দক্ষিণ আফ্রিকার রেকর্ড গড়ে জয়

জয়ের পর সতীর্থ স্মাটসের সঙ্গে উদ্যাপন ফন ডার ডুসেনের। ছবি: এএফপি
জয়ের পর সতীর্থ স্মাটসের সঙ্গে উদ্যাপন ফন ডার ডুসেনের। ছবি: এএফপি
>সিরিজের প্রথম ওয়ানডেতে এউইন মরগানের দলের বিপক্ষে জিততে একটি রেকর্ডও গড়েছে দক্ষিণ আফ্রিকা। কেপটাউনে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান তাড়া করে ম্যাচটি জিতেছে প্রোটিয়ারা

প্রায় সাত মাস পর ওয়ানডে ক্রিকেটে ফিরেছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের পর এই প্রথম ওয়ানডে খেলল দুটি দলই। আর সেই লড়াইয়ে হার হয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের। কেপটাউনে আজ সিরিজের প্রথম ওয়ানডেতে এউইন মরগানের দলের বিপক্ষে জিততে একটি রেকর্ডও গড়েছে দক্ষিণ আফ্রিকা। কেপটাউনে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান তাড়া করে ম্যাচটি জিতেছে প্রোটিয়ারা। টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫০ ওভারে ৮ উইকেটে ২৫৮ রান করেছে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকা তা পেরিয়ে যায় ১৮ বল হাতে রেখে, মাত্র ৩ উইকেট হারিয়ে। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে স্বাগতিকদের জয়টি ৭ উইকেটের।

শুরুটা অবশ্য ভালোই করেছিল ইংল্যান্ড। জেসন রয় ও জনি বেয়ারস্টো উদ্বোধনী জুটিতে তুলে ফেলেন ৫১ রান। কিন্তু ৩২ রানের মধ্যে ৪ উইকেটে হারিয়ে এলোমেলো হয়ে যায় তাদের ইনিংস। ১৩১ রানে ৬ উইকেট হারায় এউইন মরগানের দল। তবে জো ডেনলির ওয়ানডেতে ক্যারিয়ার-সেরা ৮৭ রানের ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ২৫৯ রানের লক্ষ্য দেয়। এর আগে কেপটাউনে ২৫৮ রানের বেশি তাড়া করে জিততে পারেনি কোনো দল। আগের রেকর্ডটিও অবশ্য দক্ষিণ আফ্রিকারই ছিল। ২০০০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তারা জিতেছিল ২৫৮ রান তাড়া করে।

ইংল্যান্ডের ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রান এসেছে ক্রিস ওকসের ব্যাট থেকে। আটে নেমে ৪২ বলে ২ চারে ৪০ রান করেছেন ওকস। ডেনলি তাঁর ১০৩ বলের ইনিংসটি মেরেছেন ৬টি চার ও ২টি ছয়। ইংল্যান্ডের ব্যাটসম্যানদের সবচেয়ে বেশি ভুগিয়েছেন ‘চায়নাম্যান বোলার’ তাব্রেইজ শামসি। দক্ষিণ আফ্রিকার বাঁহাতি লেগ স্পিনার ১০ ওভারে ৩৮ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট।
রান তাড়া করতে নেমে ডি ককের ১০৭ ও বাভুমার ৯৮ রানের ইনিংসের কল্যাণে মাত্র ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড: ৫০ ওভারে ২৫৮ / ৮
ডেনলি ৮৭, ওকস ৪০, রয় ৩২
শামসি ৩ / ৩৮, হেনড্রিকস ১ / ৪৬, স্মাটস ১ / ৪৩, ফিকোয়াও ১ / ৪৭, সিপামলা ১ / ৪০

দক্ষিণ আফ্রিকা: ৪৭.৪ ওভারে ২৫৯ / ৩
ডি কক ১০৭, বাভুমা ৯৮, ফন ডার ডুসেন ৩৮ *
ওকস ১ / ৩৬, রুট ১ / ৩৫, জর্ডান ১ / ৩১)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয়ী।