দল থাকবে মাঠে, ল্যাপটপে খেলা দেখবেন কোচ

মূল দলের কাউকেই হয়তো দেখা যাবে না আজ। ছবি: লিভারপুলের টুইটার অ্যাকাউন্ট
মূল দলের কাউকেই হয়তো দেখা যাবে না আজ। ছবি: লিভারপুলের টুইটার অ্যাকাউন্ট
>আজ শ্রুসবুরি টাউনের বিপক্ষে এফএ কাপের ম্যাচ খেলতে নামবে লিভারপুল। মূল দলের কাউকেই হয়তো দেখা যাবে না। এমনকি থাকবেন না মূল কোচ ইয়ুর্গেন ক্লপও। সবাই ছুটিতে আছেন। তবে ছুটিতে থাকলেও নিজের ল্যাপটপে ঠিকই সরাসরি স্ট্রিম করে খেলা দেখবেন ক্লপ, বিরতির সময় ফোন করে তরুণ খেলোয়াড়দের উৎসাহও দেবেন

তিরিশ বছরের লিগ খরা মেটানোর জন্য লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ যে এবার কতটা বদ্ধপরিকর, একের পর এক তার উদাহরণ দিয়েই যাচ্ছেন।

কারাবাও কাপ প্রতিযোগিতাটাকে এমনিতেই লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ বিশেষ পছন্দ করেন না। এবার যেন এফএ কাপের প্রতিও ক্লপের তেমন আগ্রহ নেই। কারাবাও কাপ, এফএ কাপ খেলতে গিয়ে মূল দলের খেলোয়াড়েরা যেন চোটে না পড়েন, সে নিয়ে বেশ সতর্ক এই জার্মান কোচ। এ কারণেই অধিকাংশ সময় মূল একাদশ না নামিয়ে বেঞ্চের খেলোয়াড়দের সুযোগ দেন। কারাবাও কাপে অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যাচটার কথাই ধরুন। সম্পূর্ণ দ্বিতীয় সারির দল নামিয়ে দিয়েছিলেন কোচ।

সালাহ, মানে, ফন ডাইক, অ্যালিসন, হেন্ডারসন বা ফিরমিনো নয়, সেদিন মূল দলের হয়ে খেলেছিলেন বয়েস, কেইন, কেলেহার, গ্যালাকারের মতো আনকোরা নাম-না-জানা তরুণেরা। এমনকি দলের মূল কোচ ইয়ুর্গেন ক্লপও সেদিন ছিলেন না। অ্যাকাডেমির কোচ নিল ক্রিচলির হাতে দায়িত্ব বুঝিয়ে দিয়ে মূল দল নিয়ে চলে গিয়েছিলেন কাতারে, যেখানে ক্লাব বিশ্বকাপ জিতেছে লিভারপুল। কারাবাও কাপের সে ম্যাচে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছে লিভারপুল।

ক্লপের তা নিয়ে ভাবতে বয়েই গেছে! চ্যাম্পিয়নস লিগ, সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ জেতা শেষ, তাঁর তো এখন লিগ জেতা দরকার। যে কারণে আজ এফএ কাপের চতুর্থ রাউন্ডে শ্রুসবুরি টাউনের বিপক্ষে ম্যাচে ওই একই পন্থা অবলম্বন করতে যাচ্ছেন। সহকারী ক্রিচলির হাতে দায়িত্ব দিয়ে অ্যাকাডেমির খেলোয়াড়দের খেলানো আরকি!

সশরীরে উপস্থিত না থাকলেও ম্যাচের মধ্যে তরুণদের সাহস দেওয়ার কাজটা ক্লপ যে করেন না, তা কিন্তু না। ভিডিও কনফারেন্স আছে না! ম্যাচের মধ্যে ক্রিচলির সঙ্গে নিয়মিত কথা বলেন, বিরতিতে খেলোয়াড়দের সঙ্গেও কথা বলেন, সাহস জোগান।

গত সপ্তাহেই এফএ কাপের ম্যাচটা হয়েছিল। সে ম্যাচে ২-২ গোলে ড্র করার কারণে আবারও ম্যাচটা হতে যাচ্ছে, লিভারপুলের মাঠে। লিভারপুলের আগামী লিগ ম্যাচ ১৫ ফেব্রুয়ারি, নরউইচের বিপক্ষে। দুই লিগ ম্যাচের বিপক্ষে মোটামুটি দুই সপ্তাহের ব্যবধান, এই সময়ে গোটা মূল একাদশকে ছুটিতে পাঠিয়ে দিয়েছেন ক্লপ। নিজেও আছেন ছুটিতে। ‘সামান্য’ এফএ কাপের একটা ম্যাচের জন্য ছুটি নষ্ট করে লিগ জয়ের পথে সামান্যতম ঝুঁকিও নিতে চান না লিভারপুল কোচ।

নিজে ঠিকই খেলা দেখবেন, তবে ল্যাপটপে। লিভারপুলের অফিশিয়াল এলএফসি টিভি’র লাইভ ফিডের সঙ্গে নিজের ল্যাপটপ সংযুক্ত করে খেলা দেখবেন। ম্যাচের বিরতিতে হয়তো কার্টিস জোনস, হার্ভি এলিয়টদের মনোবল বাড়ানোর জন্যও ফোনও করবেন তিনি!