ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন রাজ্জাকরা

মধ্যাঞ্চলকে বোনাস পয়েন্ট বঞ্চিত করতে পিছিয়ে থেকেই ইনিংস ঘোষণা করেছে দক্ষিণাঞ্চল।
মধ্যাঞ্চলকে বোনাস পয়েন্ট বঞ্চিত করতে পিছিয়ে থেকেই ইনিংস ঘোষণা করেছে দক্ষিণাঞ্চল।
>

বিসিএলের ফাইনালে যেতে প্রতিপক্ষ মধ্যাঞ্চলের চেয়ে ১২১ রান পিছিয়ে থেকে প্রথম ইনিংস ঘোষণা করেছে আবদুর রাজ্জাকের দল দক্ষিণাঞ্চল। এরপরও শেষ রক্ষা হবে কি না তা নিয়ে সংশয় আছে

মানকাডিং নিয়ে ঝড় ক্রিকেট বিশ্বে হরহামেশাই ওঠে। সদ্য শেষ হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও একবার ঝড় উঠেছে মানকাডিং আউট নিয়ে। মানকাডিং আউটটি ‘শাস্ত্রসম্মত’, কিন্তু এটি কেউ করলেই তাঁর ক্রিকেটীয় ‘কেতা’ নিয়ে প্রশ্ন ওঠে! চাইলে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে আজ ঘটে যাওয়া একটি ঘটনার সঙ্গে এর মিল খুঁজে নিতে পারেন অনেকে। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ফাইনালে ওঠার জন্য মধ্যাঞ্চলের বিপক্ষে নিয়মে থাকা একটি পদ্ধতি অবলম্বন করেছে দক্ষিণাঞ্চল। সেটি নিয়েই বাংলাদেশের ক্রিকেট মহলে চলছে ঝড়।

আলোচনায় আসলে বিসিএলের বোনাস পয়েন্ট পদ্ধতি নিয়ে। গতকাল শুরু হওয়া ম্যাচটি দুই দলের জন্যই ফাইনালে ওঠার লড়াই। এই লড়াইয়ে মধ্যাঞ্চলকে পেছনে ফেলতে .০৫ বোনাস পয়েন্ট দিতে চায়নি দক্ষিণাঞ্চল। এই কারণে প্রতিপক্ষের চেয়ে ১২১ রান পিছিয়ে থেকে প্রথম ইনিংস ঘোষণা করেছে আবদুর রাজ্জাকের দল। প্রথম ইনিংসে মধ্যাঞ্চল অলআউট হয়েছে ২৩৫ রানে। ফলে ব্যাটিং থেকে কোনো বোনাস পয়েন্ট পায়নি তারা। বোলিং থেকে যেন তারা বোনাস পয়েন্ট না পায় সেটা নিশ্চিত করতে দক্ষিণাঞ্চল ৪টি উইকেট পড়ে যাওয়ার পরই ইনিংস ঘোষণা করেছে। সেই সময় তাদের রান ছিল ১১৪। নিয়ম অনুযায়ী কোনো দল যদি ১০০ ওভারের মধ্যে প্রতিপক্ষের ৫ উইকেট নিতে পারে তাহলে .৫০ বোনাস পয়েন্ট পাবে।

এই রাউন্ড শুরুর আগে ১৬.৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল দক্ষিণাঞ্চল। এই ম্যাচ থেকে এখন পর্যন্ত দেড় বোনাস পয়েন্ট নিয়ে দলটির মোট পয়েন্ট হয়েছে ১৭.৮৯। এই রাউন্ডের আগে মধ্যাঞ্চলের পয়েন্ট ছিল ৯.৫। ম্যাচটি জিতলে তাদের পয়েন্ট দাঁড়াবে ১৭.৫। এই হিসাব করেই দক্ষিণাঞ্চল ইনিংস ঘোষণা করেছে। দলটির ম্যানেজার বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল বলেছেন, নিয়মের মধ্যে থেকেই তাঁরা ইনিংস ঘোষণা করেছেন। এমন ঘটনা অবশ্য বিসিএলে নতুন নয়। এর আগেও বিভিন্ন সময়ে প্রতিপক্ষকে বোনাস পয়েন্ট বঞ্চিত করতে এভাবে ইনিংস ঘোষণা করেছে দলগুলো।

কিন্তু এভাবে ক্রিকেটীয় চেতনার বাইরে গিয়ে ইনিংস ঘোষণা করে দক্ষিণাঞ্চলের শেষ রক্ষা হবে তো? টুর্নামেন্টের বাইলজে আরেকটি ধারাও আছে। কোনো দল টানা দুটি ম্যাচ জিতলে ১ বোনাস পয়েন্ট পাবে। এই প্রতিবেদন লেখার সময় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেটে ৯৯ রান তুলেছে মধ্যাঞ্চল। ২২০ রানে এগিয়ে তারা। হাতে আরও প্রায় সোয়া দুই দিন সময় আছে। ম্যাচের পাল্লা তাদের দিকেই ঝুঁকে আছে। এই ম্যাচ যদি মধ্যাঞ্চল জেতে তাহলে সব মিলিয়ে তাদের পয়েন্ট হবে ১৮.৫০। আরেক ম্যাচে পূর্বাঞ্চল জিতলে তাদের পয়েন্টও দক্ষিণাঞ্চলের চেয়ে বেশি হয়ে যাবে। তখন ফাইনাল খেলবে মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চল।
তাহলে প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে কি নিজেরাই ফেঁসে গেলেন রাজ্জাকরা!