তিন মিনিটে দুবার লাল কার্ড দেখলেন তিনি

ক্রিস্টোবালকে আরও একবার লাল কার্ড দেখানো হলো। ছবি: এএস টুইটার
ক্রিস্টোবালকে আরও একবার লাল কার্ড দেখানো হলো। ছবি: এএস টুইটার

ইংরেজিতে নানাভাবেই বর্ণনা করা যায়, ‘সেন্ট অফ’, ‘মার্চিং অর্ডার’; কিন্তু সোজা বাংলায় লাল কার্ড দেখা মানেই ফুটবলে ‘খেল খতম!’ রেফারি পকেট থেকে লালরঙা কার্ড বের করা মানেই মাঠ থেকে বেরিয়ে যেতে হয় ফুটবলারকে। এক ম্যাচে একবার লাল কার্ডই যথেষ্ট। কিন্তু ক্রিস্টোবাল মার্কেজ সবকিছু উল্টে দিয়ে লাল কার্ড দেখেছেন দুবার। পরশু জিরোনার বিপক্ষে তিন মিনিটে দুবার লালকার্ড দেখে রীতিমতো ‘কীর্তি’ই গড়েছেন ফুয়েনলাব্রাদার এই মিডফিল্ডার।

সাবেক ভিয়ারিয়াল খেলোয়াড় ক্রিস্টোবাল এখন খেলেন স্পেনের দ্বিতীয় বিভাগে। পরশু জিরোনার বিপক্ষে ম্যাচ ছিল ফুয়েনলাব্রাদার। সে ম্যাচে ৭০ মিনিটে ল্যাক্স গ্র্যানেলকে ‘ফ্লাইং কিক’ মারায় সরাসরি লাল কার্ড দেওয়া হয়েছিল ক্রিস্টোবালকে। কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি সেটা পরীক্ষা করে জানিয়েছেন, দেখতে ভয়ংকর হলেও ফাউলটা লাল কার্ড পাওয়ার মতো নয়। ফলে এর মাঝেই ড্রেসিংরুমে চলে গিয়েছিলেন ফুয়েনলাব্রাদার মিডফিল্ডার।

তাঁকে আবার ডেকে আনা হয় মাঠে। মাঠে এসেই গ্র্যানেলের সঙ্গে ঝগড়ায় জড়িয়ে পড়েন ক্রিস্টোবাল। সেটা এমন পর্যায়ে গড়ায় যে দুই ফুটবলারকেই হলুদ কার্ড দেখিয়ে শান্ত করেছেন রেফারি। আগের লাল কার্ডকে কমিয়ে এনে হলুদ কার্ডে আনা হয়েছিল ক্রিস্টোবালের শাস্তি। কিন্তু নতুন হলুদ কার্ডের সুবাদে দুটি হলুদ কার্ড হয়ে গেল তাঁর। তিন মিনিটের মধ্যেই আবার লাল কার্ড পেয়ে বসলেন ফুয়েনলাব্রাদারের এই খেলোয়াড়।

এক ম্যাচেই দুবার লাল কার্ড দেখার মতো কাণ্ড ফুটবলে দেখা যায়নি আগে কখনো। ভিএআর প্রযুক্তির সুবাদেই প্রায় অসম্ভব এমন কিছু দেখার সুযোগ হলো।