নেইমার-এমবাপ্পে নেই, ৮ গোলের রোমাঞ্চ শেষে হতাশা পিএসজির

ডি মারিয়াদের আজ হতাশই হতে হয়েছে আমিয়ঁর মাঠে। ছবি: এএফপি।
ডি মারিয়াদের আজ হতাশই হতে হয়েছে আমিয়ঁর মাঠে। ছবি: এএফপি।

চোট নেইমারকে সেই ১ ফেব্রুয়ারির পর থেকেই মাঠের বাইরে রেখেছে। অবশ্য সেরে উঠেছেন অনেকটা পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। কিন্তু আগামী মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগে বরুসিয়া ডর্টমুন্ডের মাঠে ম্যাচ, তাই নেইমারকে নিয়ে আর ঝুঁকি নেননি পিএসজি কোচ টমাস টুখেল। কিলিয়ান এমবাপ্পের কোনো চোট আছে বলে জানা যায়নি। ডর্টমুন্ড ম্যাচ সামনে রেখে তাঁকেও বিশ্রামেই রেখেছেন টুখেল। লিগে আমিয়ঁর মাঠে আজ সেটিরই বুঝি মূল্য দিল পিএসজি!

নাহ, হারেনি ফরাসি লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। তবে জিততেও পারেনি। ম্যাচটা অবশ্য নিরপেক্ষ দর্শকের জন্য হয়েছে অনেক বিনোদনদায়ী। ৮ গোলের ম্যাচ শেষ পর্যন্ত ৪-৪ গোলে ড্র হলে তা কার জন্য না বিনোদনদায়ী হবে! নাটকও কী কম হয়েছে ম্যাচে! ৪০ মিনিটের মধ্যে ৩-০ গোলে পিছিয়ে পড়া পিএসজি বিরতিতে গেছে ৩-১ গোলে পিছিয়ে থেকে, দ্বিতীয়ার্ধে ৬৫ মিনিটের মধ্যে ম্যাচে ফিরেছে সমতা, ৭৪ মিনিটে ৪-৩ গোলে এগিয়েও যায় পিএসজি। কিন্তু ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছেড়েছে যোগ করা সময়ে গোল খেয়ে।

একে ২০ দলের লিগে ১৯তম আমিয়ঁর মাঠে ম্যাচ, তারওপর দুদিন পর অপেক্ষায় ডর্টমুন্ড। পিএসজি কোচ টুখেল তাই দলে বেশ পরীক্ষা–নিরীক্ষা চালিয়েছেন। একটু বেশিই পরীক্ষা–নিরীক্ষা হয়ে গেছে সম্ভবত! ৪-২-২-২ ছকে রাইটব্যাকে খেলিয়েছেন মিডফিল্ডার অ্যান্ডার হেরেরাকে, লেফটব্যাকে মিশেল বেক্কারের হয়েছে অভিষেক। রক্ষণের কেন্দ্রে থিয়াগো সিলভার পাশে ১৭ বছর বয়সী তাঙ্গি কাউয়াসি। এই রক্ষণ ৪ গোল খাওয়াটা হয়তো অস্বাভাবিকও নয়।

ম্যাচের ৫ মিনিটেই গিরাসির গোলে এগিয়ে যায় আমিয়ঁ, কাকুতা আর দিয়াবাতের গোল মিলিয়ে ৪০ মিনিটে ব্যবধান ৩-০। আমিয়ঁ তখন রূপকথার মতো এক জয়ের স্বপ্নে বিভোর। কিন্তু সেখান থেকে শুরু পিএসজির ফেরা। ৪৫ মিনিটে হেরেরার গোলে ব্যবধান কমে। দ্বিতীয়ার্ধে ৬০ থেকে ৬৫—ছয় মিনিটের মধ্যে কাউয়াসির দুই গোলে ম্যাচে সমতা! এরপর ৭৪ মিনিটে মাউরো ইকার্দি যখন গোল করলেন, পিএসজি হয়তো নাটকীয় জয়ের ক্ষণই গুনছিল। কিন্তু ভাগ্য আজ আর জয় রাখেনি প্যারিসের ক্লাবটির জন্য। ৯১ মিনিটে গিরাসির গোলে নাটকীয় ম্যাচটি শেষ ৪-৪ সমতায়।

এই ড্রয়ের পর ২৫ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে লিগের পয়েন্ট তালিকার শীর্ষেই আছে পিএসজি। দুইয়ে থাকা মার্শেইয়ের পয়েন্ট ২৪ ম্যাচে ৪৯।