'শুধু তামিম-সাকিবই অটোমেটিক চয়েজ'

মুশফিকুর রহিম
মুশফিকুর রহিম
জাতীয় দলের হয়ে প্রতি ম্যাচেই জায়গা ধরে রাখার জন্য খেলেন মুশফিকুর রহিম। তাঁর দৃষ্টিতে শুধু সাকিব আল হাসান ও তামিম ইকবাল বাংলাদেশ দলে ‘অটোমেটিক চয়েজ’।


তিন সংস্করণের ক্রিকেটে সমান ধারাবাহিক, বাংলাদেশের এমন ক্রিকেটারদের ছোট্ট তালিকায় সহজেই থাকবেন মুশফিকুর রহিম। কঠোর পরিশ্রম, অধ্যবসায় আর ধারাবাহিক পারফরম্যান্স দিয়েই মুশফিক হয়ে উঠেছেন বাংলাদেশ দলের অপরিহার্য ক্রিকেটার। ‌অথচ মুশফিকই বলছেন, জাতীয় দলে তিনি ‘অটোমেটিক চয়েজ’ নন!

আজ প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারে মুশফিক বলেছেন, ‘আমি সাধারণ একজন ক্রিকেটার। বাংলাদেশ দলে অটোমেটিক চয়েজ একমাত্র তামিম, সাকিব। আর কেউ না।’

গত পাঁচ বছরের রেকর্ড মুশফিককে অন্যান্য বাংলাদেশি ক্রিকেটারদের থেকে সহজেই আলাদা করে। এই সময়ে টেস্টে মুশফিক রান করেছেন ৩৭.৭৫ গড়ে। ৩টি টেস্ট সেঞ্চুরি এসেছ এই সময়েই। ওয়ানডে গড় পঞ্চাশ (৪৯.৯৪) ছুঁই ছুঁই, সেঞ্চুরি ৫টি। এই পাঁচ বছরে টি-টোয়েন্টি ব্যাটিংয়েও নির্ভরতার প্রতীক হয়ে দাঁড়িয়েছেন মুশফিক।

কিন্তু নিজেকে নিয়ে তাঁর দর্শন একটু অন্যরকমই। মুশফিক প্রতিটি ম্যাচ খেলেন পরের ম্যাচে জায়গা দলে ধরে রাখার ভাবনা নিয়ে। সব ম্যাচেই এমন পারফরম করতে চান, যাতে পরের ম্যাচে তাকে কেউ বাদ না দিতে পারে।

প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারে মুশফিক বলেছেন, ‘১৪ বছর ধরে ফর্ম ও ফিটনেস দিয়েই খেলে আসছি। প্রতি ম্যাচে খেলি পরের ম্যাচে জায়গা নিশ্চিত করার জন্য। প্রয়োজন হলে আবারও যোগ্যতা প্রমাণ করেই দলে জায়গা করে নিব।’

* মুশফিকুর রহিমের পুরো সাক্ষাৎকারটি পড়ুন আগামীকালের ছাপা সংস্করণে।