রিয়ালকে চোখ রাঙিয়ে রাখল ম্যানচেস্টার সিটি

গোলের পর গ্যাব্রিয়েল জেসুসের উল্লাস। ছবি : এএফপি
গোলের পর গ্যাব্রিয়েল জেসুসের উল্লাস। ছবি : এএফপি
>গত রাতে লেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। গোল করেছেন ব্রাজিল তারকা গ্যাব্রিয়েল জেসুস। বৃহস্পতিবার চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামার প্রস্তুতিটা ভালোই হলো পেপ গার্দিওলার দলের

৭৬ পয়েন্ট নিয়ে লিভারপুল অনেক এগিয়েই আছে। খুব বড় ধরনের অঘটন না ঘটলে মৌসুমের এই পর্যায়ে তাদের চেয়ে ১৯ পয়েন্ট পিছিয়ে থাকা ম্যানচেস্টার সিটি বা ২৬ পয়েন্ট পিছিয়ে থাকা লেস্টার সিটি প্রিমিয়ার লিগের শিরোপা জিতবে না, এ কথা বলেই দেওয়া যায়। তাই লিগের চিন্তা বাদ দিয়ে চ্যাম্পিয়নস লিগকে সিটি যদি বেশি গুরুত্ব দেয়, আশ্চর্যের কিছুই থাকবে না। চ্যাম্পিয়নস লিগে আগামী বৃহস্পতিবার দ্বিতীয় রাউন্ডে সিটি লড়বে রিয়াল মাদ্রিদের সঙ্গে। ম্যাচের আগে প্রস্তুতিটা ভালোভাবেই সারলেন গ্যাব্রিয়েল জেসুস-রিয়াদ মাহরেজরা।

লেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়ে পয়েন্ট তালিকায় নিজেদের দ্বিতীয় স্থান আরেকটু সংহত করেছে সিটি। গোল করেছেন গ্যাব্রিয়েল জেসুস। গোলে সহায়তা আলজেরীয় উইঙ্গার রিয়াদ মাহরেজের।

তবে এত কষ্ট করে জয় পাওয়া লাগত না সিটির যদি আর্জেন্টিনার স্ট্রাইকার সার্জিও আগুয়েরো পেনাল্টি মিস না করতেন। ৬০ মিনিটে পেনাল্টি বক্সের মধ্যে লেস্টারের বেলজিয়ান মিডফিল্ডার ডেনিস প্রায়েটের হাতে বল লাগলে পেনাল্টি পায় সিটি। কিন্তু পেনাল্টিতে সিটির খেলোয়াড়দের গোল করতে যে বড্ড অনীহা! এর আগেও একাধিকবার পেনাল্টি মিস করেছেন গ্যাব্রিয়েল জেসুস, ইলকায় গুন্দোগানরা। সে ধারা বজায় রেখে এবারও পেনাল্টি থেকে গোল করতে পারেননি আগুয়েরো।

তবে সে আক্ষেপ বাড়াতে দেননি জেসুস। আগুয়েরোর জায়গায় মাঠে নেমে ৮০ মিনিটে রিয়াদ মাহরেজের পাস ধরে গোল করেন এ ব্রাজিল তারকা। মাঝমাঠের আগে থেকে রিয়াদ মাহরেজ বল পায়ে ছুটে গিয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে ভেতরে পাস দেন। প্রথম ছোঁয়ায় নিচু শটে কাছের পোস্ট দিয়ে জয় নিশ্চিত করেন জেসুস।

গোটা ম্যাচে লেস্টারও যে সুযোগ পায়নি, তা নয়। জেমস ম্যাডিসন ও জেমি ভার্ডি দুটি সুযোগ পেয়েছিলেন, ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসনের কল্যাণে গোল হয়নি।

রিয়ালের বিপক্ষে মাঠে নামার আগে আত্মবিশ্বাসের যে রসদটুকু দরকার ছিল, তা পেয়ে গেল সিটি। এমনিতেই আর্থিক সংগতি নীতি (এফএফপি) ভাঙায় সিটিকে আগামী দুই মৌসুম নিজেদের টুর্নামেন্টে (চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ, উয়েফা সুপার কাপ) নিষিদ্ধ করেছে উয়েফা। ফলে ইউরোপে আলো ছড়াতে হলে এই মৌসুমেই ছড়াতে হবে সিটিকে। এটা বেশ ভালোভাবেই জানেন আগুয়েরো-স্টার্লিংরা।

ওদিকে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির আগ পর্যন্ত ফর্মে থাকলেও এর পর থেকে নিজেদের হারিয়ে খুঁজছে রিয়াল। দুই সপ্তাহের মধ্যেই লিগে হেরেছে লেভান্তের কাছে, কোপা দেল রে থেকে বিদায় নিয়েছে রিয়াল সোসিয়েদাদের কাছে হেরে, ড্র করেছে সেল্টা ভিগোর সঙ্গে।

রিয়ালকে হারানোর সময় এখনই। আগুয়েরোরা কি শুনছেন?