কক্সবাজার থেকে মুশফিক জানালেন, তিনি তৈরি

বিসিএলে সেঞ্চুরি দিয়ে প্রস্তুতি সারলেন মুশফিক। প্রথম আলো ফাইল ছবি
বিসিএলে সেঞ্চুরি দিয়ে প্রস্তুতি সারলেন মুশফিক। প্রথম আলো ফাইল ছবি

পাকিস্তান সফর থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়া মুশফিকুর রহিম জিম্বাবুয়ে সিরিজে দলে জায়গা পাবেন কি না, কদিন আগে এমন একটা গুঞ্জন শোনা গিয়েছিল। গুঞ্জনটা তৈরি হয়েছিল আসলে বিসিবির বিভিন্ন কর্মকর্তা আর কোচ রাসেল ডমিঙ্গোর মন্তব্যে। যে আলোচনাই হোক জিম্বাবুয়ে সিরিজে মুশফিকের ফেরা নিয়ে আপাতত কোনো সংশয় নেই। আজ কক্সবাজারে অসাধারণ এক সেঞ্চুরিতে তিনি উচ্চকণ্ঠে জানিয়ে দিলেন, ‘আমি তৈরি।’

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডে আজ ইসলামি ব্যাংক পূর্বাঞ্চলের বিপক্ষে আগে ব্যাটিং করে ২৭২ রানে অলআউট হয়েছে বিসিবি উত্তরাঞ্চল। উত্তরাঞ্চলের ইনিংসের হাইলাইটস হচ্ছে মুশফিকের ১৪০ রানের ইনিংস। ইনিংসের শুরুর দিকে হাসান মাহমুদের বলে একবার সুযোগ পাওয়া বাদ দিলে ইনিংসে আর কোনো খুঁত নেই। মুশফিক খেলেছেনও ওয়ানডে মেজাজে। সেঞ্চুরি করেছেন ১১৬ বলে। ৯৯ রান থেকে তিন অঙ্কে পৌঁছেছেন হাসানকে ছক্কা মেরে।

পূর্বাঞ্চলের অফ স্পিনার নাঈম হাসানের দুর্দান্ত বোলিংয়ে সতীর্থ ব্যাটসম্যানদের আসা–যাওয়ার মধ্যে চালিয়ে যাচ্ছিলেন মুশফিক। হাসানের বলে বোল্ড হওয়ার আগে ১৬ চার, ১ ছক্কায় ৮৯.১৭ স্ট্রাইকরেটে করেছেন ১৫৭ বলে ১৪০। মুশফিকের পর দলের দ্বিতীয় সর্বোচ্চ এসেছে নাঈম ইসলামের ব্যাট থেকে, উত্তরাঞ্চলের অধিনায়ক করেছেন ৩১ রান। মুশফিক সেঞ্চুরিটা না হলে তাদের স্কোর ২০০ হওয়াই কঠিন। পূর্বাঞ্চলের নাঈম পেয়েছেন ১০৭ রানে ৮ উইকেট। ১৯ বছর বয়সী অফ স্পিনার এ নিয়ে তৃতীয়বারের মতো পেলেন ৮ উইকেট।

কক্সবাজারে বিসিএলের অন্য ম্যাচে ওয়ালটন মধ্যাঞ্চল দক্ষিণাঞ্চলের বিপক্ষে অলআউট হয়েছে ২৩৫ রানে। সেঞ্চুরি করেছেন মার্শাল আইয়ুব। দক্ষিণাঞ্চলের অফ স্পিনার মেহেদী হাসানের শিকার হওয়ার আগে মার্শাল করেছেন ১১৩ রান। মেহেদী পেয়েছেন ৩ উইকেট।