১৭ বছরের এই ছেলেকে ১০০ মিলিয়নে কিনতে হবে?

এদুয়ার্দো কামাভিঙ্গাকে ভাবা হচ্ছে ফরাসি মিডফিল্ডের ভবিষ্যৎ। ছবি : এএফপি
এদুয়ার্দো কামাভিঙ্গাকে ভাবা হচ্ছে ফরাসি মিডফিল্ডের ভবিষ্যৎ। ছবি : এএফপি
>নিজেদের ভবিষ্যৎ নিয়ে ভাবতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ। সে লক্ষ্যে এর মধ্যেই দলে এসেছেন ভিনিসিয়ুস জুনিয়র, রেইনিয়ের, রদ্রিগো গোয়েজ, তাকেফুসা কুবো, ফেদে ভালভার্দে, লুকা ইয়োভিচ, ব্রাহিম দিয়াজের মতো তরুণেরা। এবার সে তালিকায় নাম উঠতে পারে উঠতি ফরাসি মিডফিল্ডার এদুয়ার্দো কামাভিঙ্গার

জাতিগত কারণ কিংবা যে কারণেই হোক না কেন, এমনিতে ফরাসি ফুটবলারদের প্রতি রিয়াল মাদ্রিদের ফরাসি কোচ জিনেদিন জিদানের আলাদা দরদ কাজ করে।

জিদানের অধীনেই রাফায়েল ভারান বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডারে পরিণত হয়েছেন। করিম বেনজেমা নিজেকে নতুন করে খুঁজে পেয়েছেন। দলে এসেছেন ফারলান্ড মেন্ডির মতো প্রতিশ্রুতিশীল তরুণ লেফটব্যাক। গোলরক্ষক হিসেবে এ মৌসুমে পিএসজি থেকে যোগ দিয়েছেন আলফঁস আরেওলা। লুকা জিদানও রিয়াল মাদ্রিদের গোলরক্ষক হিসেবে ছিলেন এক মৌসুমের মতো। এক মৌসুম রিয়ালে খেলে গিয়েছেন ফরাসি লেফটব্যাক থিও হার্নান্দেজ। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ফরাসি মিডফিল্ডার পল পগবাকে দলে আনার জন্য দুই বছর ধরে চেষ্টা চালিয়ে গেছেন, লাভ হয়নি যদিও। আসল পগবাকে না পেয়ে এবার ‘নতুন পগবা’য় দিকে মজেছেন জিদান।

নাম তার এদুয়ার্দো কামাভিঙ্গা। খেলেন ফরাসি ক্লাব রেনেঁর হয়ে। বয়স মাত্র ১৭ বছর। কিন্তু বয়স দেখে ভুল বুঝবেন না। এর মধ্যে ফরাসি লিগে সে যেভাবে খেলছে, তাতেই চোখ কপালে উঠে গেছে অনেকের। এর মধ্যেই অনেকে ‘নতুন পগবা’ নাম দিয়ে দিয়েছেন এই তরুণের।

শুধু রিয়াল মাদ্রিদই নয়, ফ্রান্সের অনূর্ধ্ব-২১ দলের এই মিডফিল্ডারের প্রতি আগ্রহ দেখিয়েছে পিএসজি, বরুসিয়া ডর্টমুন্ডের মতো ক্লাবগুলোও। সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে খেলার পাশাপাশি এনগোলো কান্তে বা কাসেমিরোর মতো রক্ষণাত্মক মিডফিল্ডার হিসেবেও খেলতে পারে সে। রক্ষণাত্মক মিডফিল্ডারের মতো শুধু ট্যাকল বা প্রতিপক্ষের পা থেকে মাঝমাঠে বল কেড়ে নেওয়াই নয়, ড্রিবল করে সামনে এগিয়ে যাওয়া বা ছোট পাসে আক্রমণে ভূমিকা রাখার কৌশলটাও বেশ ভালো জানা আছে তার। এর মধ্যে মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৩২ ম্যাচ খেলে ফেলেছে কামাভিঙ্গা, এক গোল করার পাশাপাশি সহায়তা করেছে আরও একটি গোলে।
জানা গেছে গত জানুয়ারিতে কামাভিঙ্গাকে পেতে ৫০ মিলিয়ন ইউরোর একটা প্রস্তাব পাঠিয়েছিল ডর্টমুন্ড, লাভ হয়নি। রেনেঁ তার জন্য ১০০ মিলিয়ন ইউরো দাবি করেছে। রেনেঁর সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি আছে কামাভিঙ্গার, ফলে আপাতত আকাশছোঁয়া দাম হাঁকানোর ওই সুবিধাটা পাচ্ছেন রেনেঁর কর্তাব্যক্তিরা।

তবে খেলার সঙ্গে পল পগবার মিল থাকলেও, রিয়াল মাদ্রিদের কর্তারা কামাভিঙ্গাকে দেখছেন কাসেমিরোর বিকল্প রক্ষণাত্মক মিডফিল্ডার হিসেবে। এমনিতেই রিয়াল মাদ্রিদের মূল দলে কাসেমিরোর বিকল্প কোনো রক্ষণাত্মক মিডফিল্ডার নেই। যে একজন ছিলেন, সে মার্কোস ইয়োরেন্তেকে এই মৌসুমেই বিক্রি করে দেওয়া হয়েছে নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে। ফলে চোট বা অন্য কোনো কারণে কাসেমিরো খেলতে না পারলে, সমস্যায় পড়ার একটা সম্ভাবনা আছে রিয়াল মাদ্রিদের। আর সে সমস্যায় যাতে না পড়তে হয়, এ জন্যই কামাভিঙ্গার দিকে নজর দিয়েছেন জিদান।

দেখা যাক, আগামী দলবদলে কামাভিঙ্গাকে রিয়াল আনতে পারে কি না।