রিয়ালের বিপক্ষে সিটির 'প্রতিশোধের' ম্যাচ

রিয়ালের বিপক্ষে এই হাসি থাকবে তো সিটির? ছবি : এএফপি
রিয়ালের বিপক্ষে এই হাসি থাকবে তো সিটির? ছবি : এএফপি
>

চ্যাম্পিয়নস লিগে এর আগে আটবার খেলেছে ম্যানচেস্টার সিটি। সেরা সাফল্য ২০১৬ সালে সেমিফাইনালে ওঠা। সেবার শেষ চারেই সিটির যাত্রা থামিয়ে দিয়েছিল রিয়াল মাদ্রিদ। দুই দলের এবার দেখা শেষ ষোলোয়। ২০১৬-এর প্রতিশোধ এবার নিতে পারবে সিটি?

চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার সিটির কাছে রিয়াল মাদ্রিদ যেন দুর্বোধ্য এক ধাঁধা। এর আগে চারবার খেলে একবারও রিয়ালকে হারাতে পারেনি ইংল্যান্ডের ক্লাবটি। জয়ের কলামে এখনো জ্বলজ্বল করছে ‘শূন্য’। এ ইতিহাস বদলানোর একটা সুযোগ আজ রাতে আবার পাচ্ছে ম্যানচেস্টার সিটি। চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে বার্নাব্যুতে রিয়ালের মুখোমুখি হবে তারা।

চ্যাম্পিয়নস লিগে প্রথম এই দুই দল মুখোমুখি হয়েছিল সেই ২০১২-১৩ মৌসুমে। চ্যাম্পিয়নস লিগে সেবার ভুলে যাওয়ার মতো একটা মৌসুম কাটিয়েছিল সিটি। ‘মৃত্যুফাঁদ’ গ্রুপে রিয়াল ছাড়াও প্রতিপক্ষ হিসেবে তাঁরা পেয়েছিল আয়াক্স ও বরুসিয়া ডর্টমুন্ডকে। গ্রুপে সবার নিচে থেকে চ্যাম্পিয়নস লিগ অভিযান শেষ করে সিটি। আর তলানিতে পড়ার অন্যতম কারণ ছিল রিয়ালের বিপক্ষে দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট পাওয়া।

প্রথম ম্যাচে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে সিটিকে ৩-২ গোলে হারিয়েছিল রিয়াল। জয়ের সুবাস পেতে পেতে সেদিন হেরেছিল সিটি। প্রথমার্ধে কোনো গোল না হওয়া ম্যাচটায় ৬৮ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন বসনিয়ার স্ট্রাইকার এডিন জেকো। ৭৬ মিনিটে রিয়ালকে সমতায় ফেরান ব্রাজিলের লেফটব্যাক মার্সেলো। ৮৫ মিনিটে সিটির লেফটব্যাক আলেক্সান্ডার কোলারভ যখন গোল করলেন, মোটামুটি সবাই ভেবেই নিয়েছিলেন, রিয়ালের মাঠ থেকে স্মরণীয় এক জয় নিয়ে ইংল্যান্ডে ফিরছে সিটি। কিন্তু হারের আগে হেরে যাওয়ার যে ইচ্ছে ছিল না রিয়ালের! ম্যাচের শেষ তিন মিনিটে দুই গোল করেন করিম বেনজেমা আর ক্রিস্টিয়ানো রোনালদো। ব্যস, সিটিকে ফিরতে হলো শূন্য হাতে।

পরের লেগে নিজেদের মাঠে রিয়ালের সঙ্গে ১-১ গোলে ড্র করে সিটি। করিম বেনজেমার গোলে রিয়াল এগিয়ে গেলেও ৭৩ মিনিটে পেনাল্টি গোলে সিটির হয়ে সমতা ফেরান সার্জিও আগুয়েরো।

এরপর ২০১৫-১৬ মৌসুমের সেমিফাইনালে আবারও মুখোমুখি হয় দুই দল। নিজেদের মাঠে গোলশূন্য ড্র করার পর রিয়ালের মাঠে গিয়ে ১-০ গোলে হেরে আসে সিটি। আর রিয়াল ওঠে ফাইনালে। এই হারের জন্য সিটি ব্রাজিলের মিডফিল্ডার ফার্নান্দোকে এখনো দোষারোপ করে হয়তো। তাঁর আত্মঘাতী গোলটা না হলে সিটিই হয়তো ফাইনালে উঠত!

সেসব পরাজয়গুলোই আজ সিটিকে প্রেরণা দেবে রিয়ালের বিপক্ষে প্রথম জয় তুলে নেওয়ার। প্রেরণা আরেক জায়গা থেকেও পাবে সিটি। আর্থিক অনিয়মের দায়ে সিটিকে আগামী দুই মৌসুমের জন্য চ্যাম্পিয়নস লিগ থেকে নিষিদ্ধ করা হয়েছে। গত কয়েক বছরে সম্ভাব্য সব ধরনের শিরোপা জেতা হয়ে গেলেও এই একটা ট্রফি এখনো জেতা হয়নি সিটির। ফলে এবার চ্যাম্পিয়নস লিগ জেতার জন্য মরিয়া থাকবেন আগুয়েরো-স্টার্লিংরা।

প্রতিশোধস্পৃহাটা ভেতরে-ভেতরে থাকলেও, ম্যাচের আগে পেপ গার্দিওলার কথা শুনে অন্তত সেটা বোঝা গেল না। জিদানের প্রশংসায় উল্টো পঞ্চমুখ তিনি, ‘জিদান ইউরোপে যা করেছে তা আর কেউ করতে পারবে না। আমাদের কোচিং পেশার অনেক বড় একজন মুখপাত্র জিদান। ও যা যা করেছে, তা ফুটবলের জন্যই ভালো।’