সালমাদের সাবধান করল শ্রীলঙ্কা

আতাপাত্তুর দুর্দান্ত ইনিংসে উড়ে গেছে ইংল্যান্ড। ছবি: আইসিসি টুইটার
আতাপাত্তুর দুর্দান্ত ইনিংসে উড়ে গেছে ইংল্যান্ড। ছবি: আইসিসি টুইটার

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের লক্ষ্য খুব উচ্চাভিলাষী নয়। বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে বাংলাদেশ, এমন আশার বাণী শোনাননি সালমারা। বরং গ্রুপ পর্বের চার ম্যাচ থেকে একটি বা সম্ভব হলে দুটি ম্যাচ জেতার লক্ষ্য জানিয়েছিল বাংলাদেশ। আজ শ্রীলঙ্কা বুঝিয়ে দিয়েছে, বাংলাদেশের সে লক্ষ্য পূরণও কঠিন হবে এবার।

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কা। ১০ দলের বিশ্বকাপে এক-দুটি জয় পেলে র‍্যাঙ্কিংয়ে নিজেদের একটু এগিয়ে নেওয়া যাবে। এতে হয়তো পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট নিশ্চিত হতে পারে। সে লক্ষ্যের কথাই জানিয়েছিলেন সাবেক অধিনায়ক জাহানারা আলম, ‘আমরা মনে করছি এটা আমাদের ভবিষ্যৎ নিশ্চিত করার টুর্নামেন্ট। এখানে যদি আমরা ভালো করতে পারি, তাহলে নারী ক্রিকেটকে আর পেছনে ফিরে তাকাতে হবে না। একটি ম্যাচ জিততে পারলেই আমরা র‍্যাঙ্কিংয়ে একটু এগোতে পারব। তবে আমাদের লক্ষ্য অন্তত দুটি ম্যাচ জেতা। যাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাছাইপর্ব খেলতে না হয়। আমাদের দুটি ম্যাচ জিততে হবে, ওই লক্ষ্য নিয়েই আমরা বিশ্বকাপে যাচ্ছি।’

অস্ট্রেলিয়ার কন্ডিশনে খেলার অভিজ্ঞতা নেই বাংলাদেশ দলের। ফলে কাজটা কঠিন। ওই কন্ডিশনে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের আশা করছে না দল। ভারত ও শ্রীলঙ্কা দলের বিপক্ষে যত আশা। সর্বশেষ এশিয়া কাপে ভারত ও শ্রীলঙ্কাকে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু আজ প্রস্তুতি ম্যাচে ফেবারিট ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে শ্রীলঙ্কা জানিয়ে দিয়েছে কতটা প্রস্তুত হয়ে বিশ্বকাপে এসেছে তারা।

অস্ট্রেলিয়ার মাটিতে নিয়মিত খেলা ইংলিশদের ১২২ রানের বেশি করতে দেয়নি লঙ্কানরা। ৯ উইকেট হারানো ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২৩ রান করেছেন দুজন। ১২৩ রানের লক্ষ্যটাকে কঠিন বানিয়ে ফেলা যেত। কিন্তু চামারি আতাপাত্তু ফর্মে থাকলে কি ওসব সম্ভব? মাত্র ১৩ ওভার লেগেছে শ্রীলঙ্কার জয় পেতে। ৫০ বলে ৭৮ রানে অপরাজিত ছিলেন আতাপাত্তু। ৮ চারের সঙ্গে ৫টি ছয় ছিল তাঁর ইনিংসে। অন্যপ্রান্তে ২৫ বলে ২৯ রান করেছেন পেরেরা। এ দুই ব্যাটারের সুবাদে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা, সেটাও ৪৫ বলে। দিনের অন্য খেলায় ভারতও ওয়েস্ট ইন্ডিজকে ২ রানে হারিয়ে প্রস্তুতি সেরে রেখেছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচ ২৪ ফেব্রুয়ারি। সেদিন ভারতের বিপক্ষে খেলবেন সালমা-জাহানারা।