রোনালদো ভেবেছিলেন, এই বয়সে এসে মাছ ধরবেন

এত সফল হবেন, কখনও ভাবেননি রোনালদো। ছবি : এএফপি
এত সফল হবেন, কখনও ভাবেননি রোনালদো। ছবি : এএফপি
জীবনে এত সফল হবেন, কখনও কি ভেবেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো? সাম্প্রতিক একটা উক্তি শুনে তো মনে হচ্ছে, নিজের আকাশছোঁয়া এই সফলতার কথা কস্মিনকালেও মাথায় আসেনি এই পর্তুগিজ তারকার!


ফুটবলকেই জীবনের ধ্যানজ্ঞান করেছেন। ছোটবেলায় পর্তুগালের রাস্তাঘাটে ফুটবল খেলে বেড়াতেন দিন রাত। জীবনের লক্ষ্য যার এত সুদৃঢ়, সে কীভাবে বিচ্যুত হয়? পরবর্তী জীবনে তাই ফুটবলারই হয়েছেন। কিন্তু ফুটবলার হওয়ার পর যেভাবে বিশ্বের সকল ফুটবলীয় সাফল্য তাঁর পদতলে লুটিয়ে পড়েছে, এমনটা হবে বলে কখনো কি দিব্যদৃষ্টিতে দেখেছিলেন রোনালদো? উত্তর, না। বরং সদ্য পঁয়ত্রিশে পা দেওয়া এই তারকা ভেবেছিলেন, এই বয়সে এসে জন্মস্থান মাদেইরাতে মাছ ধরে জীবিকা নির্বাহ করা লাগবে!

দুদিন আগেই পঁয়ত্রিশে পা দিয়েছেন। জন্মদিন উপলক্ষ্যে ক্যানাল ১১ কে দেওয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেছেন রোনালদো, ৩৫ বছর বয়স হলো আমার? ভেবেছিলাম এই বয়সে এসে মাদেইরাতে (রোনালদোর জন্মস্থান) মাছ ধরে জীবন কাটানো লাগবে।

ইংল্যান্ড হোক, বা স্পেন, কিংবা ইতালি - রোনালদোর জয়যাত্রা চলেছে সমানতালে। লিগ শিরোপা, কাপ শিরোপা, পাঁচ-পাঁচবার বিশ্বসেরার তকমা, চ্যাম্পিয়নস লিগ শিরোপা, ক্লাব বিশ্বকাপ শিরোপা - কী নেই রোনালদোর ঝুলিতে! জাতীয় দলের হয়ে ইউরো, ন্যাশনস লিগ, জিতেছেন সবকিছুই। ফুটবল ইতিহাসের শ্রেষ্ঠতম দুই তারকার একজন মানা হয় তাঁকে। অথচ এ সবকিছু রোনালদোর নিজের কাছেই স্বপ্ন-স্বপ্ন লাগে!

নিজে যে এত সফল হবেন, কখনই ভাবেননি রোনালদো, আমার মাথায় এটা কখনই আসেনি যে এত সফল হব। হ্যাঁ, পেশাদার ফুটবলার হতে চেয়েছিলাম সত্যি, তাই বলে এ যাবৎ কাল যা যা জিতেছি, এত কিছু যে জিতব, ভাবিনি মোটেও।

এই পঁয়ত্রিশ বছর বয়সেও রোনালদোর ফিটনেস যেকোনো বিশ-বাইশ বছরের পেশাদার ফুটবলারকে লজ্জায় ফেলে দেবে। এখনো নিজের রুটিনের নয়-ছয় করেন না। জেতার বাসনা এখনো আগের মতোই উদগ্র। এ জন্য যে বয়সে সবাই অবসরের চিন্তা ভাবনা করা শুরু করে দেন, সে বয়সে এসে রোনালদো জিততে চান জুভেন্টাসের হয়ে একটি চ্যাম্পিয়নস লিগ, জুভেন্টাস আমাকে সুযোগ দিয়েছে আরেকটি চ্যাম্পিয়নস লিগ জেতার। আমি জানি ব্যাপারটা কত কঠিন। অনেকগুলো বিষয়ের ওপর নির্ভর করে এটা। কিন্তু অসম্ভব নয়, কারণ আমাদের অসাধারণ একটা দল আছে।

এর মধ্যেই জুভেন্টাসের জার্সি গায়ে পঞ্চাশ গোল করে ফেলা রোনালদোর কাঁধে চড়ে জুভেন্টাস সোয়া শতাব্দী পর চ্যাম্পিয়নস লিগ জয়ের আশা করতেই পারে!