রোনালদোকে আটকানোর ঘোষণা দিয়ে গোল খেলেন দুটি

গোলের পর উচ্ছ্বাস রোনালদোর। ছবি: রয়টার্স
গোলের পর উচ্ছ্বাস রোনালদোর। ছবি: রয়টার্স
পেনাল্টি থেকে দুই গোল করে ফিওরেন্তিনার বিপক্ষে জুভেন্টাসকে ৩-০ গোলে জিতিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো।


‘ক্রিস্টিয়ানো রোনালদো পেনাল্টিতে কীভাবে শট নেয়, সেটা নিয়ে পড়ালেখা করেছি আমি। জানি ও কীভাবে শট নেয়। তবে ও কোন দিকে শট নেবে, সেই ভবিষ্যদ্বাণী আমি কীভাবে করি, সেটা আপনাদের এখন বলব না। ও যদি শুনে শট নেওয়ার দিক বদলে ফেলে!’—ফিওরেন্তিনা গোলকিপার বার্তোমিয়েই দ্রাগোভস্কি হয়তো মজা করেই কথাগুলো কাল বলেছিলেন। আজ জুভেন্টাসের মাঠে লিগে ম্যাচ খেলেছে ফিওরেন্তিনা, তার আগে প্রতিপক্ষের সবচেয়ে বড় অস্ত্রকে একটু ভড়কে দেওয়ার চেষ্টাও হয়তো ছিল দ্রাগোভস্কির।

ফিওরেন্তিনা গোলকিপার সম্ভবত ভুলে গেছেন, নামটা ক্রিস্টিয়ানো রোনালদো! সময়ের তো বটেই, ইতিহাসেরও সেরাদের একজন। দ্রাগোভস্কির কথা যেন উল্টো বুমেরাং হয়ে ফেরত এল! ম্যাচে দুটি পেনাল্টি পেয়েছে জুভেন্টাস, দুটিকেই জালে পাঠিয়েছেন রোনালদো। অবিশ্বাস্য ফর্মে থাকা পর্তুগিজ ফরোয়ার্ডের জোড়া গোলে নিজেদের মাঠে আজ ফিওরেন্তিনাকে ৩-০ গোলে হারিয়েছে জুভেন্টাস।

রোনালদোর গোল আর নতুন কোনো মাইলফলক তো হাত ধরাধরি করেই চলে, আজকের দুই গোলেও হলো কিছু মাইলফলক। এই দুই গোল নিয়ে ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে আসা রোনালদোর ইতালিয়ান ক্লাবটির জার্সিতে ৫০ গোল হয়ে গেল! অর্ধশতকে পৌঁছাতে ম্যাচ লেগেছে মাত্র ৭০টি। এর মধ্যে লিগে ৫০ ম্যাচে গোল ৪০টি (এ সময়ে গোল করিয়েছেন আরও ১০টি)। আজকের দুই গোল নিয়ে জুভেন্টাসের জার্সিতে লিগে সর্বশেষ ৯ ম্যাচেই গোল পেলেন রোনালদো, ২০০৫ সালের ডিসেম্বরে ডেভিড ত্রেজেগের পর এই প্রথম জুভেন্টাসের কোনো খেলোয়াড় লিগে টানা নয় ম্যাচে গোল পেলেন। এই ৯ ম্যাচে রোনালদোর গোল ১৪টি, সব মিলিয়ে লিগে তাঁর গোল ১৯টি, এর মধ্যে পেনাল্টি থেকে গোল ৭টি। এমন ফর্ম দেখে কে বলবে, আগামী পরশু ৩৫তম জন্মদিনের কেক কাটবেন রোনালদো!

আজকের ম্যাচের দুই পেনাল্টির প্রথমটি ৪০ মিনিটে। জুভ মিডফিল্ডার রদ্রিগো বেনতাঙ্কুরের শট লাগে ফিওরেন্তিনা ডিফেন্ডার জেরমান পেজ্জেলার হাতে। পেজ্জেলা হাত সরানোর চেষ্টা করেছিলেন বটে, লাভ হয়নি। ভিএআরে দেখার পরও রেফারির পেনাল্টির সিদ্ধান্তই বহাল থাকে। এরপর দ্রাগোভস্কির ‘পরীক্ষার’ পালা। রোনালদো শটটা নিয়েছেন নিজের বাঁদিকে, দ্রাগোভস্কি সেদিকেই ঝাঁপিয়েছিলেন। রোনালদোকে ভালোই ‘পড়াশোনা’ করেছেন, বোঝা গেল। কিন্তু রোনালদোর শটের গতি কেমন হয়, সেটা সম্ভবত দ্রাগোভস্কির ‘সিলেবাসে’ ছিল না। গতিতে পরাস্ত হলেন ফিওরেন্তিনা গোলকিপার, জুভকে এগিয়ে দেওয়ার উচ্ছ্বাস রোনালদোর।

ঠিক ৪০ মিনিট পর আবার পেনাল্টি। এবার ফিওরেন্তিনা ডিফেন্ডার ফেদেরিকো চেচ্চেরিনি বক্সে ফেলে দেন বেনতাঙ্কুরকে। এবারে আর দ্রাগোভস্কির পড়াশোনা কোনো কাজে এল না। ঝাঁপই দিয়েছেন রোনালদো যেদিকে শট নিয়েছেন, তার উল্টো দিকে। জুভেন্টাসের এভাবে দুই পেনাল্টিতে এগিয়ে যাওয়া নিয়ে বিতর্ক হচ্ছে। ফিওরেন্টিনার সভাপতি কমিসো বলেছেন, ‘জুভেন্টাস এমনিতেই শক্তিশালী দল। তাদের এভাবে রেফারির সাহায্য তো দরকার হয় না।’ যোগ করা সময়ে জুভেন্টাসের তৃতীয় গোলটি ডিফেন্ডার ম্যাটাইস ডি লিখটের, কর্নার থেকে হেডে।

এ জয়ে ২২ ম্যাচে লিগ শীর্ষে থাকা জুভেন্টাসের পয়েন্ট হলো ৫৪। তালিকার দুইয়ে থাকা ইন্টার মিলান (২১ ম্যাচে ৪৮ পয়েন্ট) কাল খেলবে উদিনেসের মাঠে। ৪৬ পয়েন্ট তিনে নামা লাৎসিও এই মুহূর্তে খেলছে এসপিএএলের সঙ্গে, এই প্রতিবেদন লেখার সময়ে ১৯ মিনিটেই লাৎসিও এগিয়ে ২-০ গোলে।