চ্যাম্পিয়নস লিগ আসতে না আসতেই নেইমার আবার চোটে

গত ২ জানুয়ারি লিগে মঁপলিয়ের বিপক্ষে ম্যাচে চোট পেয়েছেন নেইমার। ছবি: রয়টার্স।
গত ২ জানুয়ারি লিগে মঁপলিয়ের বিপক্ষে ম্যাচে চোট পেয়েছেন নেইমার। ছবি: রয়টার্স।

চোটের বোধ হয় নেইমারকে ঘিরে অন্যরকম কোনো খেয়াল আছে! সম্ভবত সেটি ঠিকই করে রেখেছে, পিএসজির জার্সিতে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে নেইমারের খেলা নিয়ে কোনো না কোনো একটা ঝামেলা বাঁধিয়ে রাখবে।

এ নিয়ে পিএসজিতে তৃতীয় মৌসুম চলছে নেইমারের। আগের দুই মৌসুম মিলিয়ে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে মাত্র একটি ম্যাচ খেলেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এবারের চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব শুরু আগামী মঙ্গলবার, সেদিনই বরুসিয়া ডর্টমুন্ডের মাঠে শেষ ষোলোর প্রথম লেগ খেলতে যাবে পিএসজি। কিন্তু সেই ম্যাচে নেইমার খেলতে পারবেন কি না, তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

গত ২ ফেব্রুয়ারি লিগে মঁপলিয়ের বিপক্ষে ম্যাচে পাঁজরের চোটে পড়েন নেইমার। এরপর থেকে এ নিয়ে পিএসজির জার্সিতে তিনটি ম্যাচে খেলতে পারেননি। কাল রাতে তাঁকে ছাড়াই ফ্রেঞ্চ কাপের কোয়ার্টার ফাইনালে দিজঁর মাঠে ৬-১ গোলে জিতেছে পিএসজি। সেই ম্যাচের পরই উঠে এল ডর্টমুন্ডের বিপক্ষে নেইমারের খেলার প্রসঙ্গ। তা নিয়ে প্রশ্নে পিএসজি কোচ টমাস টুখেলই জানালেন সংশয়ের কথা, ‘শতভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারছি না ও বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে খেলবে। আমরা এ নিয়ে আলোচনা করব, শুক্রবার সিদ্ধান্ত নেব ও খেলবে কি না। ওর ফিটনেস নিয়ে কোনো ঝুঁকি নিতে পারি না আমরা।’ ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচের আগে শনিবার লিগে আমিয়ঁর বিপক্ষে খেলবে পিএসজি।

নেইমারভক্তরা তবু একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতেই পারেন। এবার নেইমারের চোটটা যে অত গুরুতর নয়! অন্তত আগের দুই মৌসুমের মতো তো নয়! ২০১৭ সালের আগস্টে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে আসা নেওয়ার সেই মৌসুমে ফেব্রুয়ারিতে পড়লেন ভয়ংকর চোটে। ডান পায়ের মেটাটারসাল ভেঙে গেল ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের। সেবার শুধু চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে রিয়াল মাদ্রিদের মাঠেই খেলতে পেরেছেন। এরপর পুরো মৌসুমই আর তেমন খেলতে পারেননি। আর গত বার তো নকআউট পর্বে একটা ম্যাচও খেলতে পারেননি! জানুয়ারিতেই পড়লেন চোটে, এবারও ডান পায়ের মেটাটারসালে একই হাড়ে চোট। সে তুলনায় এবার চোটটা তো ‘ছোট খাট’ই!

২০১১ সালে কাতারের মালিকানায় আসার পর থেকে ফ্রান্সের ফুটবলে আধিপত্য দেখিয়ে চলা নব্য ধনী পিএসজি ইউরোপেও কুলীনদের সারিতে নাম লেখাতে চায়। সে জন্য তাদের চাই চ্যাম্পিয়নস লিগ। কখনো না জেতা সেই ট্রফিটা জেতাতে নেইমারকে চাই প্যারিসের ক্লাবটির। সঙ্গে এমবাপ্পে, ইকার্দি, ডি মারিয়ারা তো আছেনই!