মেসিরা করোনাভাইরাস বয়ে এনেছেন কি না, পরীক্ষা করবে নাপোলি

বুধবার রাতে নাপোলির বিপক্ষে লড়বেন মেসিরা। ছবি : এএফপি
বুধবার রাতে নাপোলির বিপক্ষে লড়বেন মেসিরা। ছবি : এএফপি
>

ইতালিতে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। জানা গেছে, এর মধ্যে দেশটিতে ৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন দুজন। ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে দেশে নতুন আসা মানুষদের স্বাস্থ্য পরীক্ষা নিয়ে নিয়ে কড়াকড়ি শুরু করেছে ইতালি। এই কড়াকড়ির মধ্যে পড়ছেন লিওনেল মেসিরাও

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এই সপ্তাহে ইতালিয়ান সিরি ‘আ’র তিনটি ম্যাচ বাতিল করা হয়েছে, এ পুরোনো খবর। বাইরের দেশ থেকে কেউ যেন করোনাভাইরাস নিয়ে ইতালিতে না ঢুকতে পারেন, এ জন্য কড়াকড়ি শুরু হয়েছে দেশটায়। আগামী বুধবার রাতে নাপোলির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ খেলতে নেপলসে আসছেন বার্সেলোনার খেলোয়াড়েরা। আসার সঙ্গে সঙ্গে তাঁদের দীর্ঘ স্বাস্থ্য পরীক্ষার মধ্যে যেতে হবে বলে জানা গেছে।

নেপলসে নামার সঙ্গে সঙ্গে ‘অ্যান্টিকরোনাভাইরাস পরীক্ষা’ করা হবে মেসিদের। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় এই স্বাস্থ্যপরীক্ষার বিষয়টা বাধ্যতামূলক করে দিয়েছে। বিমানবন্দরে হওয়া এই স্বাস্থ্যপরীক্ষায় মেসি-পিকে-বুসকেটসদের কারোর মধ্যে অসুস্থতার লেশমাত্র ধরা পড়লে সঙ্গে সঙ্গে তাঁকে নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হবে। তবে এই ম্যাচটি স্থগিত হওয়ার কোনো সম্ভাবনা আপাতত নেই। ভেনেতো ও লম্বার্ডি অঞ্চলে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে, নেপলস এখনো এই আশঙ্কা থেকে মুক্ত। ফলে আগের নির্ধারিত সময় অনুযায়ী চ্যাম্পিয়নস লিগের এই ম্যাচটি হবে। বার্সেলোনা ও নাপোলির ভক্তরা হাঁফ ছেড়ে বাঁচতে পারেন।

নাপোলি-বার্সা ভক্তদের মতো অত সৌভাগ্য নেই ইন্টার মিলান সমর্থকদের। এমনিতেই গত পরশু ইন্টার-সাম্পদোরিয়া ম্যাচটি বাতিল হয়েছে। এখন আশঙ্কা করা হচ্ছে, ইউরোপা লিগে ইন্টার মিলান বনাম লুদোগোরেৎজ রাজগ্রাড ম্যাচটাও বাতিল করা হবে। ম্যাচটা হওয়ার কথা ছিল ইন্টারের মাঠ সান সিরোতে। কিন্তু করোনাভাইরাস মহামারি হয়ে ছড়িয়ে পড়ায় সতর্কতা হিসেবে ম্যাচটি স্থগিত করা হতে পারে। পরে ম্যাচটা আয়োজন হতে পারে নিরপেক্ষ কোনো ভেন্যুতে।

ইতালির স্বাস্থ্য প্রতিমন্ত্রী পিয়েরপাওলো সিলেরি ইন্টার-লুদোগোরেৎজ ম্যাচটা হবে কি না, তা নিয়ে বেশ সন্দিহান, ‘আমি জানি না ওরা মিলান শহরে ম্যাচটা খেলতে পারবে কি না। কয়েক দিনের মধ্যে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হবে। আমাদের অনেক সতর্ক থাকতে হবে।’

বিবিসি জানিয়েছে, ইতালিতে করোনোভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৬০, এ পর্যন্ত মৃতের সংখ্যা দুই। গত পরশু সিরি ‘বি’ ও সিরি ‘ডি’ পর্যায়ের কিছু ম্যাচও স্থগিত করা হয়েছে।