চার ম্যাচে এমন তৃতীয় বার হলো রোনালদোর

গোলের পর দ্রুতই বল নিয়ে আবার খেলা শুরুর তাড়া রোনালদোর। ছবি: রয়টার্স।
গোলের পর দ্রুতই বল নিয়ে আবার খেলা শুরুর তাড়া রোনালদোর। ছবি: রয়টার্স।

জুভেন্টাস কি তবে ক্রিস্টিয়ানো রোনালদোর ওপরই নির্ভরশীল হয়ে পড়ছে?

একের পর এক গোল করে চলেছেন পর্তুগিজ ফরোয়ার্ড। কিন্তু এর আগে-পরের বাকি কাজটুকু দলের বাকিরা মিলে করতে পারছেন না! নিজে গোল করেও জুভেন্টাসকে জেতাতে পারছেন না—এ নিয়ে সর্বশেষ চার ম্যাচে এমন অভিজ্ঞতা রোনালদোর হলো তৃতীয়বার। লিগে সর্বশেষ তিন ম্যাচের দুটিতে রোনালদোর গোলের পর হেরেই গেছে জুভেন্টাস। গতকাল ইতালিয়ান কাপের সেমিফাইনালের প্রথম লেগে তবু ভাগ্যটা একটু ভালো। শেষ মুহূর্তে রোনালদোর পেনাল্টিতে এসি মিলানের মাঠে ম্যাচটা ১-১ গোলে ড্র করে ফিরেছে জুভেন্টাস।

৩৫ বছর বয়সে এসেও রোনালদো অবশ্য আলো ছড়িয়েই যাচ্ছেন। তাঁকে দেখে বোঝার উপায় নেই, এই দিন দশেক আগেই ৩৫তম জন্মদিনের কেকটা কেটেছেন পর্তুগিজ ফরোয়ার্ড! কালকের গোলটিসহ সব টুর্নামেন্ট মিলিয়ে জুভেন্টাসের জার্সিতে টানা ১১ ম্যাচে গোল পেলেন রোনালদো। ২০২০ সালে এখন পর্যন্ত আটটি ম্যাচ খেলেছেন, সব টুর্নামেন্ট মিলিয়ে এই ৮ ম্যাচে তাঁর গোল ১২টি! কিন্তু দল না জেতায় মন খারাপ হতেই পারে রোনালদোর। তার ওপর কাল ৭১ মিনিটে লেফটব্যাক থিও হার্নান্দেজ লাল কার্ড দেখায় বাকি সময়টা দশ জন নিয়ে খেলেছে মিলান!

মিলানের মাঠে কাল অবশ্য ওই গোল ছাড়া বাকিটা সময় ম্রিয়মাণই ছিলেন রোনালদো। তাঁর সঙ্গে ইব্রাহিমোভিচের দ্বৈরথই ছিল এই ম্যাচের বিজ্ঞাপন। তাতে ম্যাচের শুরুর মিনিটে ইব্রার হেড চলে যায় গোলবারের ওপর দিয়ে। ম্যাচের শুরুর দিকে জুভ রক্ষণকে বেশ ভুগিয়েছেনও ইব্রা। একবার তাঁর ব্যাক হিল ফ্লিক চলে যায় পোস্টের বাইরে। কিন্তু একটা অঘটনও ঘটিয়েছেন এই জানুয়ারিতেই মিলানে ফেরা ৩৮ বছর বয়সী সুইডিশ স্ট্রাইকার। হলুদ কার্ড দেখেছেন, যে কারণে আগামী ৫ মার্চ জুভেন্টাসের মাঠে সেমিফাইনালের দ্বিতীয় লেগে নিষিদ্ধ থাকছেন তিনি।

হার্নান্দেজ লাল কার্ড দেখার আগ পর্যন্ত দুই অর্ধের শুরুতেই জুভেন্টাসের চেয়ে মিলানের দাপটই বেশি ছিল। পরিসংখ্যানও বলে, পোস্টে মিলানের ১১ শটের বিপরীতে জুভের শট মাত্র ৪টি। তবে ম্যাচের যোগ করা সময়ে এসে বেঁচে যায় জুভেন্টাস। রোনালদোর বাইসাইকেল শট বক্সের ভেতর লাগে মিলান ডিফেন্ডার কালাব্রিয়ার হাতে। ভিএআরে দেখে সেটিকে পেনাল্টি দেওয়া হয়। যা থেকে গোল করে দলকে বাঁচিয়েছেন রোনালদো!

জেতাতে না পারলেও নিজেদের মাঠে দ্বিতীয় লেগের আগে দলকে একটু ভালো অবস্থায়ও নিয়ে গেলেন জুভ ফরোয়ার্ড। প্রতিপক্ষের মাঠে বেশি গোলের নিয়মে যে ড্র ম্যাচ শেষেও এখন পর্যন্ত এগিয়ে জুভেন্টাস!