শেষ বিকেলের লড়াইয়ে ভারতের স্বস্তি

দিনের শেষে এমন আনন্দের উপলক্ষ বেশ কয়বার পেয়েছে ভারত। ছবি: এএফপি
দিনের শেষে এমন আনন্দের উপলক্ষ বেশ কয়বার পেয়েছে ভারত। ছবি: এএফপি
>

রস টেলর, কেন উইলিয়ামসন আর হেনরি নিকোলস মাথা চাপড়াতেই পারেন। ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিনের শেষ দিকে এসে খামোকা আউট না হয়ে গেলে আজই ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি নিজেদের কাছে নিয়ে আসতে পারত নিউজিল্যান্ড

বোলাররা তাঁদের কাজটা ঠিকভাবেই করেছিলেন। আগের দিন বৃষ্টিতে আগেভাগে খেলা শেষ হয়ে গিয়েছিল দেখে রক্ষা, না হয় প্রথম দিনেই হয়তো অলআউট হয়ে যেত ভারত। সেটা হয়নি। প্রথম দিন শেষে ৫ উইকেট হারিয়ে কোহলিরা করতে পেরেছিলেন মাত্র ১২২ রান। দ্বিতীয় দিনে প্রকৃতিকে আর কোনো সুযোগ দিতে রাজি হননি নিউজিল্যান্ডের বোলাররা। আর তাতেই ১৬৫ রানে অলআউট হয়ে গিয়েছে ভারত। ৫ উইকেটে ২১৬ রানে দিন শেষ করেছে স্বাগতিক দল।

কিউই বোলাররা নিজেদের কাজ ঠিকঠাক করলেও ভালো শুরুর পর খেই হারিয়ে ফেলেছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। টম ব্লান্ডেল, অধিনায়ক কেন উইলিয়ামসন, শততম টেস্ট খেলতে নামা রস টেলর, হেনরি নিকোলস—প্রত্যেকে ক্রিজে থিতু হওয়ার পরে উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। যশপ্রীত বুমরা কিংবা মোহাম্মদ শামি নন, নিউজিল্যান্ডের ইনিংসের মূল ‘ঘাতক’ হিসেবে আবির্ভূত হয়েছেন পুরোনো যোদ্ধা ইশান্ত শর্মা। প্রথম তিন উইকেট নিয়ে নিউজিল্যান্ডের টপ অর্ডারে তিনিই আঘাত হেনেছেন। উইকেটরক্ষক ঋষভ পন্তের হাতে ক্যাচ বানিয়ে প্রথমে আউট করেন টম ল্যাথামকে। ৩০ বলে ১১ রান করে ল্যাথাম যখন ফিরলেন নিউজিল্যান্ডের রান তখন ১০.২ ওভারে ২৬। কিছুক্ষণ পর আরেক ‘টম’ ব্লান্ডেলকে বোল্ড করে ফেরালেন সেই ইশান্ত। আউট হওয়ার আগে ৮০ বল খেলে ৩০ রান করেছেন ব্লান্ডেল।

এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন ইনিংস মেরামত করার কাজ শুরু করেন অভিজ্ঞ রস টেলরকে নিয়ে। মেরামতের কাজ ঠিকমতো হচ্ছিলও। পরে সেই টেলরও পড়েছেন ইশান্তের ফাঁদে। চেতেশ্বর পূজারার হাতে ক্যাচ বানিয়ে ইশান্ত যখন টেলরকে ফেরালেন, শততম টেস্ট খেলতে নামা অভিজ্ঞ এই ব্যাটসম্যানের স্কোর তখন ৭১ বলে ৪৪। ছয়টা চারের পাশাপাশি একটি ছক্কাও মেরেছেন তিনি।

ইশান্তের দেখাদেখি উদ্বুদ্ধ হয়েই কি না, উইকেট নেওয়ার আনন্দে শামিল হলেন মোহাম্মদ শামি ও রবিচন্দ্রন অশ্বিনও। শামি ফিরিয়েছেন সেঞ্চুরির অপেক্ষায় থাকা উইলিয়ামসনকে। ১৫৩ বল খেলে ১১ চার মেরে ৮৯ রান করে উইলিয়ামসন যখন ফিরছেন, দলের রান তখন ১৮৫। এর কিছুক্ষণ পরই অশ্বিনের বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান হেনরি নিকোলস। শেষ বিকেলে এই টেলর, উইলিয়ামসন ও নিকোলসের উইকেট তিনটিই নিউজিল্যান্ডের দিকে হেলে থাকা ম্যাচের পাল্লাটাকে একটু হলেও ভারতের দিকে ঠেলে দিয়েছে। উইকেটে যথাক্রমে ১৪ ও ৪ রান নিয়ে এখন আছেন বিজে ওয়াটলিং ও কলিন ডি গ্রান্ডহোম। নিউজিল্যান্ডের লিড মাত্র ৫১ রানের। লিড বাড়িয়ে আবারও ভারতের ওপর চাপ ফেলতে হলে আগামীকাল বেশ ভালো একটা জুটি গড়তে হবে এই দুজনকে।

এর আগে দিনের শুরুতে আলো ছড়িয়েছেন পেসার টিম সাউদি। সকালে অজিঙ্কা রাহানে, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ শামির উইকেট তিনটি তুলে নিয়ে ভারতকে আটকে দিয়েছেন ১৬৫ রানে। সকালে আরও একটি উইকেট তুলে নিয়েছেন আগের দিনের নায়ক কাইল জেমিসন।