হরলান্ডকে ছাড়া অসহায় তাঁর পুরোনো ক্লাব

সালজবুর্গের জালে বল জড়িয়ে দিচ্ছেন ফ্রাঙ্কফুর্টের কামাদা। ছবি: উয়েফা ডটকম
সালজবুর্গের জালে বল জড়িয়ে দিচ্ছেন ফ্রাঙ্কফুর্টের কামাদা। ছবি: উয়েফা ডটকম
>

আর্লিং ব্রট হরলান্ড ক্লাব ছাড়ার পর যেন হেরেই চলেছে তাঁর সাবেক ক্লাব রেড বুল সালজবুর্গ। কাল রাতে ইউরোপা লিগে বিধ্বস্ত হয়েছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মাঠে।

মাস দেড়েক হয়ে গেছে আর্লিং ব্রট হরলান্ড বরুসিয়া ডর্টমুন্ডে যোগ দিয়েছেন। এরপর থেকে যেভাবে গোলের বান ছুটিয়ে চলেছেন ১৯ বছর বয়সী নরওয়েইজিয়ান স্ট্রাইকার, তাতে তাঁকে পেতে যে ডর্টমুন্ডকে ২ কোটি ইউরো খরচ করতে হয়েছে, সেই দামটাকেও যেন এখন মামুলি মনে হচ্ছে! এরই মধ্যে ডর্টমুন্ডের জার্সিতে ৭ ম্যাচে ১১ গোল হয়ে গেছে তাঁর, পরশু চ্যাম্পিয়নস লিগে তাঁর জোড়া গোলেই শেষ ষোলোর প্রথম লেগে নিজেদের মাঠে নেইমার-এমবাপ্পের পিএসজিকে ২-১ গোলে হারিয়েছে ডর্টমুন্ড।

ডর্টমুন্ড আর হরলান্ডের গল্পটা তাই এখন ‘অতঃপর তাহারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিল’-এর মতোই শোনাতে পারে। কিন্তু এ দুই পক্ষ যখন সুখের সময় কাটাচ্ছে, হরলান্ডের সাবেক ক্লাব রেড বুল সালজবুর্গ যেন হরলান্ডকে হারিয়ে দিশেহারা। অসহায়। ইউরোপা লিগের শেষ ৩২-এর প্রথম লেগে কাল সালজবুর্গ ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছে জার্মানির আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মাঠে। এ নিয়ে হরলান্ড ক্লাব ছাড়ার পর তিনটি ম্যাচ খেলেছে সালজবুর্গ, হেরেছে এর দুটিতেই।

অথচ হরলান্ড ক্লাব ছাড়ার আগের অবস্থাটা কী বিপরীতই না ছিল! চ্যাম্পিয়নস লিগে এবার গ্রুপ পর্বে দারুণ গতিময়, আক্রমণাত্মক ফুটবল আর গোলের পর গোল উপহার দিয়ে চমক দেখিয়েছে সালজবুর্গ, সেটির মূলে ছিলেন হরলান্ডই। লিভারপুল-নাপোলির পেছনে গ্রুপে তৃতীয় হয়ে ইউরোপা লিগে নেমে গেছে সত্যি, তবে গ্রুপ পর্বে ৬ ম্যাচে সালজবুর্গ করেছিল ১৬ গোল। এর ৮টিই ছিল হরলান্ডের!

অবশ্য শুধু হরলান্ডই তো নন, সালজবুর্গের আক্রমণাত্মক কৌশলে মহাগুরুত্বপূর্ণ আরেকজনও তো ক্লাব ছেড়েছেন—তাকুমি মিনামিনো। ৭৫ লাখ ইউরোতে জাপানি ফরোয়ার্ডকে নিয়ে গেছে বর্তমান ইউরোপসেরা লিভারপুল। এ দুজনকে হারানোরই মূল্য হয়তো দিচ্ছে সালজবুর্গ। ডিসেম্বরের পর অস্ট্রিয়ান লিগে বড় বিরতি পড়ে। এই মাসেই আবার শুরু হয়েছে অস্ট্রিয়ান লিগ। বিরতি থেকে ফিরে ৯ ফেব্রুয়ারি অস্ট্রিয়ান কাপের কোয়ার্টার ফাইনালে জিতেছে বটে সালজবুর্গ, কিন্তু ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে লিগে বিরতির পরের প্রথম ম্যাচেই নিজেদের মাঠে হেরে গেছে ২-৩ গোলে। যে হারে লিগের শীর্ষস্থানও হারিয়েছে সালজবুর্গ।

এরপর এল ইউরোপা লিগে কালকের হার। গত মৌসুমে ইউরোপা লিগের সেমিফাইনালে খেলা ফ্রাঙ্কফুর্টের মাঠে দাইচি কামাদার হ্যাটট্রিক আর ফিলিপ কস্তিচের গোলে ৫৬ মিনিটেই ৪-০ ব্যবধানে পিছিয়ে পড়ে সালজবুর্গ, ৮৫ মিনিটে পেনাল্টি থেকে সালজবুর্গের সান্ত্বনাসূচক গোলটি হোয়াং হি-চানের। এই হোয়াং হি-চানেরও ক্লাব ছাড়ার কথা ছিল জানুয়ারিতে। গুঞ্জন উঠেছিল, উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সে যাচ্ছেন তিনি। পরে সেটা হয়নি যদিও। হিসেব করে দেখুন, দক্ষিণ কোরীয় এই স্ট্রাইকারও যদি সালজবুর্গ ছেড়ে যেতেন, কী দশাটাই না হতো অস্ট্রিয়ান এই ক্লাবটার!

দিনের অন্য ম্যাচে বড় দলগুলোর মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেড ১-১ গোলে ড্র করেছে বেলজিয়ামের ক্লাব ব্রুজের মাঠে। ১৫ মিনিটে বোনাভেনতুরের গোলে এগিয়ে যায় ব্রুজ, ৩৬ মিনিটে ইউনাইটেডকে সমতায় ফেরান অ্যান্থনি মার্শিয়াল। দ্বিতীয়ার্ধে ক্রিস্টিয়ান এরিকসেন ও রোমেলু লুকাকুর গোলে লুদোগোরেৎসের মাঠে ২-০ গোলে জিতেছে ইন্টার মিলান। আর্সেনাল ১-০ গোলে জিতেছে অলিম্পিয়াকোসের মাঠে, ৮১ মিনিটে একমাত্র গোলটি আলেজান্দ্রো লাকাজেতের। ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক দল উলভারহ্যাম্পটন নিজেদের মাঠে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে স্পেনের এসপানিওলকে। তবে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে রূপকথা লেখা আয়াক্সের জন্য রাতটা কেটেছে দুঃস্বপ্নে। স্পেনের গেতাফের মাঠে ২-০ গোলে হেরে গেছে এরিক টেন হ্যাগের দল!

আর দারুণ প্রত্যাবর্তনের গল্প লিখেছে স্টিভেন জেরার্ডের অধীন রেঞ্জার্স। স্কটিশ লিগের দলটি নিজেদের মাঠে পর্তুগালের ব্রাগার বিপক্ষে ৫৯ মিনিটে ২-০ গোলে পিছিয়ে ছিল। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে জিতেছে ৩-২ গোলে, যাতে দুটি গোল রোমানিয়ান কিংবদন্তি গিওর্গি হ্যাজির ছেলে ইয়ানিস হ্যাজির।