টেন্ডুলকার-আফ্রিদিকে পেছনে ফেললেন এই নেপালি ক্রিকেটার

ফিফটির পথে কুশল মাল্লা। ছবি : আইসিসির টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া
ফিফটির পথে কুশল মাল্লা। ছবি : আইসিসির টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া
>

অভিষেকেই বাজিমাত করেছেন নেপালের ব্যাটসম্যান কুশল মাল্লা

অথচ গতকালকের ম্যাচে তাঁর খেলারই কথা ছিল না।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচে খেলার কথা ছিল রোহিত পাউডেলের, এত দিন সর্বকনিষ্ঠ ফিফটির রেকর্ড তাঁর দখলেই ছিল। কিন্তু হুট করে খেলার জন্য ডাক পড়ে কুশল মাল্লার। নিজের অভিষেক ম্যাচ রাঙাতে এর চেয়ে বেশি কিছু হয়তো করতে পারতেন না স্কুলের গণ্ডি না পেরোনো কুশল। অভিষেক ম্যাচেই ওয়ানডের সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ফিফটি তুলে নেওয়ার রেকর্ড গড়েছেন তিনি। আর তাতেই দেশের মাটিতে নিজেদের ইতিহাসের প্রথম জয় তুলে নিয়েছে নেপাল। ৩৫ রানে যুক্তরাষ্ট্রকে হারিয়েছে তারা।

গতকাল কুশলের বয়স ছিল ১৫ বছর ৩৪০ দিন। প্রতিবেদনের শুরুতে যা বলা হয়েছে, আগে এ রেকর্ড ছিল কুশলের সতীর্থ রোহিত পাউডেলের দখলে। গত বছর সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১৬ বছর ১৪৬ দিন বয়সে পাউডেল রেকর্ডটি গড়েন। সেদিন ৫৮ বলে ৫৫ রান করেন তিনি।

গতকাল শনিবার ক্রিকেট ওয়ার্ল্ডকাপ লিগ টু–এর ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নেমেছিল নেপাল। কীর্তিপুরে তারা ১৯০ রানে অলআউট হয়। মূলত, কুশল আর বিনোদ ভান্ডারির দুটি ফিফটির সুবাদে নিজেদের স্কোরকে দুই শর কাছাকাছি নিয়ে যেতে সক্ষম হয় নেপাল। ৫১ বলে চারটি চার ও তিনটি ছয়ে সাজানো কুশলের ৫০ রানের ইনিংস ছাড়াও ৫৯ রান করেন বিনোদ। বাকি দায়িত্ব নিজ হাতে তুলে নেন ডানহাতি পেসার করন কেসি। চার উইকেট নিয়ে ১৫৫ রানের মধ্যেই আটকে দেন যুক্তরাষ্ট্রকে। ৩৫ রানে জেতে নেপাল।

স্বাভাবিকভাবেই বেশ উচ্ছ্বসিত কুশল। অভিষেক ম্যাচজনিত কোনো বাড়তি চাপই অনুভব করেননি কুশল। তাঁর দাবি, ‘আমি একটুও চাপে ছিলাম না। মাঠে যখন ঢুকলাম, তখন নিজেকে বললাম দলের জন্য ভালো স্কোর করতেই হবে। দেশের মাটিতে এ রেকর্ড গড়া আমার জন্য দারুণ একটা মুহূর্ত।’

কুশল রোহিতের আগে এ রেকর্ড যথাক্রমে পাকিস্তানের শহীদ আফ্রিদি ও ভারতের শচীন টেন্ডুলকারের দখলে ছিল।