মাশরাফির 'শেষে' শুরু নাঈম-আফিফের

অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ এটি। ছবি: প্রথম আলো
অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ এটি। ছবি: প্রথম আলো
অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ এটি। সিরিজের প্রথম দুই ম্যাচের দল ঘোষণা করা হয়েছে আজ।


জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য আজ ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ সিরিজ এটি। সেই সিরিজের প্রথম দুই ম্যাচের দলে প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন বাঁহাতি ওপেনার মোহাম্মদ নাঈম ও অলরাউন্ডার আফিফ হোসেন।

গত বছরের বিশ্বকাপের পর এই সিরিজ দিয়েই আবার দলে ফিরছেন মাশরাফি। বিসিবির নির্বাচক কমিটির প্রধান মিনহাজুল আবেদীন দল ঘোষণার সময় তা নিয়ে বললেন, ‘মাশরাফিকে দলে পাওয়া সব সময়ই দারুণ। ওর অভিজ্ঞতা আর নেতৃত্ব আমাদের ওয়ানডে দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ।’ মিনহাজুল খুশি চোটের কারণে অনেক দিন মাঠের বাইরে থাকা অলরাউন্ডার সাইফউদ্দিনকে ফিরে পেয়েও।

২০১৮ সালের সেপ্টেম্বরে এশিয়া কাপের পর আবার দলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান নাজমুল হাসানও। তাঁর ফেরা আর দলে দুই নতুন মুখের উপস্থিতি নিয়ে মিনহাজুলের ব্যাখ্যা, ‘সর্বশেষ ওয়ানডে সিরিজের (শ্রীলঙ্কায় গত জুলাইয়ে) দলে কিছু বদল আনতে হতো, কারণ বেশ কিছু কারণে আমরা বেশ কজন খেলোয়াড়কে পাচ্ছি না। ঘরোয়া ও আন্তর্জাতিক মঞ্চে শান্তর (নাজমুল) সাম্প্রতিক ফর্মই ওকে দলে নিয়ে এসেছে। আর নাঈম ও আফিফ সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে আমাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনায় আছে।’

সিরিজের তিন ওয়ানডে আগামী ১, ৩ ও ৬ মার্চ। তিনটি ম্যাচই সিলেটে।

জিম্বাবুয়ে বিপক্ষে ওয়ানডে সিরিজের বাংলাদেশ দল (প্রথম দুই ম্যাচ):
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, নাজমুল হোসেন, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম, আল-আমিন হোসেন, সাইফ উদ্দিন, শফিউল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান।