১০০ ওয়ানডে, ১০০ টি-টোয়েন্টির পর ১০০ টেস্ট - এই 'ত্রিশতক' শুধুই তাঁর

পূজারা আউট হওয়ার পর নিউজিল্যান্ডের উইকেটকিপার বিজে ওয়াটলিং ও ১০০ টেস্ট খেলতে নামা রস টেলরের উল্লাস। ছবি: এএফপি
পূজারা আউট হওয়ার পর নিউজিল্যান্ডের উইকেটকিপার বিজে ওয়াটলিং ও ১০০ টেস্ট খেলতে নামা রস টেলরের উল্লাস। ছবি: এএফপি
আন্তর্জাতিক মঞ্চে ১০০ টেস্ট, ১০০ ওয়ানডে ও ১০০ টি-টোয়েন্টি প্রথম ক্রিকেটার আজ পেয়েছে ক্রিকেট।

ক্যারিয়ারে ১০০টির বেশি টেস্ট খেলেছেন, এমন ক্রিকেটার পাওয়া যাবে ৬৭ জন। ১০০টির বেশি ওয়ানডে খেলেছেন, এমন ক্রিকেটার ২৬৩ জন। টি-টোয়েন্টি আন্তর্জাতিক মঞ্চে এসেছেই মাত্র বছর পনের হলো, তাই ১০০টির বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা ক্রিকেটার কমই হওয়ার কথা। তা-ই হয়েছে, এমন ক্রিকেটার আছেন মাত্র তিনজন।

কিন্তু সব সংস্করণে ১০০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, এমন ক্রিকেটার? এই তালিকায় এতদিন কারও নাম ছিল না। কিন্তু ওয়েলিংটনের বেসিন রিজার্ভে আজ ভারত-নিউজিল্যান্ডের টেস্ট শুরু হতেই সে তালিকাও আর খালি থাকল না। ছেলেদের ক্রিকেট তো বটেই, নারী-পুরুষ সব ক্রিকেট মিলেই প্রথম ক্রিকেটার হিসেবে তিন সংস্করণে ১০০-র বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা প্রথম ক্রিকেটার হয়ে গেছেন নিউজিল্যান্ডের রস টেলর।

অবশ্য প্রকৃতিই সম্ভবত ঠিক করে রেখেছে, তিন সংস্করণ মিলিয়ে কোনো মাইলফলকে পৌঁছানো প্রথম ক্রিকেটার নিউজিল্যান্ডেরই হবেন! এর আগে ২০১২ সালের ২৩ সেপ্টেম্বর টেস্ট-ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন সংস্করণেই ৫০টি করে আন্তর্জাতিক ম্যাচ খেলা প্রথম ক্রিকেটারও যে ছিলেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম!

টেলরের গর্বের মুহূর্ত। শততম টেস্টের আগে সন্তানদের নিয়ে মাঠে নিউজিল্যান্ড ব্যাটসম্যান। ছবি: এএফপি
টেলরের গর্বের মুহূর্ত। শততম টেস্টের আগে সন্তানদের নিয়ে মাঠে নিউজিল্যান্ড ব্যাটসম্যান। ছবি: এএফপি

নেপিয়ারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে ২০০৬ সালে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক টেলরের। এরপর ওয়ানডে খেলেছেন আরও ২৩০টি। টি-টোয়েন্টিতে তাঁর ‘সেঞ্চুরি’ও পূরণ হয়েছে এই কদিন আগে, গত ২ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে। টেস্টে সেঞ্চুরি হলো আজ। শুধু ম্যাচ খেলা তো নয়, পারফরম্যান্স দিয়েই নিউজিল্যান্ডের ক্রিকেটে অনন্য হয়ে আছেন টেলর। কিউইদের হয়ে ওয়ানডে (৮৫৭০ রান) ও টেস্টে (৭১৭৪ রান) সবচেয়ে বেশি রান তাঁর। টি-টোয়েন্টিতে অবশ্য তাঁর ১৯০৯ রানের বেশি আছে আরও দুজনের—মার্টিন গাপটিল (২৫৩৬ রান) ও ব্রেন্ডন ম্যাককালাম (২১৪০ রান)।

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা ৫-০ ব্যবধানে হারলেও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড, সেটি ব্যাট হাতে টেলরের দারুণ নৈপুণ্যের কারণেই। এই ৩৫ বছর বয়সেও দলের প্রাণভোমরা হয়ে থাকার রহস্য কী? এই টেস্ট শুরুর আগেই টেলর জানাচ্ছিলেন সেটি, ‘আমার মনে হয় আমি এখনো এই দলে খেলার যোগ্য, কারণ আমি ফিল্ডিংটা মোটামুটি ভালোই করি, রানের ক্ষুধাও এখনো আছে।’

টেলরের মাইলফলক টেস্টের শুরুটা অবশ্য দারুণই করেছে নিউজিল্যান্ড। দুই টেস্ট সিরিজের প্রথমটির প্রথম দিনে আজ টস জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছে নিউজিল্যান্ড। এই প্রতিবেদন লেখার সময়ে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ৫ উইকেটে ১২২ রান ভারতের। অজিঙ্কা রাহানে অপরাজিত ৩৮ রানে, তাঁর সঙ্গী ঋষভ পন্ত অপরাজিত ১০ রানে। বিরাট কোহলি ফিরেছেন ২ রান করে, পুজারা আউট হয়েছেন ১১ রানে। মায়াঙ্ক আগারওয়াল করেছেন ৩৪, পৃথ্বী শ ১৬, আর হনুমা বিহারী আউট হয়েছেন ৭ রান করে। নিউজিল্যান্ডের হয়ে ৩ উইকেট নিয়েছেন অভিষিক্ত কাইল জেমিসন।