ওয়ানডে ম্যাচের স্থায়িত্ব যখন ফুটবল ম্যাচের সমান

লামিচানের আরেকটি উইকেট। ছবি: আইসিসি টুইটার
লামিচানের আরেকটি উইকেট। ছবি: আইসিসি টুইটার
>মাত্র ৯৯ মিনিটে শেষ যুক্তরাষ্ট্র ও নেপালের আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ। রেকর্ড হয়েছে সবচেয়ে কম রানের ইনিংস আর সবচেয়ে ক্ষণস্থায়ী ওয়ানডেরও

ফুটবলের সঙ্গে তুলনায় ক্রিকেটের এ দিকটা নেতিবাচক হিসেবে তুলে আনার মানুষের অভাব নেই। ফুটবল যেখানে ৯০ মিনিটের ব্যাপার, ক্রিকেটে একটা ওয়ানডে ম্যাচ মানে না কি পাক্কা ৮ ঘণ্টা একটানা মাঠে বা টিভির সামনে বসে থাকা। কে বলে ওসব কথা! আইসিসির ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ টু-তে আজ নেপাল আর যুক্তরাষ্ট্রের ম্যাচ সেসব যুক্তিতে একেবারে পানি ঢেলে দিয়েছে। একটা ওয়ানডে ম্যাচ যে শেষ মাত্র ৯৯ মিনিটে!

সবচেয়ে কম সময়ে কোনো ওয়ানডে শেষ হওয়ার রেকর্ড আছে কি না, কে জানে! থাকলে এই ম্যাচ হয়তো সেখানে ওপরের দিকেই থাকত। তবে যেসব রেকর্ড রাখা হয় আন্তর্জাতিক ওয়ানডের, সেখানেও বেশ সাড়া ফেলে দিয়েছে বটে ম্যাচটি। এক ম্যাচেই যে অনেক রেকর্ড হয়ে গেছে!

প্রথম রেকর্ডটা সবচেয়ে কম রানের ইনিংসের। যুক্তরাষ্ট্রকে ৩৫ রানে অলআউট করে দিয়েছে নেপাল। তবে এ রেকর্ডে যুক্তরাষ্ট্রের একার অধিকার নয়। ওয়ানডেতে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ডটা এখানে যুক্তরাষ্ট্র ভাগাভাগি করছে জিম্বাবুয়ের সঙ্গে। ২০০৪ সালে হারারেতে জিম্বাবুয়েকেও ৩৫ রানেই অলআউট করে দিয়েছিল শ্রীলঙ্কা।

তবে সেদিন শ্রীলঙ্কা যা পারেনি, আজ সেটাও করে দেখিয়েছে সন্দীপ লামিচানের নেপাল। টস জিতে বোলিং নেওয়া নেপাল শুরু থেকেই স্পিন আক্রমণে শুরু করেছে। সেই আক্রমণ শুরু করা লেগ স্পিনার লামিচানে মাত্র ৬ ওভারে ১৬ রানে ৬ উইকেট নিয়েছেন। যুক্তরাষ্ট্রের বাকি ৪ উইকেট আরেক স্পিনারের—বাঁহাতি স্পিনার সুশান ভারি। ৩ ওভারে ৫ রানে নিয়েছেন ৪ উইকেট। তবে রেকর্ড এগুলো নয়।

মাত্র ৭২ বলের মধ্যেই যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে দিয়েছে নেপাল—প্রতিপক্ষকে অলআউট করতে সবচেয়ে কম বলের রেকর্ড এটি। এখানেও আগের রেকর্ডে জড়িয়ে জিম্বাবুয়ের নাম। ২০১৭ সালে আফগানিস্তানের বিপক্ষে হারারেতে জিম্বাবুয়ে অলআউট হয়েছিল ১৩.৫ ওভারে। যুক্তরাষ্ট্রের ৯ ব্যাটসম্যানই আজ আউট হয়েছেন এক অঙ্কে, চারজন কোনো রান না করেই। সর্বোচ্চ রান ওপেনার জাভিয়ের মার্শালের ১৬!

এরপরের রেকর্ডটি হলো নেপালের ইনিংস শেষে। মাত্র ৩২ বলের মধ্যে ২ উইকেট হারিয়ে ৩৬ রান করে ফেলে নেপাল। দুই দল মিলিয়ে তাতে ম্যাচটা হলো মাত্র ১৭.২ ওভার বা ১০৪ বলের। ওয়ানডেতে এর চেয়ে কম বলে কোনো ম্যাচ শেষ হওয়ার রেকর্ড আর নেই!

দুই দল মিলেও টি-টোয়েন্টির একটা ইনিংসও খেলতে পারল না!