নাসিমের হ্যাটট্রিকে এলোমেলো বাংলাদেশের দিন

সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্ট হ্যাটট্রিক করলেন নাসিম শাহ। ভাঙলেন অলক কাপালির রেকর্ড।
সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্ট হ্যাটট্রিক করলেন নাসিম শাহ। ভাঙলেন অলক কাপালির রেকর্ড।
সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্ট হ্যাটট্রিক করলেন নাসিম শাহ। ভাঙলেন অলক কাপালির রেকর্ড।


ভালোই এগোচ্ছিলেন মুমিনুল হক ও নাজমুল হোসেন। দুই বাঁ হাতি অপরাজিত থেকে দিন শেষ করবেন, এটাই বাংলাদেশের জন্য আদর্শ ফলাফল হতে পারত। কিন্তু এক ওভারেই বাংলাদেশের দিনটা নষ্ট করে দিলেন পাকিস্তানি ফাস্ট বোলার নাসিম শাহ।
৪১তম ওভারে এসে হ্যাটট্রিক করে বসেন তিনি। সবচেয়ে তরুণ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক করলেন নাসিম। অলক কাপালির রেকর্ড ভেঙে নতুন করে রেকর্ড গড়লেন এই তরুণ।
ভাগ্যও ভালো ছিল নাসিম শাহর। ৪১তম ওভারের চতুর্থ বলটি নাজমুলের প্যাডে আঘাত হানে। পাকিস্তানিদের জোরালো আবেদনে আম্পায়ার সাড়া না দিলেও অধিনায়ক আজহার আলী রিভিউ নেন। কপাল খোলে সেখানেই। রিভিউ নিয়ে ৩৮ রানে অপরাজিত নাজমুলকে প্যাভিলিয়নে পাঠায় পাকিস্তান।
দিনের শেষ বেলা বলেই নাজমুলের আউটে নাইটওয়াচম্যান হিসেবে তাইজুল ইসলামকে মাঠে নামায় বাংলাদেশ। কিন্তু আরেকবার তাইজুলের প্যাড খুঁজে নেন নাসিম। নাসিমকে এবার আবেদনও করতে হয়নি। আম্পায়ার নাইজেল লং আঙুল তোলেন সরাসরি।
হ্যাটট্রিক বল সামাল দেওয়ার জন্য যোগ্য ব্যক্তিই ক্রিজে ছিলেন। কিন্তু অভিজ্ঞ মাহমুদউল্লাহ হ্যাটট্রিক বল সামাল দিতে এসে খেললেন ভুল শট। ফুল লেংথের বলটি ডাইভ করতে গিয়ে ক্যাচ দেন স্লিপে। হারিস সোহেল ক্যাচটি লুফে নিতে ভুল করেননি। রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে নাসিম শাহ ও পাকিস্তান দলের উল্লাস আর দেখে কে!

২১২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল বাংলাদেশ। শুরুটা অবশ্য প্রথম ইনিংসের মতো হয়নি। সাইফ হাসান আর তামিম ইকবালের ওপেনিং জুটিতে এবার আসে ৩৯ রান। কিন্তু সাইফ ১৬ রানের বেশি টিকতে পারেননি। তামিমও নিজের সংগ্রহটাকে ৩৪ রানের বেশি নিতে পারেননি।


৫৩ রানের মধ্যে দুই ওপেনার ফেরার পর ইনিংসের সেরা সময়টা পার করেছেন অধিনায়ক মুমিনুল হক ও নাজমুল হোসেন।এই দুজন ৭১ রান যোগ করেন। যখন মনে হচ্ছিল মুমিনুল–নাজমুল জুটি দলকে একটা জায়গায় নিয়ে যাবেন, ঠিক তখনই তরুণ নাসিম শাহর হ্যাটট্রিক—বিপর্যয়। একে একে তুলে নেন নাজমুল, তাইজুল আর মাহমুদউল্লাহকে। নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নেমেছিলেন তাইজুল। অভিজ্ঞ মাহমুদউল্লাহও ঠেকাতে পারেননি নাসিমের হ্যাটট্রিক। প্রথম ইনিংসের সেরা ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন এবার রানের খাতাই খুলতে পারেননি। ৩ উইকেট ১২৪ থেকে ৬ উইকেটে ১২৬—দিনটা এভাবেই শেষ করল বাংলাদেশ।


মুমিনুল হক আর লিটন দাস উইকেটে আছেন। কাল চতুর্থ দিনে এ দুজন দলকে কতদূর টেনে নিতে পারেন—প্রশ্ন এখন এটিই।