বিশ্বকাপ বাছাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ সিলেটে

বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষ হোম ম্যাচ খেলবেন সিলেটে। ফাইল ছবি
বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষ হোম ম্যাচ খেলবেন সিলেটে। ফাইল ছবি
>আগামী মার্চে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের হোম ম্যাচটি অনুষ্ঠিত হবে সিলেটে

২০২২ কাতার বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের ৮ ম্যাচের ৪টিই গত বছর খেলে ফেলেছে বাংলাদেশ। আফগানিস্তান, ভারত ও ওমানের সঙ্গে তিনটি অ্যাওয়ে আর এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের সঙ্গে ঢাকায় হোম ম্যাচ। বাকি চার ম্যাচের তিনটি এ বছর দেশের মাটিতে খেলবে জেমি ডের দল। নতুন বছরে প্রথম ম্যাচটি ২৬ মার্চ আফগানিস্তানের বিপক্ষে। বিশেষ পরিস্থিতিতে এই ম্যাচটি হতে যাচ্ছে সিলেট স্টেডিয়ামে।

এমনিতে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ হোম ভেন্যু ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়াম। কিন্তু আগামী ২৬ মার্চ বঙ্গবন্ধু স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের শিশু-কিশোর মেলা আছে। উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে কারণেই আফগানিস্তান ম্যাচটি অন্য জায়গায় সরিয়ে নিতে হচ্ছে বাফুফেকে। সিলেট স্টেডিয়ামের ব্যাপারে প্রাথমিক সম্মতি দিয়েছে ফিফা। কয়েক দিনের মধ্যে ফিফার একটি প্রতিনিধি দল সিলেটে গিয়ে স্টেডিয়াম পরিদর্শন করবেন। তারপরই চূড়ান্ত অনুমোদন। তবে বাফুফের আশা, চূড়ান্ত অনুমোদন পাওয়া যাবে।

সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ আজ প্রথম আলোকে টেলিফোনে বলেন, ‘বাফুফে এরই মধ্যে আমাদের চিঠি দিয়ে জানিয়েছে ২৬ মার্চ বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ হবে সিলেটে। স্থানীয় জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীসহ সবাইকে তা জানিয়ে দেওয়া হয়েছে। আমরা ম্যাচটা আয়োজনের প্রস্তুতি নিচ্ছি।’

উল্লেখ্য, আফগানিস্তান তাদের ভেন্যু করেছে তাজিকিস্তানে। গত ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে আফগানদের কাছে ১-০ গোলে হেরে আসে বাংলাদেশে। এবার ঘরের মাঠে আফগানদের বিপক্ষে জয় চাইছে বাংলাদেশ। এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের বাছাইয়ে ৪ ম্যাচে বাংলাদেশের সংগ্রহ ১ পয়েন্ট। ভারতের সঙ্গে একমাত্র ড্র কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গনে।