মুমিনুলের বিদায়ে কাঁপছে বাংলাদেশ

দিনের শুরুতেই শাহীন শাহ আফ্রিদির বলে ফিরেছেন মুমিনুল হক। ছবি: এএফপি
দিনের শুরুতেই শাহীন শাহ আফ্রিদির বলে ফিরেছেন মুমিনুল হক। ছবি: এএফপি
>

সকালটা শুরুই হয়েছিল এই আশায়, আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান মুমিনুল হক আর লিটন দাস যত বেশি সময় ধরে সম্ভব উইকেটে থেকে দলকে টেনে নিয়ে যাবেন। তা আর হলো কোথায়!

ছয় উইকেটে ১২৬, এই স্কোর নিয়ে দিন শুরু করেছিল বাংলাদেশ। উইকেটে ছিলেন মুমিনুল হক ও লিটন দাস। ২১২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ, অর্থাৎ আর মাত্র ৮৬ রান করতে পারলেই অন্তত ইনিংস ব্যবধানে হারতে হবে না। সে লক্ষ্যে বেশ বড়সড় ধাক্কাই খেয়েছে বাংলাদেশ। চতুর্থ দিনের প্রথম ওভারেই আউট হয়ে ফিরে গেছেন অধিনায়ক মুমিনুল হক। হন্তারক? আগের দিন নাসিম শাহের ছায়ায় ঢাকা পড়ে থাকা শাহীন শাহ আফ্রিদি।

দিনের প্রথম চার বলে কোনো রান না নিলেও পঞ্চম বলে চার মেরে রানের চাকা সচল করেন মুমিনুল। কিন্তু পরের বলেই সর্বনাশ। শাহীনের বলে এলবিডব্লুর ফাঁদে পড়েন বাংলাদেশ অধিনায়ক। রিভিউ নিয়েও লাভ হয়নি কোনো। ৯৩ বল খেলে পাঁচটা চার মেরে ৪১ রান করে আউট হয়ে যান তিনি।

উইকেটে এখন আছেন রুবেল হোসেন ও লিটন দাস। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৪ ওভারে ৭ উইকেটে ১৪৩ রান করেছে বাংলাদেশ। ৩৪ বল খেলে ১২ রান করে অপরাজিত আছেন লিটন দাস। ১৫ বলে এক রান করেছেন রুবেল। ইনিংস পরাজয় এড়াতে এখনো ৬৯ রান করতে হবে বাংলাদেশকে। বাংলাদেশ কি পারবে ইনিংস পরাজয় এড়াতে? অবস্থাদৃষ্টে কাজটা বড্ড কঠিনই মনে হচ্ছে।