কোহলির ভারত যেন ইমরানের পাকিস্তান, মাঞ্জরেকারের টুইট

কোহলির ভারত যেন ইমরানের পাকিস্তান, বললেন, মাঞ্জরেকার। ফাইল ছবি
কোহলির ভারত যেন ইমরানের পাকিস্তান, বললেন, মাঞ্জরেকার। ফাইল ছবি
>

বিরাট কোহলির ভারত সঞ্জয় মাঞ্জরেকারকে মনে করিয়ে দিচ্ছে ইমরান খানের পাকিস্তান। ভারতের সাবেক এ ক্রিকেটার টুইট করেই জানিয়েছেন এ কথা

বিরাট কোহলির ভারত যেন হারতে জানে না। যেকোনো পরিস্থিতিতেই তারা ম্যাচ বের করে নিয়ে যায়। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ সবাইকে নতুন করে দেখিয়ে দিয়েছে কোহলির অধীনে ভারতীয় দল কতটা শক্তিশালী। সাবেক ভারতীয় ক্রিকেটার ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকারের ভারতের এই দলটিকে দেখে অতীতের কথা মনে পড়ে যাচ্ছে। এই দলটাকে কেন যেন তাঁর ইমরান খানের পাকিস্তান দলের মতো মনে হচ্ছে।

এক টুইট বার্তায় মাঞ্জরেকার লিখেছেন, ‘নিউজিল্যান্ডে বিরাটের নেতৃত্বাধীন ভারতীয় দল আমাকে ইমরানের পাকিস্তানের কথা মনে করিয়ে দিয়েছে। দল হিসেবে দারুণ আত্মবিশ্বাসী। ইমরানের পাকিস্তান জেতার বিভিন্ন উপায় খুঁজে নিত। অনেক সময় তাঁরা হারতে হারতে ম্যাচ বের করে নিত। এমনটা তখনই সম্ভব যখন কোনো দলের আত্মবিশ্বাস থাকে উত্তুঙ্গ।’

১৯৯২ বিশ্বকাপ পাকিস্তান জিতেছিল ইমরান খানের নেতৃত্বে। একেবারে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপ জিতে পাকিস্তান প্রমাণ করেছিল যেকোনো সাফল্যে যোগ্য নেতৃত্ব আর আত্মবিশ্বাসের কোনো বিকল্প নেই। বিশ্বকাপের বেশ আগে থেকেই পাকিস্তান দলকে দারুণ একটা দলে পরিণত করেছিলেন ইমরান। জাভেদ মিয়াঁদাদ, ওয়াসিম আকরাম, সেলিম মালিক, রমিজ রাজাদের মতো অভিজ্ঞদের সঙ্গে যুক্ত হয়েছিলেন ইনজামাম-উল-হক, আমির সোহেল, মুশতাক আহমেদ, মঈন খান, আকিব জাভেদ কিংবা ইজাজ আহমেদের মতো তুলনামূলক নবীনেরা। বিশ্বকাপে যদিও খেলেননি কিন্তু ওয়াকার ইউনিস, সাঈদ আনোয়ারদের মতো তারকারাও ইমরান খানের হাতেই তৈরি। সবাইকে এক সুতোয় গেঁথে দারুণ নেতৃত্বেই পাকিস্তানকে সাফল্য এনে দিয়েছিলেন ক্রিকেটার থেকে রাজনীতিক ও হালে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান।

কোহলির ভারতীয় দলও ঠিক একই রকম। কোনো কোনো ক্ষেত্রে তো আরও বেশি ভয়ংকর। ইমরানের পাকিস্তান দলও হয়তো কোহলির ভারতীয় দলকে অন্য চোখে দেখবে তাদের দুর্দান্ত ধারাবাহিকতা বিচার করে।