পাকিস্তানে যাচ্ছে না দক্ষিণ আফ্রিকা

পাকিস্তান যাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। ছবি: এএফপি
পাকিস্তান যাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। ছবি: এএফপি

পাকিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নিরাপদ প্রমাণ করতে ব্যাকুল হয়ে আছে তাদের ক্রিকেট বোর্ড। শ্রীলঙ্কার পর বাংলাদেশও দুই দফা ঘুরে এসেছে দেশটি। সে পথেই পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। কিন্তু মার্চের সম্ভাব্য সে সিরিজ আলোর মুখ দেখছে না। ব্যস্ততার কথা বলে সে প্রস্তাব বাতিল করে দিয়েছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

আগামী মাসে ভারত সফরে যাবে দক্ষিণ আফ্রিকা। এরপরই পাকিস্তানে সিরিজ খেলার কথা ছিল প্রোটিয়াদের। এ নিয়ে একটি নিরাপত্তা দলের পাকিস্তান সফর করার কথা ছিল পাকিস্তান সুপার লিগের সময়। ১৮ মার্চ ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ হবে দক্ষিণ আফ্রিকার। ওদিকে পিএসএল শেষ হবে ২২ মার্চ। ১৮ মার্চের পর বাকি সময়টা দক্ষিণ আফ্রিকাকে দুবাইয়ে রেখে তারপর রাওয়ালপিন্ডিতে তিনটি টি-টোয়েন্টি আয়োজন করতে চেয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু ক্লান্তিকর সূচির কথা বলে আপাতত তাতে রাজি হয়নি সিএসএ। এ বছর অন্য কোনো ফাঁকা সময় খুঁজে নেবে দুই বোর্ড।

বর্তমানে ইংল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ নিয়ে ব্যস্ত দক্ষিণ আফ্রিকা। চার টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির লম্বা এ সিরিজ শেষে হওয়ার পাঁচ দিনের মধ্যেই অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সূচি নিয়ে ব্যস্ত হয়ে পড়বে। মার্চের ৭ তারিখে শেষ হবে অস্ট্রেলিয়ার সঙ্গে সে সিরিজ। এর পর আবার ভারতে গিয়ে তিন ওয়ানডে খেলার পর পাকিস্তানের জন্য সময় বের করতে পারছে না প্রোটিয়ারা।