'শরীর দেখানো' উমরের বিরুদ্ধে তদন্ত কমিটি পাকিস্তান বোর্ডের

উমর আকমল। ছবি: এএফপি
উমর আকমল। ছবি: এএফপি
>বিদেশি ট্রেনারের সঙ্গে বাজে ব্যবহার করায় উমর আকমলের বিপক্ষে তদন্ত কমিটি গঠন করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)

বিতর্কের সঙ্গে উমর আকমলের সখ্য নতুন না। প্রায় এক যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারে নানা কারণে বিতর্কে জড়িয়েছেন পাকিস্তানের এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। সম্প্রতি লাহোরে জাতীয় ক্রিকেট একাডেমির (এনসিএ) বিদেশি ফিটনেস ট্রেনারের সঙ্গে বাজে আচরণ করে আবারও আলোচনায় উমর। এ নিয়ে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তানি সংবাদমাধ্যম কিছুদিন আগে জানায়, একাডেমিতে বিদেশি ট্রেনার আকমলের ফিটনেস নিয়ে প্রশ্ন তুলেছিলেন। ১২১ ওয়ানডে খেলা ২৯ বছর বয়সী ব্যাটসম্যান রাগে শরীর থেকে জার্সি খুলে তাঁকে জিজ্ঞাসা করেন, ‘বলুন, আমার শরীরে চর্বি কোথায়?।’ ঘটনাটি নিয়ে তখন টুইট করেছিলেন পাকিস্তান জিও নিউজের সাংবাদিক আরফা ফিরোজ জাকি। উমর ফিটনেস পরীক্ষায় প্রয়োজনীয় নম্বর না পাওয়ায় ট্রেনারের ওপর খেপে যান। জাকি টুইটে লেখেন,‘ফিটনেস পরীক্ষা দেওয়ার পর উমর পাস করার জন্য প্রয়োজনীয় নম্বর পায়নি।’

এ ঘটনায় তিন সদস্যের কমিটি গঠন করেছে পিসিবি। এতে আছেন পিসিবি আইনি দলের এক প্রতিনিধি, ঘরোয়া ক্রিকেটের পরিচালক হারুন রশিদ ও চিকিৎসক সোহাইল সেলিম। এ তদন্ত কমিটির কাছে মঙ্গলবার হাজিরা দিয়ে নিজ আচরণের ব্যাখ্যা দেন উমর। আজ আবার তাঁকে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে তদন্ত কমিটি।

উমর এর আগেও শৃঙ্খলাভঙ্গ করেছেন। ট্রাফিক আইন ভেঙে গ্রেপ্তার যেমন হয়েছেন তেমনি গত বছর দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে পঞ্চম ওয়ানডের আগে অনেক রাত পর্যন্ত বাইরে থাকায় ম্যাচ ফি-র ২০ শতাংশ অর্থ জরিমানা দিয়েছিলেন তিনি। পিসিবি তাঁকে মৌখিকভাবে তিরস্কারও করেছিল। যদিও গত বছরের শেষ দিকে ক্রিকেট পাকিস্তানকে দেওয়া সাক্ষাৎকারে উমর দাবি করেছিলেন, তিনি পাল্টে গেছেন। আগের মতো উচ্ছৃঙ্খল আর নেই। কিন্তু ‘ঢেঁকি স্বর্গে গেলেও যে ধান ভাঙে’ তা বোঝা যায় উমরকে দেখে।