এশিয়া কাপ আয়োজন না করার ইঙ্গিত পাকিস্তানের

এশিয়া কাপ না আয়োজন করার ইঙ্গিত পাকিস্তানের। ফাইল ছবি
এশিয়া কাপ না আয়োজন করার ইঙ্গিত পাকিস্তানের। ফাইল ছবি

এ বছর এশিয়া কাপ আয়োজনকে পাকিস্তান রীতিমতো মানসম্মানের বিষয় হিসেবেই নিয়েছে। কিন্তু বাদ সেধেছে ভারত। পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ হলে তাতে তারা খেলবে না। ভারতের এমন মনোভাবে অবশ্য খুবই স্বাভাবিক। রাজনৈতিকভাবে বৈরী এ দুটি দেশের মধ্যে যে দ্বিপক্ষীয় সিরিজই হচ্ছে না বহু বছর। কিন্তু পাকিস্তান এই এশিয়া কাপ আয়োজনে এতটাই মরিয়া যে ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ কোনো দেশে আয়োজনের ব্যাপারেও ভাবছে তারা। কিন্তু বুধবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি যা বললেন, তাতে মনে হতেই পারে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব থেকে সরে যেতে চাচ্ছে পাকিস্তান।

এবারই প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট পিএসএলের সব খেলা পাকিস্তানে অনুষ্ঠিত হবে। সেটিরই একটা অনুষ্ঠানে এসে মানি এশিয়া কাপ আয়োজন নিয়ে কথা বলেন। তাঁর কণ্ঠে এশিয়া কাপ নিয়ে কিছুটা দ্বিধাও লক্ষ করা গেছে, ‘এশিয়া কাপের ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে সবার মতামতকে গুরুত্ব দিয়েই।’

মানির এই মন্তব্যকে ভারতীয় গণমাধ্যম এশিয়া কাপ আয়োজন না করার ইঙ্গিত হিসেবেই দেখছে। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভায় ব্যাপারটি নিয়ে আলোচনা হলে ভারত অবশ্যই পাকিস্তানের মাটিতে আয়োজনের বিপক্ষে কথা বলবে। সব পক্ষের মতকে গুরুত্ব দেওয়া হলে এশিয়া কাপ পাকিস্তান থেকে যে সরাতেই হচ্ছে।

এর আগে পিসিবি এশিয়া কাপ আয়োজন নিয়ে রীতিমতো হার্ডলাইনে চলে গিয়েছিল। বোর্ডের প্রধান নির্বাহী ওয়াসিম খান সাফ জানিয়ে দিয়েছিলেন পাকিস্তানের মাটিতে আয়োজিত এশিয়া কাপে ভারত না খেললে ২০২১ সালে ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান অংশ নেবে না। পরে অবশ্য ওয়াসিম এ বক্তব্য থেকে সরে আসেন। বলেন, তাঁর বক্তব্যকে গণমাধ্যম ভুলভাবে উপস্থাপন করেছে।