মেসিদের নিয়ে নোংরামি ছড়ায়নি ক্লাব, দাবি বার্সেলোনার

অল্টার স্পোটর্সে মেসির স্ত্রী আনতোনেল্লা রোকুজ্জোকে নিয়েও নেতিবাচক পোস্ট করা হয়। ছবি: ফেসবুক
অল্টার স্পোটর্সে মেসির স্ত্রী আনতোনেল্লা রোকুজ্জোকে নিয়েও নেতিবাচক পোস্ট করা হয়। ছবি: ফেসবুক

বিতর্ক বার্সেলোনার পিছু ছাড়ছে না। দলবদলের বাজারে ইদানীং এমনিতেই দুর্নাম কিনছে কাতালান ক্লাবটির। কদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের অফিশিয়াল অ্যাকাউন্ট হ্যাক হলো। এখন শুরু হলো নতুন বিতর্ক—ক্লাবটির বোর্ড সভাপতি নিজের স্বার্থে খেলোয়াড়দের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা চালাচ্ছেন। অনেক বড় অভিযোগ। তবে খুব স্বাভাবিকভাবেই অভিযোগটি অস্বীকার করেছে বার্সা।

কাতালান সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বার্সেলোনা বোর্ড এক জনসংযোগ প্রতিষ্ঠানকে ভাড়া করেছিলেন। আইথ্রি নামের সে প্রতিষ্ঠানের কাজ ছিল বার্সা সভাপতি হোসে মারিয়া বার্তোমেউর ভাবমূর্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে উজ্জ্বল করা। সে সঙ্গে যেসব বর্তমান ও সাবেক খেলোয়াড়ের সঙ্গে বার্তোমেউর বনে না, তাদের বিরুদ্ধে কুৎসা রটাতো এই প্রতিষ্ঠান। লিওনেল মেসি, জেরার্ড পিকে থেকে কার্লোস পুয়োল, জাভি হার্নান্দেজ, পেপ গার্দিওলারা এর শিকার হয়েছেন।

শুধু খেলোয়াড়েরাই নন, আগামী বছর বার্সা সভাপতি নির্বাচনে দাঁড়ানোর প্রস্তুতি নেওয়া ভিক্টর ফন্তও সামাজিক যোগাযোগমাধ্যমে আক্রমণের শিকার হয়েছেন। জাভির সঙ্গে ফন্তের সম্পর্ক বেশ ভালো। আর্নেস্তো ভালভার্দে ছাঁটাই হওয়ার পর বার্সায় কোচ হিসেবে জাভির ফেরার সম্ভাবনা জেগে উঠেছিল।

সে যা–ই হোক, বার্সা অভিযোগটির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে। সবকিছু অস্বীকার করে বিবৃতিতে তারা বলেছে, ‘একটি প্রতিষ্ঠানকে ভাড়া করে ক্লাবের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পর্কযুক্ত তৃতীয় পক্ষকে সামাজিক যোগাযোগমাধ্যমে হেয় প্রতিপন্ন করার যে অভিযোগ উঠেছে তা পুরোপুরি অস্বীকার করছে বার্সেলোনা। সামাজিক যোগাযোগমাধ্যমে বার্সার কোনো খেলোয়াড়, গ্রুপ ও প্রতিষ্ঠানের কারও ভাবমূর্তি ক্ষুণ্ন করতে এমন কোনো প্রতিষ্ঠানকে ভাড়া করা কিংবা এমন কোনো কিছুর সঙ্গে বার্সার সম্পর্ক নেই।’

পেপ গার্দিওলাকেও ছাড়েনি অল্টার স্পোর্টস। ছবি: ফেসবুক
পেপ গার্দিওলাকেও ছাড়েনি অল্টার স্পোর্টস। ছবি: ফেসবুক

আইথ্রি সম্পর্কে বার্সার পক্ষ থেকে বলা হয়েছে, ‘আইথ্রি ভেঞ্চার ক্লাবের সেবাদাতা প্রতিষ্ঠান। যেসব অ্যাকাউন্টের কথা উল্লেখ করা হয়েছে তার সঙ্গে প্রতিষ্ঠানটির কোনো সম্পর্ক নেই। এমন কিছু পাওয়া গেলে ক্লাব তাৎক্ষণিকভাবে চুক্তি বাতিল করবে এবং যথাযথ ব্যবস্থা নেবে। বার্সার পক্ষ থেকে নিশ্চিত করা হচ্ছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ইতিবাচক ও নেতিবাচক প্রতিক্রিয়া বিশ্লেষণ ও পর্যবেক্ষণের জন্য চুক্তি রয়েছে প্রতিষ্ঠানটির সঙ্গে।’ মজার ব্যাপার, আইথ্রি বলছে বার্সার সঙ্গে চুক্তিতে এমন কিছু নাকি লেখা নেই!

এদিকে স্প্যানিশ রেডিও-র ক্রীড়া অনুষ্ঠান ‘এল লারগুয়েরো ডে লা সার’ তে কিছু তথ্য-প্রমাণ দাখিল করেছে। যেখানে বোঝা যায়, বোর্ড সভাপতির ভাবমূর্তি উজ্জ্বল করা, সাবেক-বর্তমান খেলোয়াড় এবং সভাপতির ভাবমূর্তি ক্ষুণ্ন করতে নিয়োজিত বার্সার আনঅফিশিয়াল অ্যাকাউন্টগুলোর পেছনে রয়েছে আইথ্রি। এ কাজে নিয়োজিত ছয়টি ফেসবুক অ্যাকাউন্টের নামও উল্লেখ করেছে তারা—মোর দ্যান অ্যা ক্লাব (৬৬ হাজার অনুসারী), রেসপেক্ট অ্যান্ড স্পোর্ট (৫৬ হাজার অনুসারী), অল্টার স্পোর্টস (২৭ হাজার অনুসারী), স্পোর্ট লিকস (২১ হাজার অনুসারী), জাস্টিস অ্যান্ড ডায়ালোগ ইন স্পোর্টস (৮,৫০০ অনুসারী) এবং জাউমে, অ্যা হরর ফিল্ম (৫ হাজার অনুসারী)।

আইথ্রি প্রধানের মালিকানাভুক্ত ‘নাইসস্ট্রিম’-এর সই করা ৩৬ পৃষ্ঠার নথি দেখার সুযোগ পেয়েছে কাদেনা সের। এ কাগজ-পত্র বার্সাকে পর্যায়ক্রমে পাঠানো হয়েছে। এসব কাগজে ওই ছয়টি ফেসবুক অ্যাকাউন্টের নানা তথ্য-উপাত্ত রয়েছে। ‘রেসপেক্ট অ্যান্ড স্পোর্ট’ ফেসবুক পেজটি আইথ্রির মালিকানাভুক্ত একটি ওয়েবসাইটের সঙ্গে রয়েছে। ওই ওয়েবসাইট ও ফেসবুক পেজের বার্তা হুবহু এক।