৫৬০ রান করে তবে থামল বাংলাদেশ

সেঞ্চুরি পথে মুশফিকুর রহিম। ছবি: প্রথম আলো
সেঞ্চুরি পথে মুশফিকুর রহিম। ছবি: প্রথম আলো

দিনের প্রথম সেশনেই মুমিনুল হকের ব্যাটে টেস্ট সেঞ্চুরির খরা কেটেছে বাংলাদেশের। দ্বিতীয় সেশনের আরেকটি খরাও কেটেছে বাংলাদেশের। ২০১৯ সালের হ্যামিল্টন টেস্টের পর টানা ১০ ইনিংসে যে দলটি ২৫০ রানও করতে পারেনি, সেই বাংলাদেশ তৃতীয় দিনের চা–বিরতিতে গেছে ৫ উইকেটে ৪৪২ রান তুলে। ফিরে আরও ১১৮ রান যোগ করে ইনিংসের সমাপ্তি টেনেছে বাংলাদেশ। ৬ উইকেট হারানো বাংলাদেশ ২৯৫ রানের লিড নিয়ে থেমেছে আজ।   

দ্বিতীয় দিনের শুরুতেই টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি পেয়ে যাওয়া মুশফিক সেটাকে তৃতীয় ডাবল সেঞ্চুরিতে রূপ দিয়েছেন। ২০৩ রানে অপরাজিত ছিলেন মুশফিক।  লিটন দাস ৫৩ রানে আউট হয়ে গিয়েছেন।

প্রথম সেশনে কোনো উইকেট না হারিয়েই ১১১ রান তোলা বাংলাদেশের রানের গতি কিছুটা কমেছে দ্বিতীয় সেশনে। মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুনের উইকেট হারিয়ে এই সেশনে ৯১ রান তুলেছে বাংলাদেশ।

এইনসলে এনদলোভুকে হাতে ফিরতি ক্যাচ দিয়ে ফেরার আগে ২৩৪ বলে ১৩২ রান করেছেন মুমিনুল। অধিনায়ক হিসেবে মুমিনুলের প্রথম সেঞ্চুরিটি সাজানো ১৪টি চারে। মিঠুনকেও ফিরিয়েছেন এনদলোভু। উইকেটকিপারকে ক্যাচ দেওয়া মিঠুন রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। মুমিনুলের সঙ্গে চতুর্থ উইকেটে ২২২ রান যোগ করা মুশফিক এ পর্যন্ত ২৩টি চার মেরেছেন ২৩৯ বলের ইনিংসে।