মেসি-আবিদালের বাগযুদ্ধ, বার্সেলোনায় গৃহদাহ

এরিক আবিদাল ও লিওনেল মেসি। ছবি: এএফপি
এরিক আবিদাল ও লিওনেল মেসি। ছবি: এএফপি
>

বার্সেলোনার ক্রীড়া পরিচালক এরিক আবিদালের সমালোচনা করেছেন লিওনেল মেসি

প্রতিপক্ষের বিপক্ষে দুজন এক সময় লড়তেন কাঁধে কাঁধ মিলিয়ে। সময়ের পালাবাদলে একজন খেলা ছেড়ে বার্সেলোনার ক্রীড়া পরিচালক। আরেকজন এখনো বার্সার হয়ে খেলে যাচ্ছেন চুটিয়ে। কিন্তু আগের সেই সম্পর্কটা আর নেই। সেটি পেশাগত কারণেই।

এরিক আবিদাল তাঁর পেশাগত জায়গা থেকে সমালোচনা করেছিলেন বার্সার কিছু খেলোয়াড়ের পারফরম্যান্সের। এক সাক্ষাৎকারে বার্সেলোনার সাবেক এ ডিফেন্ডার বলেছেন, কোচ আর্নেস্তো ভালভার্দের অধীনে কিছু খেলোয়াড় প্রত্যাশানুযায়ী খেলেনি। এতেই চটেছেন লিওনেল মেসি। সাবেক ক্লাব সতীর্থের প্রতি মেসির কড়া হুমকি, হয় (বাজে পারফরমারদের) নাম প্রকাশ করো নতুবা সবাইকে কলঙ্কিত করছ। দুজনের কথার লড়াইয়ে মনে হচ্ছে বার্সেলোনায় গৃহদাহই চলছে যেন!

বার্সায় মেসির সঙ্গে ছয় মৌসুম খেলে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন আবিদাল। কিছুদিন আগে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’কে দেওয়া সাক্ষাৎকারে বার্সার খেলোয়াড়দের বিপক্ষে অভিযোগটি তোলেন আবিদাল, ‘(ভালভার্দের অধীনে) বেশ কিছু খেলোয়াড় সুখী ছিল না। তেমন একটা পারফরম্যান্সও করেনি। এ ছাড়া ব্যক্তিগত যোগাযোগের ক্ষেত্রেও সমস্যা ছিল। কোচ ও ড্রেসিং রুমের মধ্যে সম্পর্ক আগে ভালোই ছিল। তবে সাবেক ফুটবলার হিসেবে কিছু বিষয় টের পেয়েছি। আর তাই নিজের করণীয় সমন্ধে যা ভেবেছি সেটাই ক্লাবকে বলেছি।’

সুপার কোপায় অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হারের পর বার্সা কোচের পদ থেকে ছাঁটাই হন ভালভার্দে। রিয়াল বেতিস থেকে কিকে সেতিয়েনকে কোচ করে আনে বার্সা।

কিন্তু আবিদালের মন্তব্য ভালো লাগেনি মেসির। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে এর জবাব দিয়েছেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী এ ফুটবলার, ‘সত্যি বলতে এসব নিয়ে কথা বলতে ভালো লাগে না। তবে নিজেদের কাজ ও সিদ্ধান্তের দায়-দায়িত্ব সবাইকে নিতে হবে। মাঠে যা ঘটে তার দায় খেলোয়াড়দের। ভালো খেলতে না পারলে সবার আগে তা আমরাই স্বীকার করি। আর খেলোয়াড়দের নিয়ে কথা বললে নাম বলতে হবে। নাম না বললে সবাইকে কলঙ্কিত করা হয় এবং গুজব ছড়ায় যা মিথ্যা।’