অনুশীলনের স্কোরে অলিম্পিকে আশা রোমানের

অনুশীলনের স্কোরে অলিম্পিকে আশাবাদী রোমান সানা। ছবি: ফাইল ও সংগৃহীত
অনুশীলনের স্কোরে অলিম্পিকে আশাবাদী রোমান সানা। ছবি: ফাইল ও সংগৃহীত
>দক্ষিণ এশিয়ান গেমসে সোনা জয়ের পর দেশে ফিরে জাতীয় চ্যাম্পিয়নশিপে খেই হারিয়ে ফেলেছিলেন রোমান সানা। আশার কথা হলো আবার নিশানা খুঁজে পেয়েছে রোমানের তির

টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছেন রোমান সানা। গত বছর নেদারল্যান্ডসে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে পেয়েছিলেন অলিম্পিকে সরাসরি খেলার টিকিট। এশীয় পর্যায়েও দেশকে গর্বিত করেছেন তিনি। সে ধারাবাহিকতায় গত ডিসেম্বরে এসএ গেমসেও জিতেছিলেন সোনা। কিন্তু এর পরপরই যেন কিছুটা খেই হারিয়ে ফেলেছিলেন তিনি। এস এ গেমসে ব্যক্তিগত রিকার্ভে সোনা দেশের মাটিতে জাতীয় চ্যাম্পিয়নশিপে পরিণত হয়েছিল ব্রোঞ্জে।

আশার কথা হলো আবার নিশানা খুঁজে পেয়েছে রোমানের তির। গতকাল অনুশীলনে ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টে ৬৯০ (৭০০ এর মধ্যে) স্কোর করেছেন রোমান। অলিম্পিকে এই পারফরম্যান্স ধরে রাখতে পারলে র‌্যাঙ্কিং রাউন্ডে সেরা তিনে থাকা সম্ভব বলে মনে করেন তিনি। ২০১৬ সালে সবশেষ রিও অলিম্পিকে ৬৮৫ স্কোর করেই র‌্যাঙ্কিং রাউন্ডের সেরা তিনে ছিলেন ইতালির ডেভিড পাসকুয়ালিসি। যদিও ফাইনাল রাউন্ড পর্যন্ত এই পারফরম্যান্স ধরে রাখতে না পারায় কোনো পদক জিততে পারেননি এই ইতালিয়ান।

ফাইনাল রাউন্ড পর্যন্ত এখনই ভাবছেন না রোমান। দুর্দান্ত স্কোর করে র‌্যাঙ্কিং রাউন্ড শুরুর দিকেই তাঁর চোখ, ‘অনুশীলনে দারুণ শুটিং হয়েছে। একটিতে ৩৪৪ ও অন্যটিতে ৩৪৬। দুইটি মিলিয়ে ৬৯০। এই স্কোর ধরে রাখতে পারলে অলিম্পিক র‌্যাঙ্কিং রাউন্ডে সেরা তিনে থাকা যাবে বলে আমার বিশ্বাস।’ টোকিওর আবহাওয়া অনুকূলে থাকলে এই স্কোর করে দেখানও সম্ভব বলে মনে করেন তিনি।

তবে এই স্কোরই পদক জয়ের জন্য শেষ কথা নয়। র‌্যাঙ্কিং রাউন্ডে সেরা তিনে বা ওপরের দিকে থাকা মানে সহজ প্রতিপক্ষ পাওয়া। যা ধাপে ধাপে নিয়ে যেতে পারে পদকের মঞ্চে। রোমানের চোখ সেখানেই, ‘র‌্যাঙ্কিং রাউন্ডে সেরা তিন বা চারে থাকতে পারলে খুব সহজ প্রতিপক্ষ পাওয়া সম্ভব। যা ধাপে ধাপে আমাকে ওপরের দিকে নিয়ে যাবে।’

আন্তর্জাতিক পর্যায়ে রোমানের সেরা স্কোর ৬৮৫। শেষ দক্ষিণ এশিয়ান গেমসে র‌্যাঙ্কিং রাউন্ডে এই স্কোর করেই সোনা জিতেছিলেন তিনি।