ইনিংস ও ১০৬ রানে জিতল বাংলাদেশ

কাসুজাকে তুলে নেওয়ার পর তাইজুল। ছবি: শামসুল হক
কাসুজাকে তুলে নেওয়ার পর তাইজুল। ছবি: শামসুল হক
>

ঢাকা টেস্টে আজ চতুর্থ দিনে ইনিংস ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ

জয়?

তা ছাড়া আর কী! ঢাকা টেস্টে আজ তৃতীয় দিনেই জয় তুলে নিতে চায় বাংলাদেশ। সেটি যত তাড়াতাড়ি সম্ভব। সে লক্ষ্যেই আজ চতুর্থ দিনে বোলিংয়ে শুরুটাও ভালো করেছে মুমিনুল হকের দল। দিনের ষষ্ঠ ওভারে ওপেনার কেভিন কাসুজাকে তুলে নিয়েছেন তাইজুল ইসলাম। এরপর আরও ২ উইকেট পড়ায় চাপে রয়েছে জিম্বাবুয়ে। মধ্যাহৃ ভোজের আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১১৪ রান তুলেছে জিম্বাবুয়ে। পরের সেশনে ৭৫ রান যোগ করতেই অলআউট জিম্বাবুয়ে। ইনিংস ও ১০৬ রানে হেরেছে সফরকারীরা।   

শেরেবাংলা স্টেডিয়ামের উইকেটে কাল বিকেলের সেশনেই সুবিধা পাচ্ছিলেন স্পিনাররা। ২৯৫ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা জিম্বাবুয়ে তৃতীয় দিন শেষ করেছে ২ উইকেটে ৯ রান তুলে। স্বাভাবিকভাবেই আজ তাদের শুরুটা ছিল ভীষণ সাবধানী। খোলস থেকে বের হতে চাননি ব্রেন্ডন টেলর ও কাসুজা। অধিনায়ক মুমিনুল এক প্রান্ত থেকে পেসার আবু জায়েদ ও অন্য প্রান্ত থেকে তাইজুলকে দিয়ে বোলিং শুরু করান। তাঁদের বিপক্ষে দিনের ২৮তম ডেলিভারিতে গিয়ে প্রথম রানের দেখা পায় জিম্বাবুয়ে।

টেলরকে ফেরানোর পর নাঈমের উল্লাস। ছবি: প্রথম আলো
টেলরকে ফেরানোর পর নাঈমের উল্লাস। ছবি: প্রথম আলো

তবে তাইজুলের সামনে টেলর-কাসুজার খোলসবন্দী ব্যাটিং টেকেনি। আজ শুরু থেকেই তাঁর বলে বাঁকের সঙ্গে কিছুটা উঠছে। সঙ্গে একটু ঝুলিয়ে বল করায় ফুটওয়ার্কে গড়বড় করে ফেলেন কাসুজা। লেগ স্টাম্পের বাইরে ফেলা বল বাঁক নিয়ে তাঁর ব্যাটে ছোবল মেরে জমা পড়েছে দ্বিতীয় স্লিপে মোহাম্মদ মিঠুনের হাতে। একটু পর টেলরকে (১৭) ফিরিয়ে দিয়েছেন নাঈম । সিকান্দার রাজা ও ক্রেগ আরভিন মিলে ৬০ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেস্টা করেছিলেন। কিন্তু দলীয় ১০৪ রানে মুমিনুলের সরাসরি থ্রোতে রান আউট হন জিম্বাবুয়ে অধিনায়ক আরভিন (৪৩)। উইকেটে সিকান্দার রাজার সঙ্গে রয়েছেন মারুমা।

সকালের সেশনে ২৭ ওভার বল করেছে বাংলাদেশ। ৩ উইকেট তুলে নেওয়ার বিনিমিয়ে দিয়েছে ১০৫ রান। আজ সফরকারীদের এর মধ্যে অলআউট করে ইনিংস ব্যবধানের জয় তুলে নেওয়াই লক্ষ্য বাংলাদেশের।