বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে খেলছে পাকিস্তান

আবিদকে ফেরানোর পর জায়েদকে ঘিরে দলের উল্লাস। জায়েদের সুবাদেই এসেছে দ্বিতীয় সাফল্য। ছবি: এএফপি
আবিদকে ফেরানোর পর জায়েদকে ঘিরে দলের উল্লাস। জায়েদের সুবাদেই এসেছে দ্বিতীয় সাফল্য। ছবি: এএফপি

দিনের শুরুতেই ধাক্কা খেয়েছিল পাকিস্তান। দ্বিতীয় ওভারেই বাইরের একটি বল তাড়া করতে গিয়ে ফিরেছেন ওপেনার আবিদ আলী। কিন্তু ২ রানে প্রথম উইকেট হারানো পাকিস্তানের তাতে খুব একটা ক্ষতি হয়েছে বলা যায় না। শান মাসুদ ও আজহার আলী রীতিমতো ওয়ানডে মেজাজে খেলেছেন প্রথম সেশনে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৩ ওভারে পাকিস্তানের রান ২ উইকেটে ৯৩। পাকিস্তানের দুটি উইকেটই আবু জায়েদের।

শুধু উইকেট নিয়েছেন বলেই নন, বোলারদের মধ্যে একমাত্র আবু জায়েদই আলো ছড়িয়েছেন। বেশ কয়েকবার শান মাসুদকে বিপাকে ফেলেছেন। নিয়ন্ত্রিত লাইন ও লেংথ দিয়ে প্রতিপক্ষকে আটকে রাখার চেষ্টা করেছেন। কিন্তু অন্য প্রান্তে থাকা দুই সঙ্গী যে সেটা করতে পারেননি। উইকেট তুলে নেওয়ার মতো বল করা তো দূরের কথা, উল্টো রান করার সহজ পথ করে দিয়েছেন ইবাদত হোসেন ও রুবেল হোসেন। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম রান আটকানোর চেষ্টায় ব্যক্তিগতভাবে সফল। কিন্তু উইকেট তুলে নেওয়ার মতো কিছু করতে পারেননি। পাকিস্তানও ওভারপ্রতি ৪ রান করে তুলেছে টেস্টে।

আবু জায়েদের দুটি উইকেটই একই ভঙ্গিতে। অফ স্টাম্পের অনেক বাইরে শট খেলতে গিয়ে লিটন দাসের কাছে ক্যাচ দিয়েছেন আবিদ। এরপর পুরো সেশনে আর বলার মতো ঘটনা নেই। বাংলাদেশি বোলারদের রীতিমতো শাসন করেছেন মাসুদ ও আজহার। ২৩ ওভারের প্রথম বলেই চার মারা আজহার দ্বিতীয় বলেও লেংথ বল পেয়েছিলেন। বেশ বাইরের বলে চার মারা লোভ সামলাতে পারেননি দিবারাত্রির টেস্টের প্রথম ট্রিপল সেঞ্চুরিয়ান। ড্রাইভ করতে গিয়েছিলেন। কিন্তু সেটা স্লিপে থাকা নাজমুল হোসেন পর্যন্তই শুধু পৌঁছেছে।

এর আগে মাসুদের সঙ্গে ৯১ রানের জুটি গড়েছেন ৩৪ রান করা পাকিস্তান অধিনায়ক। শান মাসুদ অপরাজিত আছেন ৫৭ রানে। উইকেটে তাঁর সঙ্গী দলের সেরা ব্যাটসম্যান বাবর আজম।