আর মাত্র চার ম্যাচ জিতলেই লিগ লিভারপুলের

গোল করার পর সাদিও মানের উল্লাস। ছবি: এএফপি
গোল করার পর সাদিও মানের উল্লাস। ছবি: এএফপি
>

দুর্বার গতিতে লিগ শিরোপার দিকে এগিয়ে যাচ্ছে লিভারপুল। গত রাতে ওয়েস্ট হাম ইউনাইটেডকে ৩-২ গোলে হারিয়েছে লিভারপুল। লিভারপুলের হয়ে গোল করেছেন জর্জিনিও ভাইনালদাম, মোহাম্মদ সালাহ ও সাদিও মানে। আর মাত্র ৪ ম্যাচ জিতলেই ৩০ বছরের লিগ–খরা কাটিয়ে শিরোপা জিতবে দলটা

ম্যাচের একপর্যায়ে মনে হচ্ছিল লিগে লিভারপুলের দুর্দান্ত ফর্মের ইতি টানবে এই ওয়েস্ট হামই। ৬৭ মিনিট পর্যন্ত ম্যাচে পিছিয়ে ছিল অল রেডরা। কিন্তু হারার আগেই এই লিভারপুল দল যদি হেরে যায়, তাহলে তাদের আর ‘দানবীয় মানসিকতার’ দল বলা হচ্ছে কেন? পরের ২৩ মিনিটে আরও ২ গোল করে জয় নিয়েই মাঠ ছেড়েছে তারা।

এই জয়ের মাধ্যমে ৩০ বছর পর লিভারপুলের লিগ জেতার সম্ভাবনাটা উজ্জ্বল হলো আরেকটু। হাতে থাকা ১১ ম্যাচের মধ্যে মাত্র ৪টিতে জিতলেই লিগ জিতবে দলটি। যে ফর্মে আছে তাঁরা, পরবর্তী ৪ ম্যাচেই এই রেকর্ডটা হয়ে যাবে, এ ব্যাপারে অনেকেই নিঃসন্দেহ।

নিজেদের মাঠে প্রথম থেকেই ওয়েস্ট হ্যামকে জেঁকে ধরে লিভারপুল। ম্যাচের ষষ্ঠ মিনিটে হ্যামারদের গোলরক্ষক লুকাস ফাবিয়ানস্কির এক শিশুতোষ ভুলের সুযোগ নিয়ে গোল করতে পারেননি সাদিও মানে। নবম মিনিটেই এগিয়ে যায় ইয়ুর্গেন ক্লপের দল। ডান প্রান্ত থেকে আসা রাইটব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ডের মাপা ক্রসে মাথা ছুঁয়ে দলকে এগিয়ে দেন ডাচ মিডফিল্ডার জর্জিনিও ভাইনালদাম।

তবে এই সুখ বেশিক্ষণ স্থায়ী হয়নি। দুই মিনিট পরেই রবার্ট স্নডগ্রাসের কর্নারে মাথা ছুঁইয়ে লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকারকে পরাস্ত করেন ফরাসি ডিফেন্ডার ইসা দিওপ। ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও টটেনহামের মতো দলগুলো কেন তাঁকে দলে নেওয়ার ব্যাপারে আগ্রহী, সেটা আরেকবার জানান দিলেন যেন দিওপ।

১৬ মিনিটে মোহাম্মদ সালাহর দুর্দান্ত এক শট আটকে দেন ওয়েস্ট হামের গোলরক্ষক ফাবিয়ানস্কি। ৩১ মিনিটে আলেক্সান্ডার-আরনল্ডের একটা শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তা ছাড়া ফাবিয়ানস্কিও দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন লিভারপুলের খেলোয়াড়দের সামনে। ৩৯ মিনিটে ভার্জিল ফন ডাইকের একটা হেড দুর্দান্তভাবে আটকে দেন আর্সেনালের সাবেক এই গোলরক্ষক। প্রথমার্ধের যোগ করা সময়ে একটা বাজে মিস করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনো। সুযোগগুলো কাজে লাগালে প্রথমার্ধেই এগিয়ে থাকতে পারত লিভারপুল।

সমতায় থাকার কারণেই কি না, লিভারপুলকে হারানোর স্বপ্ন দেখা শুরু করলেন কোচ ডেভিড ময়েস। দলে নতুন আসা রক্ষণাত্মক মিডফিল্ডার টমাস সুচেকের জায়গায় আরেক আক্রমণাত্মক মিডফিল্ডার পাবলো ফোরনালসকে দ্বিতীয়ার্ধের শুরুতেই নামিয়ে দেন, জেতার আশাতেই হয়তো। কোচের ভরসার প্রতিদান দিতে ৭ মিনিটও সময় নেননি ফোরনালস। ইংলিশ মিডফিল্ডার ডেকলান রাইসের ক্রসে দৃষ্টিনন্দন এক ভলি করে দলকে এগিয়ে দেন এই স্প্যানিশ মিডফিল্ডার। অ্যানফিল্ডে এগিয়ে যায় ওয়েস্ট হাম!

৬১ মিনিটে আবারও বাধা হয়ে দাঁড়ান সেই ফাবিয়ানস্কি। আলেক্সান্ডার-আরনল্ডের দূরপাল্লার এক শট আটকে দেন তিনি। তবে এর ৭ মিনিট পরেই রাতারাতি খলনায়ক বনে যান এই পোলিশ গোলরক্ষক। লিভারপুলের স্কটিশ লেফটব্যাক অ্যান্ডি রবার্টসনের ক্রসে পা ছুঁইয়ে গোল করে মোহাম্মদ সালাহ। সালাহর শটটা ফাবিয়ানস্কির হাতের ফাঁক গলে ভেতরে ঢুকে যায়, আর তাতেই এতক্ষণের সব বাধা অর্থহীন হয়ে যায় ফাবিয়ানস্কির জন্য!

তবে ৭৪ মিনিটে সালাহর আরেকটা ভয়ংকর শট ঠিকই আটকে দেন তিনি। ৮২ মিনিটে ওয়েস্ট হামের সকল বাধা উপেক্ষা করে দলকে এগিয়ে দেন সেনেগালের উইঙ্গার সাদিও মানে, সেই আলেক্সান্ডার-আরনল্ডের পাস থেকেই। ৩-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে লাল বাহিনী।

২৭ ম্যাচ খেলে লিভারপুলের পয়েন্ট এখন ৭৯। বাকি ১১ ম্যাচের চারটিতে জিতলে কোনো হিসাব কপচানি ছাড়াই ১৯৯০ সালের পর প্রথম লিগ শিরোপা উঠবে বর্তমান চ্যাম্পিয়নস লিগজয়ী দলটার হাতে।