ক্রনিয়েকে ফাঁসানো সেই জুয়াড়িকে শাস্তি দেবে ভারত

হানসি ক্রনিয়ে। ছবি : এএফপি
হানসি ক্রনিয়ে। ছবি : এএফপি
এই শতাব্দীর শুরুর দিকে টালমাটাল হয়েছিল ক্রিকেট বিশ্ব, ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে। সে কেলেঙ্কারির মূল হোতা সঞ্জীব চাওলাকে শাস্তির আওতায় আনার জন্য এত দিনে ইংল্যান্ড থেকে দেশে এনেছে দিল্লি পুলিশ


হানসি ক্রনিয়ে, ক্রিকেটের বড় ট্রাজেডি নাকি খলনায়ক? দুই দশক আগের সেই ঘটনা এলোমেলো করে দিয়েছিল মাঠ ও মাঠের বাইরের শুদ্ধতার প্রতীক, দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হানসি ক্রনিয়ের জীবনটাকে। কেবল তাঁকে কেন, পুরো ক্রিকেটকেও কি আলোড়িত করেনি? চোখ কচলে, কানা খাড়া করে বারবার শুনতে হচ্ছিল—ঘটনা সত্য তো? ঘটনা শতভাগ সত্যই ছিল। কেননা, টেলিফোনে আড়ি পেতে রেকর্ড করা বুকিদের সঙ্গে ক্রনিয়ের কথোপকথন ততক্ষণে বাজারে ছেড়ে দিয়েছিল দিল্লি পুলিশ। বুকিদের মূল হোতা ছিলেন এক ভারতীয়, সঞ্জীব চাওলা। সেই সঞ্জীবকে এত দিনে শাস্তির আওতায় আনার জন্য দেশে নিয়ে এসেছে দিল্লি পুলিশ।

শতাব্দীর শুরুর দিকে যে ম্যাচ পাতানোর ঘটনা টালমাটাল করে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে, বিশ্ববাসীর সামনে উন্মুক্ত করেছিল ক্রিকেটের অন্ধকার গলিপথ, সে ঘটনাক্রমের মূল কারিগর ছিলেন ভারতীয় এক জুয়াড়ি, নাম তাঁর সঞ্জীব চাওলা। বিভিন্ন তদন্তে তাঁর দোষ প্রমাণিত হলেও গত বিশ বছরে কখনো তাঁকে ভারতে এনে শাস্তির মুখোমুখি করানো হয়নি। এবার সেটিই হচ্ছে। ব্রিটেনের বিখ্যাত স্কটল্যান্ড ইয়ার্ড এই জুয়াড়িকে অবশেষে হস্তান্তর করেছে দিল্লি পুলিশের কাছে। আজ সকালে সঞ্জীব চাওলাকে বহনকারী একটি উড়োজাহাজ দিল্লি পৌঁছেছে।

সেই ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে উঠে এসেছিল দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হানসি ক্রনিয়েসহ ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন, মনোজ প্রভাকর, শেন ওয়ার্ন, অজয় জাদেজা, হার্শেল গিবস, নিকি বোয়ে, সেলিম মালিকদের নামও। মূলত, ২০০০ সালে ভারত-দক্ষিণ আফ্রিকার সিরিজ দিয়েই ঘটনার সূত্রপাত। তদন্তে জানা গিয়েছিল, প্রথম টেস্টের প্রথম ইনিংসে অনিল কুম্বলের বলে কোনো রান না করেই আউট হন ক্রনিয়ে। দ্বিতীয় ইনিংসে ইচ্ছা করেই রানআউট হন। এরপরও থামেননি। চালিয়ে গেছেন, জুয়াড়িদের কাছ থেকে নিয়েছেন লোভনীয় সব উপঢৌকন।

এর শাস্তিও পেয়ে গেছেন ক্রনিয়ে। নিজের জীবন দিয়েই পরে প্রায়শ্চিত্ত করে গেছেন জনপ্রিয়তার শীর্ষ থেকে ঘৃণার বালুচরে হারিয়ে যাওয়া এই ক্রিকেটার। ২০০২ সালের ১ জুন রহস্যময় বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় ক্রনিয়ের।