চোটজর্জর হ্যাজার্ডের রিয়াল-ভাগ্য

ছবিটা কষ্টই দেবে রিয়াল সমর্থকদের। ছবি : এএফপি
ছবিটা কষ্টই দেবে রিয়াল সমর্থকদের। ছবি : এএফপি
>

গোড়ালির যন্ত্রণা পিছুই ছাড়ছে না রিয়ালের বেলজিয়ান উইঙ্গার এডেন হ্যাজার্ডের। আবারও চোটে পড়ে মাঠের বাইরে চলে গিয়েছেন এই তারকা। রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদানের চিন্তা তাই বেড়েই চলেছে

ক্রিস্টিয়ানো রোনালদো ক্লাব ছাড়ার এক বছর পর রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন এডেন হ্যাজার্ড। রিয়াল–সমর্থকদের আশা ছিল, রোনালদো যে অভাবটা রেখে গিয়েছিলেন, সে অভাবটা পূরণ করবেন হ্যাজার্ড। কিন্তু সেটা করার সুযোগ পাচ্ছেন কোথায় এই বেলজিয়ান তারকা? একের পর এক চোটে বিপর্যস্ত এই তারকার রিয়াল মাদ্রিদ ক্যারিয়ারটাই পড়েছে শঙ্কার মুখে।

সেদিন লেভান্তের বিপক্ষে ১-০ গোলে হেরেছে রিয়াল। পরাজয়টা সমর্থকদের যে যন্ত্রণা দিয়েছে, তার থেকে বেশি যন্ত্রণা দিয়েছে হ্যাজার্ডের চোটের সংবাদ। মৌসুমের শুরুতে অনুশীলন করতে গিয়ে ঊরুর চোটে পড়েছিলেন হ্যাজার্ড। লিগের প্রথম তিন ম্যাচ খেলতে পারেননি। এরপর মাঠে ফিরে মাস দু-এক ফিট থাকতে না থাকতেই এবার খলনায়কের ভূমিকায় আবির্ভূত হয়ে হ্যাজার্ডের গোড়ালি। পিএসজির বিপক্ষে ম্যাচে চোটে পড়ে প্রায় দুই মাস মাঠের বাইরে ছিলেন তিনি। ৭১ দিন মাঠের বাইরে থেকে গত সপ্তাহে সেল্টা ভিগোর বিপক্ষে মাঠে নেমেছিলেন। মাঠে নামার সুখ এক সপ্তাহও স্থায়ী হলো না। পরের সপ্তাহেই গোড়ালির চোটে মাঠ ছাড়লেন তিনি।

এই চোটের কারণেই মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে খেলা হয়নি হ্যাজার্ডের। আগামী সপ্তাহে হতে যাওয়া দ্বিতীয় এল ক্লাসিকোতেও হ্যাজার্ডকে দেখা যাবে না। ম্যানচেস্টার সিটির বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ চ্যাম্পিয়নস লিগের ম্যাচে থাকবেন না তিনি।

এ নিয়ে রিয়ালে এসে চার বার ভিন্ন ভিন্ন চোটে পড়লেন হ্যাজার্ড। চোটে না পড়লে হয়তো ৩৫টার মতো ম্যাচ খেলতে পারতেন তিনি, চোটের কবলে পড়ে ম্যাচ খেলতে পেরেছেন মাত্র ১৫ টি। খেলতে পারেননি ২০ ম্যাচে। এত ম্যাচে অনুপস্থিত চেলসির হয়ে সাত মৌসুমেও থাকেননি হ্যাজার্ড!

মাঠে যখনই খেলতে পেরেছেন, নিজের জাত চিনিয়েছেন হ্যাজার্ড। রিয়ালের হয়ে খেলা ম্যাচগুলোয় একটি গোল পাঁচটি অ্যাসিস্ট করেছেন। হ্যাজার্ড মাঠের বাইরে চলে যাওয়ার ফলে আবারও দুশ্চিন্তায় পড়ে গেলেন জিনেদিন জিদান। জিদান নিজেই নিশ্চিত করেছেন, হ্যাজার্ডের চোটের ধরনটা সুবিধার নয়, ‘চোটের অবস্থা খুব একটা ভালো মনে হচ্ছে না। যেহেতু সে মাত্রই চোট থেকে ফিরেছিল, তাই তার জন্য এটা একটা সমস্যা।’

অনুমান করা হচ্ছে, বাকি মৌসুমের জন্য মাঠের বাইরে চলে গেছেন তিনি। এমনিতেই রিয়ালের অন্যান্য উইঙ্গার গ্যারেথ বেল, ভিনিসিয়ুস জুনিয়র, লুকাস ভাজকেজ, মার্কো এসেনসিওরা হয় চোট, নয়তো ফর্মহীনতার কারণে রিয়ালকে ভোগাচ্ছেন। এখন সেই তালিকায় আবারও নাম লেখালেন হ্যাজার্ড। সিটি-বার্সার বিপক্ষে কীভাবে লড়বে রিয়াল, চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে সমর্থকদের জন্য।