জ্বলছে দিল্লি, 'মাথা ঠান্ডা রাখুন': আহ্বান শেবাগের

দিল্লিতে চলছে সংঘর্ষ। শেবাগ দিল্লিরই ছেলে। ছবি : এএফপি
দিল্লিতে চলছে সংঘর্ষ। শেবাগ দিল্লিরই ছেলে। ছবি : এএফপি
>ভারতের দিল্লিতে সিএএ-বিরোধী ও সমর্থকদের সংঘর্ষে হতাহত মানুষের সংখ্যা বাড়ছেই। প্রিয় শহরের এই অবস্থা দেখে প্রাণ কাঁদছে দিল্লির ছেলে ও সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগের। সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি

ভারতের দিল্লিতে সিএএ-বিরোধী ও সমর্থকদের সংঘর্ষ চলছে। ক্ষয়ক্ষতির মাত্রা বাড়ছে। নিহত ব্যক্তিদের মধ্যে পুলিশের একজন সদস্যও রয়েছেন। এর মধ্যে এই সংঘর্ষে দেড় শতাধিক মানুষ আহত হয়েছে। এর মধ্যে কমপক্ষে ৭০ জনের শরীরে গুলি লেগেছে বলে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, উত্তর-পূর্ব দিল্লির ভজনপুরা, চান্দবাগ ও কারাওয়াল নগরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় রাস্তায় লাঠিসোঁটায় সজ্জিত লোকেদের দেখা গেছে। পুড়িয়ে দেওয়া হয়েছে বিভিন্ন দোকান। এদিকে এমন সংঘাত সামাল দিতে সেনাবাহিনীকে নিয়োগ করার আরজি খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দিল্লিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছয় হাজারের বেশি সদস্য নিয়োজিত। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য নিয়োজিত থাকায় সেনা নামানোর প্রয়োজন হবে না।

সংক্ষেপে এই হচ্ছে দিল্লির অবস্থা। দিল্লির অন্য বাসিন্দাদের মতো বীরেন্দর শেবাগও তাই কষ্ট পাচ্ছেন এই হানাহানি দেখে। তিনি দিল্লির ছেলে, দিল্লির নজফগড়ে জন্মেছেন বলে ‘নজফগড়ের নবাব’ও বলা হয় তাঁকে। ১৯৯৭ সাল থেকে টানা ১৭ বছর দিল্লির হয়ে ঘরোয়া ক্রিকেট খেলেছেন। ২০০৮ সাল থেকে টানা পাঁচ বছর দিল্লির ফ্র্যাঞ্চাইজি ‘দিল্লি ডেয়ারডেভিলস’–এর হয়ে আইপিএল খেলেছেন। দলটার অধিনায়কও ছিলেন তিনি। সব মিলিয়ে দিল্লির সঙ্গে শেবাগের সম্পর্কটা অন্য রকম।

দিল্লির এই অবস্থা দেখে তাই চুপ করে থাকতে পারেননি শেবাগ। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারকে বেছে নিয়েছেন মতপ্রকাশের মাধ্যম হিসেবে, ‘দিল্লিতে যা ঘটছে, তা আমাদের দুর্ভাগ্য।’ এ পরিস্থিতিতে সবাইকে মাথা ঠান্ডা রাখার আহ্বান জানিয়েছেন সাবেক এই ওপেনার, ‘সবাইকে অনুরোধ জানাচ্ছি, অনুগ্রহ করে মাথা ঠান্ডা রাখুন, শান্তি বজায় রাখুন। এই সংঘর্ষের ঘটনায় কেউ চোট পেলে বা কারওর ক্ষতি হলে এই মহান দেশের গায়েই কালিমা লাগবে। আমি সবার জন্য শান্তি ও সুবিবেচনার প্রার্থনা করছি।’

এদিকে ভারত সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের সফরের মধ্যেই দিল্লিতে এমন পরিস্থিতির সৃষ্টি হলো। উত্তর-পূর্ব দিল্লির একাধিক জায়গায় একের পর এক সংঘর্ষ ঘটছে এই দুই দিন। আহত ব্যক্তিদের মধ্যে অনেকেই পুলিশকর্মী। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে ৩৫ কোম্পানি আধা সেনা। কালকের ঘটনার পরেই উত্তর-পূর্ব দিল্লির বেশ কয়েকটি এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। দিল্লি সরকারের পক্ষ থেকে ঘোষণা করে হয়, উপদ্রুত এলাকাগুলোয় বন্ধ থাকবে সরকারি স্কুল।