হয়েছে তাঁকে তিন অঙ্কের দেখা পেতে। ১ উইকেটে ২১৭ রান নিয়ে চা-বিরতিতে গিয়েছিল দক্ষিণাঞ্চল।

তখনো বোঝা যায়নি দিনের শেষ ভাগে কী হতে যাচ্ছে। শেষ দিনের আগেই লিড বাড়িয়ে নেওয়ার জন্য চা-বিরতির পরই আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করতে গিয়ে ফিরেছেন নাফীস (১১১) ও শামসুর (১০৯)। নতুন বলের শিকার হয়ে শামসুর ফেরার পরই আসল ঝড় শুরু হয়েছে। আগের দিন চোট পেয়ে মাঠ ছাড়া এনামুল এসে সঙ্গী হয়েছেন মাহমুদউল্লাহর। ১৮.২ ওভার স্থায়ী জুটিতে বল সীমানা পার হয়েছে ১৯বার। শুরুতে এনামুল মাহমুদউল্লাহর সঙ্গে তাল মেলানোর চেষ্টা করেছেন। কিন্তু ক্ষণিক পরেই মাহমুদউল্লাহ ধরাছোঁয়ার বাইরে চলে গেছেন। ৩৪ বলে ফিফটি ছুঁতে ৫ চার ও ৩ ছক্কা মেরেছেন মাহমুদউল্লাহ। এরপরও থামেননি। ৪৯ বলে পঞ্চাশ পেরোনো এনামুলকে এক পাশে রেখে পরের পঞ্চাশ তুলে নিয়েছেন ৩৬ বলে।

৭০ বলে ৮ চার ও ৫ ছক্কায় মাহমুদউল্লাহ সেঞ্চুরি তুলে নেওয়ার পর ইনিংস ঘোষণা করেছে দক্ষিণাঞ্চল। অপর প্রান্তে ৫৯ বলে ৫৯ রানে অপরাজিত ছিলেন ৩টি করে চার ও ছক্কা মারা এনামুল। ৩ উইকেটে ৩৯৮ রানে দক্ষিণাঞ্চলের ইনিংস ঘোষণার পর ৪৫৪ রানের লক্ষ্য পেয়েছে উত্তরাঞ্চল। দিনের খেলা শেষ হওয়ার আগে দলকে বিনা উইকেটে ২২ রান এনে দিয়েছেন রনি তালুকদার ও মিজানুর রহমান।