বাংলাদেশের টেস্টে আম্পায়ার ও ধারাভাষ্যকার থাকছেন যাঁরা

রিচি রিচার্ডসন। থাকবেন ম্যাচ রেফারির দায়িত্বে। ছবি: পিসিবি টুইটার পেজ
রিচি রিচার্ডসন। থাকবেন ম্যাচ রেফারির দায়িত্বে। ছবি: পিসিবি টুইটার পেজ
>

৭ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে টেস্টে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচে আম্পায়ার ও ম্যাচ রেফারির নাম ঘোষণা করেছে আইসিসি

রাওয়ালপিন্ডিতে শুক্রবার থেকে শুরু হচ্ছে প্রথম টেস্ট। বাংলাদেশ এর মধ্যেই পৌঁছে গেছে পাকিস্তানে। দীর্ঘ ১৭ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ। এ টেস্টে ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করেছে আইসিসি। ম্যাচটি সম্প্রচার করবে টেন স্পোর্টস—পিসিবির সম্প্রচার অংশীদার। মাঠে ২৩টি ক্যামেরা বসিয়ে টেস্ট সম্প্রচার করবে টেন স্পোর্টস।

রাওয়ালপিন্ডি টেস্টে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন রিচি রিচার্ডসন। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এ অধিনায়ক এর আগে ২০১৭ সালে লাহোরে বিশ্ব একাদশ টি-টোয়েন্টিতে ম্যাচ রেফারি ছিলেন। ম্যাচ অফিশিয়াল হিসেবে পাকিস্তানে সেবারই প্রথম গিয়েছিলেন সাবেক এ ব্যাটসম্যান।পাকিস্তান এমনিতেই রিচার্ডসনের কাছে পরিচিত জায়গাই। ক্রিকেটার থাকতে ছয়বার সেখানে গিয়ে ৬ টেস্ট ও ২১ ওয়ানডে খেলেছেন রিচার্ডসন।

মাঠের আম্পায়ারের দায়িত্ব পালন করবেন নাইজেল লং ও ক্রিস গ্যাফানে। পাকিস্তানে এর আগে ৬টি ওয়ানডে ম্যাচে আম্পায়ার ছিলেন ইংরেজ আম্পায়ার লং। এ পর্যন্ত ৬১টি টেস্টে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন তিনি। ৩২ টেস্ট পরিচালনা করা গ্যাফানের জন্য এটাই প্রথম পাকিস্তান সফর। টিভি আম্পায়ারের দায়িত্ব পাওয়া মারাইস এরাসমাসের জন্যও এটাই প্রথম পাকিস্তান সফর। চতুর্থ আম্পায়ার থাকবেন পাকিস্তানের শোজাব রাজা।

২৩টি ক্যামেরার মধ্যে রয়েছে দুটি সুপার-স্লো স্পিন ভিশন ক্যামেরা এবং একটি আলট্রা হাই-স্পিড ক্যামেরা। থাকছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস), হক আই বল ট্র্যাকিং, আলট্রা-মোশন ও স্টাম্প ক্যামেরা। ধারাভাষ্য দেবেন, রমিজ রাজা, বাজিদ খান, ড্যানি মরিসন, আতহার আলী খান ও শামীম চৌধুরী। এ টেস্ট নিয়ে বিশ্লেষণধর্মী ‘স্ট্রেট ড্রাইভ’ অনুষ্ঠানেও থাকবেন তাঁরা। উপমহাদেশে সনিলাইভ. কমের মাধ্যমে ম্যাচটি লাইভ স্ট্রিম করা যাবে।