বাঘ নয়, ছেলের জন্য 'ডাইনোসর' হলেন মুশফিক

দেখে মনে হচ্ছে বাঘের হালুম, আসলে মুশফিক দেখাতে চেয়েছেন ডাইনোসর। ছবি-শামসুল হক
দেখে মনে হচ্ছে বাঘের হালুম, আসলে মুশফিক দেখাতে চেয়েছেন ডাইনোসর। ছবি-শামসুল হক

সেঞ্চুরির পর মুশফিকুর রহিমের উদযাপন নিয়ে দারুণ কৌতূহল। শূন্যে ব্যাট বাড়ি দিয়ে আসলে কী বোঝাতে চাইলেন তিনি! সে কৌতূহল মেটার আগেই আরেক কৌতূহল। ডাবল সেঞ্চুরি করার পরের উদযাপনেই বা কী বোঝাতে চাইলেন মুশফিক?

সব কৌতূহলের অবসান হলো দিন শেষের সংবাদ সম্মেলনে। এন্দলোভুকে কাট শটে বাউন্ডারি মেরে দ্বিশতক নিশ্চিত করে হেলমেট, ব্যাট ছেড়ে দুই হাত আকাশে তুলে প্রথমে সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানিয়েছেন মুশফিক। শূন্যে চুমু ছুড়ে দিয়েই চওড়া হাসিতে করলেন ব্যতিক্রম এক উদযাপন। ড্রেসিংরুমের দিকে তাকিয়ে হাত দিয়ে যে ইশারা করেছেন, বোঝাই যাচ্ছিল দুই বছর বয়সী ছেলে শাহরুজ রহিম মায়ানকে কিছু বলছেন। কিন্তু দুই হাতকে থাবার মতো করে আসলে কি বোঝাতে চাইলেন তিনি?
সংবাদ সম্মেলনে মুশফিক বললেন তাঁর ডাবল সেঞ্চুরি উদযাপনের গল্প, আগে থেকে ওভাবে চিন্তা করিনি। (ডাবল সেঞ্চুরি) করার পর এভাবে করতে হবে, সেটিও ভাবিনি। আমার ছেলে ডাইনোসর খুব পছন্দ করে। ও ডাইনোসর দেখলে খুব মজা পায়। ডাবল সেঞ্চুরি করার পর সেটিই শুধু দেখাতে চেয়েছি। ডাবল সেঞ্চুরিটা আসলে ওর জন্য।
ডাবল সেঞ্চুরি উদযাপনের গল্প তো শোনা হলো। কিন্তু সেঞ্চুরি পর ব্যাটটা শূন্য যেভাবে সপাটে ঘোরালেন, সেটি কার উদ্দেশে? পাকিস্তান সফরে যাননি বলে ব্যাটিং লাইনআপ ঠিক রাখতে জিম্বাবুয়ে টেস্ট থেকে তিনি বাদও পড়তে পারেন—কদিন আগে এমন একটা গুঞ্জন ছড়িয়ে পড়েছিল দেশের ক্রিকেটে। গুঞ্জনটা সত্যি হয়নি ঠিকই, তবে আজ সেঞ্চুরির পর কি সেটিরই জবাব দিলেন মুশফিক?
মুশফিক হেসে জানালেন, কাউকে জবাব দিতে তিনি খেলেন না, ‘ওটাও কারও উদ্দেশে নয়। আমার ক্যারিয়ার যতটুকুই হয়েছে, কারও প্রতি প্রতিশোধ নেওয়া বা এমন কিছু কখনো করিনি। সব সময়ই মনে করি নিজের জন্য লড়াই করব। যত দিন খেলি, যে কয় ম্যাচ খেলি, এভাবেই লড়ে যাব। হ্যাঁ, পূর্বপরিকল্পনা ছিল না। এটা ছিল, যদি ডাবল সেঞ্চুরি করতে পারি, সেটি ছেলের জন্যই করব।’
ডাবল সেঞ্চুরির পর ট্রিপল সেঞ্চুরির স্বপ্নও নাকি জেগেছিল মুশফিকের মনে। সেটিও যদি হতো, নিশ্চিত আরেকটি মজার উদযপানই দেখা যেত তাঁর কাছ থেকে।